শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

চীনের আচরণ দ্বিচারিতা

------- ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

চীনের আচরণ দ্বিচারিতা

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে জাতিসংঘের নিরাপত্তা

পরিষদের মুক্ত আলোচনা সম্পর্কে জানতে পারছি যে, চীন ও রাশিয়া রোহিঙ্গা সংকট মোকাবিলায় মিয়ানমারের পক্ষে অবস্থান নিয়েছে। এর মধ্যে চীন মানবিক সাহায্যও পাঠাচ্ছে।

 কিন্তু আমাদের কথা হচ্ছে একদিকে মানবিক সাহায্য অন্যদিকে রোহিঙ্গা নির্যাতনকেও সমর্থন করা দ্বিচারিতা। আমি আশা করব বৃহৎ শক্তি এই দ্বিচারিতা থেকে সরে আসবে। গতকাল সকালে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরের পূজামণ্ডপ পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, মানবিক সাহায্য যারা করতে চান করবেন। কিন্তু নিরাপত্তা পরিষদে মিয়ানমারের  বর্বর গণহত্যাকে সমর্থন করা দুঃখজনক ও দুর্ভাগ্যজনক। আমি আশা করি এটাই তাদের শেষ পদক্ষেপ নয়। আমি আশা করি চীন ও রাশিয়া এ মানবিক সংকটে, মর্মান্তিক পরিস্থিতিতে মানবতার, সত্য, ন্যায় ও যৌক্তিকতার পক্ষে অবস্থান নেবে। দ্বিচারিতা আমরা আশা করি না। তিনি বলেন, চীন ও রাশিয়া বৃহৎ শক্তি। আমাদের বন্ধু দেশ। এ মানবিক সংকটে তারা যথাযথ ভূমিকা পালন করবে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এ মানবিক সংকটে আমাদের সাহায্যের অভাব নেই। ভারত প্রতিবেশী দেশ তারাও ত্রাণ সাহায্য দিয়েছে, যার প্রথম চালান আমি নিজেই গ্রহণ করেছি। সাহায্য পাচ্ছি, দেশের ভিতর থেকেও এত সাহায্য আসছে যে এখনো সরকারি ত্রাণ ব্যবহারের প্রয়োজন হয়নি। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, দেবী দুর্গা চেতনা আসুরিক শক্তির বিরুদ্ধে অসাম্প্রদায়িক মানবতাবাদী শক্তির নবউত্থান ঘটুক এবারের দুর্গা উৎসবে। এটাই আমাদের প্রত্যাশা। ওবায়দুল কাদের বলেন, আজকে দেশি-বিদেশি আসুরিক শক্তির দাপটে সাম্প্রদায়িক সম্প্রীতি বারবার আঘাতের সম্মুখীন হচ্ছে, এতে সংখ্যালঘুরাই বেশি সংকটে পড়ছে। আজ মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর অমানবিক নির্যাতন-নিপীড়ন ও ধর্ষণ হচ্ছে। তিনি বলেন, রোহিঙ্গা সে াত আসছে। গতকাল পর্যন্ত পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। জানি না এ ভার কি করে বহন করব? এ বিশাল বোঝা সমাধান করা আমাদের জন্য চ্যালেঞ্জিং। এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মুকুল বোস, কার্যনির্বাহী সদস্য পারভীন জামান কল্পনা, মেরিনা জামান, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জয়ন্ত সেনগুপ্ত, সাধারণ সম্পাদক তাপস কুমার পাল, ঢাকা মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি বিএল চ্যাটার্জী ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর