বুধবার, ৩০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ঢাকায় মার্কিন ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় মার্কিন ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গুরুত্বপূর্ণ প্রতিনিধি মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস গতকাল ঢাকা সফরে এসেছেন। নিরাপত্তা, জ্বালানি, আঞ্চলিকসহ বিভিন্ন দ্বিপক্ষীয় স্বার্থ নিয়ে আলোচনার জন্যই তার এই দুই দিনের সফর। গতকাল প্রথম দিনে তিনি বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে  সাক্ষাৎ করবেন মার্কিন এই কর্মকর্তা। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, এশিয়া অঞ্চলের আফগানিস্তান ও পাকিস্তানের ভারপ্রাপ্ত বিশেষ মার্কিন প্রতিনিধি এলিস ওয়েলসের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাস্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর বৈঠকে উঠে এসেছে রোহিঙ্গা সমস্যা। এ সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রের সমর্থন চেয়েছে বাংলাদেশ। বৈঠকে চলমান রোহিঙ্গা পরিস্থিতিকে অত্যন্ত উদ্বেগজনক বলে মন্তব্য করেন এলিস ওয়েলস। মাহমুদ আলী এলিসকে রোহিঙ্গা পরিস্থিতি ব্যাখ্যা করেন এবং বাংলাদেশ সরকার কী কী ব্যবস্থা নিয়েছে তা জানান। কফি আনান কমিশনের রিপোর্ট মাথায় রেখে মিয়ানমার সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে এমন আশা প্রকাশ করে বাংলাদেশের মন্ত্রী মার্কিন কর্মকর্তাকে বলেন, রাখাইন প্রদেশের জন্য গঠিত কফি আনান কমিশন রিপোর্টকে বাংলাদেশ সমর্থন করে।

এদিকে, প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে বৈঠকে এলিস ওয়েলস আশা প্রকাশ করেছেন, অদূর ভবিষ্যতে বাংলাদেশ উন্নয়নের মডেল হিসেবে আত্মপ্রকাশ করে মার্কিন বিনিয়োগ আকর্ষণ করবে। বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জানান, মডারেট মুসলিম দেশ হিসেবে বাংলাদেশের প্রশংসা করেন মার্কিন সহকারী মন্ত্রী। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী বলেও জানান তিনি। এলিস ওয়েলস জ্বালানি খাতে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে বলেন, এই দ্রুত অগ্রগতির কারণে জেনারেল ইলেকট্রিসের মতো মার্কিন কোম্পানিগুলো জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জি দেশের ভিতর এলএনজি গ্যাস সরবরাহে যাতে যথাসময়ে ভাসমান স্টেশন নির্মাণের কাজ সম্পন্ন করে সে ব্যাপারে এলিস ওয়েলসের সহযোগিতা কামনা করেছেন।

সফরসূচি অনুসারে, দুই দিনের এ সফরে মার্কিন প্রতিনিধি আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া তিনি প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক সিদ্দিক ও আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভীর সঙ্গে বৈঠক করবেন। ওয়েলস ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে এক গোলটেবিল বৈঠকে অংশ নেবেন বলে ঢাকায় মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়। ওয়েলস ১ সেপ্টেম্বর ভারত মহাসাগরীয় অঞ্চলের শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি বিষয়ে শ্রীলঙ্কার রাজধানীর কলম্বোয় বিভিন্ন দেশের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সম্মেলনে বক্তব্য দেবেন।

সর্বশেষ খবর