মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে বিপাকে ট্রাম্প

দুই সহযোগী অভিযুক্ত

প্রতিদিন ডেস্ক

নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে বিপাকে ট্রাম্প

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে বিপাকে পড়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে তার ঘনিষ্ঠ দুই সহযোগী অভিযুক্ত হয়েছেন।

ট্রাম্প শিবির ও রাশিয়ার যোজসাজশ তদন্তে এফবিআইয়ের গঠিত কমিটির কাছে আত্মসমপর্ণ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী শিবিরের সাবেক চেয়ারম্যান পল মানাফোর্ট। তার বিরুদ্ধে ইউক্রেনের রুশপন্থী একটি রাজনৈতিক দলের কাছ থেকে অবৈধভাবে লাখ লাখ ডলার অর্থ গ্রহণ, কর ফাঁকি ও মানি লন্ডারিঙের অভিযোগ আনা হয়েছে। তদন্ত দল মানাফোর্টের বিরুদ্ধে ১২টি অভিযোগ এনেছে। মানাফোর্টের সঙ্গে তার ব্যবসায়িক অংশীদার রিক গেটসকেও দোষী সাব্যস্ত করা হয়েছে। তিনিও গতকাল আত্মসমর্পণ করেছেন। সিএনএন গত শুক্রবারই খবর দেয়, ওই অভিযোগ তদন্তে গঠিত মাইকেল মুলারের নেতৃত্বাধীন দলটি প্রথম অভিযোগ দাখিল করেছে। পল মানাফোর্টের বিরুদ্ধেই একইদিন মুলারের দলটি প্রথম অভিযোগপত্রটি দিয়েছে বলে গতকাল সূত্রটি নিশ্চিত করেছে। তখন তা গোপন রাখা হলেও গতকালই দিনের কোনো এক ভাগে তা প্রকাশ করার কথা রয়েছে বলেও জানিয়েছে সূত্রটি। এরই পরিপ্রেক্ষিতে মানাফোর্ট মুলারের তদন্ত দলের কাছে আত্মসমর্পণের পরিকল্পনা করছেন বলে সূত্রটি জানায়। নির্বাচনে যোগসাজশের বিষয়টির তদন্ত কাজে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী দলের একজন সাবেক শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দাখিল নিঃসন্দেহে নাটকীয় ধাপের আভাস দিচ্ছে।

মুলারের নেতৃত্বাধীন দলটি কেবল ওই অভিযোগটিই নয়, বরং এফবিআইয়ের প্রধান জেমস কোমিকে বরখাস্তের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্প বিচার বিভাগের কাজে বাধা দিয়েছেন কিনা তাও তদন্ত করছে। এছাড়া নির্বাচন ঘিরে আর্থিক কেলেঙ্কারির বিষয়টিও তদন্ত করা হচ্ছে।

উল্লেখ্য, মানাফোর্টের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের আগে গত জুলাইয়ে মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থা এফবিআই সার্চ ওয়ারেন্ট নিয়ে ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়া অবস্থিত তার (মানাফোর্ট) বাড়িতে অভিযান চালিয়েছে। ওই সময় মানাফোর্টের কর সংক্রান্তসহ অন্যান্য আর্থিক কিছু কাগজপত্র জব্দ করে সংস্থাটি। এসব কাগজপত্রের মধ্যে কিছু ইতিমধ্যে কংগ্রেসের তদন্তকারীদের কাছে হস্তান্তর করা হয়েছে। সিএনএন।

সর্বশেষ খবর