বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ইভিএমে প্রস্তুত নয় ইসি

নিজস্ব প্রতিবেদক

ইভিএমে প্রস্তুত নয় ইসি

কে এম নূরুল হুদা

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, আগামী জাতীয় নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য নির্বাচন কমিশন (ইসি) প্রস্তুত নয়। বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনে পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা হবে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এসব কথা বলেন।

জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, ‘এখনো সিদ্ধান্ত নিইনি। প্রতিটি জাতীয় নির্বাচনেই সেনাবাহিনী মোতায়েন থাকে। এটা একটা বাস্তবতা।

 কিন্তু আমরা কমিশন এখন পর্যন্ত সিদ্ধান্ত নিইনি। অনেক সময় আছে। এত তাড়াতাড়ি আপনারা এই সিদ্ধান্ত চান কেন? অনেক সময় আছে। এখনো এক বছরের বেশি সময় আছে সেই অবস্থানে পৌঁছাতে। এত আগে তো সেই সিদ্ধান্ত দেওয়া যাবে না।’ সিইসি বলেন, সময়মতো সেনা মোতায়েনের বিষয়ে ইসি সিদ্ধান্ত নেবে। এর আগে সোমবার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সাংবাদিকদের বলেন, ‘আগামী নির্বাচনে সেনা মোতায়েন হবে। তবে কোন প্রক্রিয়ায় হবে, তা এখনো ঠিক হয়নি।’ একজন কমিশনার সেনা মোতায়েনের কথা বলেছেন জানতে চাইলে কে এম নূরুল হুদা বলেন, ‘আমি পত্রিকা পড়ে দেখেছি তিনি বলেছেন। এটা কমিশনের সিদ্ধান্ত নয়। সেটা আমি লক্ষ করেছি। তিনি মনে করেন যে, সেনা মোতায়েন করার প্রয়োজন হবে। এটা তার একটা ব্যক্তিগত মতামত। তিনি তো খুব বেশি ভুল বলেছেন মনে হয় না। এটা আমরা সময়মতো বলব। সময়মতো অবশ্যই আপনাদের মাধ্যমে জাতিকে জানাব যে, আমরা কীভাবে করব। মানে সেনা মোতায়েন কীভাবে করব। সেনা মোতায়েন করার বিষয়ে যে সিদ্ধান্ত তা জানাব আমাদের কমিশন মিটিংয়ের পরে। তখন বিস্তারিতভাবে সেনা মোতায়েনের অবস্থানটা কি হবে, না হবে জানা যাবে।’ ইভিএম প্রসঙ্গে সিইসি বলেন, ‘আমি তো আগেও বলেছি যে আমরা কিন্তু জাতীয় পর্যায়ের নির্বাচনের জন্য ইভিএম নিয়ে প্রস্তুত না। এটা আমরা স্থানীয় পর্যায়ে পরীক্ষামূলকভাবে চালাব।

 কিন্তু জাতীয় নির্বাচনে ইভিএম প্রয়োগ করার জন্য আমরা একেবারেই প্রস্তুত না।’ সংলাপের পর আপনারা রংপুর সিটি করপোরেশন নির্বাচন করতে যাচ্ছেন। জাতীয় নির্বাচনের আগে রংপুরের মধ্য দিয়ে জাতিকে কি কোনো বার্তা দেবেন? এমন প্রশ্নে কে এম নূরুল হুদা বলেন, ‘আমাদের প্রতিটা নির্বাচন, সিটি করপোরেশন নির্বাচন তো বটেই, অন্যান্য নির্বাচনও আমরা একেবারেই নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব। জাতীয় নির্বাচনে যাতে মানুষের মধ্যে, ভোটারদের মধ্যে আমাদের প্রতি আস্থার অবস্থান সৃষ্টি হয়, আমরা সেই জন্য অবশ্যই কাজ করে যাব এবং যাচ্ছি।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর