রবিবার, ৫ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

সময় হলে প্রশাসন পুলিশ কেউই পক্ষে থাকবে না : মওদুদ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, সরকার পরিবর্তনের ‘গণজোয়ার’ এলে প্রশাসন ও পুলিশ কেউ-ই ক্ষমতাসীনদের পক্ষে থাকবে না। সরকারের উদ্দেশে তিনি বলেন, একটা ভোট দিয়ে দেখুন, মানুষ পরিবর্তন চায় কিনা! সুষ্ঠু নির্বাচন হলে আপনারা বুঝতে পারবেন, আপনাদের জনপ্রিয়তা কোথায় নেমে গেছে। জোর করে, সন্ত্রাস করে, পুলিশ দিয়ে, র‍্যাব দিয়ে কত দিন আপনারা দেশ চালাবেন? দেশের মানুষ এখন প্রকৃত অর্থেই সরকারের পরিবর্তন চায়।

গতকাল দুপুরে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। আয়োজক সংগঠনের সভাপতি আমীর হোসেন বাদশার সভাপতিত্বে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বিএনপি নেতা মীর নওয়াব আলী নেওয়াজ, জাতীয় পার্টির (কাজী জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, ফোরকান-ই আলম, নূর আলম সোহাগ বক্তব্য রাখেন।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, একটা সময় আসবে, যখন দেশের মানুষ ও প্রশাসন দেখবে যে- দেশব্যাপী গণজোয়ার উঠে গেছে। এ সরকারকে পরিবর্তন করার জন্য, তখন প্রশাসনও যারা আপনাদের পক্ষে আছে, যারা পুলিশ অফিসার আছেন, তারাই আবার জনগণের কাতারে এসে জনগণের সঙ্গে হাত মেলাবেন, আপনাদের (আওয়ামী লীগের) সঙ্গে থাকবে না। এটা আমাদের অভিজ্ঞতায় আমরা দেখেছি। আইয়ুব খানের আমল থেকে শুরু করে আমরা সর্বত্র দেখেছি। দেশে গণতন্ত্র নেই দাবি করে ব্যারিস্টার মওদুদ বলেন, বেগম খালেদা জিয়ার যাত্রাপথে বাধা সৃষ্টি করে কোনো লাভ হবে না। শত বাধা আমাদের থামাতে পারবে না, আমাদের গতি রোধ করতে পারবে না। আমাদের যাত্রাপথে  যত রকমের বাধা দেন না কেন- এই যাত্রা অব্যাহত থাকবে। আর তা হলো— গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য, দেশে মানুষের ভোটের অধিকার ফিরিয়ে আনার জন্য, ক্ষমতায় যাওয়ার জন্য নয়।

সাবেক এই আইনমন্ত্রী বলেন, নির্বাচনকালীন সহায়ক সরকার ছাড়া জাতীয় নির্বাচনের চিন্তা করে থাকলে বর্তমান সরকার ভুল করছে। কারণ সহায়ক সরকার হচ্ছে- এমন একটি নির্দলীয় নিরপেক্ষ সরকার, নির্বাচনের সময় যে সরকারের রাজনৈতিক কোনো স্বার্থ থাকবে না। যে সরকারের অধীনে নির্বাচন হবে, নির্বাচনে সেনাবাহিনী থাকতে হবে এবং নির্বাচনের ৯০ দিন আগে সংসদ বিলুপ্ত করতে হবে। সরকারকে সমঝোতায় আসার আহ্বান জানিয়ে মওদুদ বলেন, অন্যথায় দেশের মানুষ রাস্তায় নামবে, গণবিস্ফোরণ হবে। সেই বিস্ফোরণের মধ্য দিয়ে ভোটের মাধ্যমে অতীতে যেমন অনেক সরকারের পরিবর্তন হয়েছে, তেমনি বর্তমান সরকারেরও পরিবর্তন হবে।

সর্বশেষ খবর