শনিবার, ২৩ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

সবাইকে পুনর্বাসন সেবা বুঝতে হবে

নিজস্ব প্রতিবেদক

সবাইকে পুনর্বাসন সেবা বুঝতে হবে

অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল বলেছেন, ফিজিওথেরাপিস্ট এবং পুনর্বাসন চিকিৎসকদের মর্যাদা ও আর্থিক সুবিধা বৃদ্ধিসহ তাদের জন্য আলাদা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠন করা উচিত। গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সমন্বিত পুনর্বাসন চিকিৎসা শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি জানান পুতুল। অনুষ্ঠানে সভাপতিত্ব  করেন আয়োজক সংগঠনের সভাপতি সহযোগী অধ্যাপক নাসিরুল ইসলাম। এ সম্মেলনে বিশ্বের ১২টি দেশের চিকিৎসা ও পুনর্বাসন পেশাজীবী ও প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে পুতুল বলেন, আমি একজন মনোবিজ্ঞানী এবং এখানকার পুনর্বাসন বিশেষ খাতের বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে কাজ করি। আমরা স্বাস্থ্য নিয়ে কাজ করি। কিন্তু আমরা সমান মর্যাদা, সুযোগ-সুবিধা বা বেতন পাচ্ছি না, এটা দুর্ভাগ্যজনক। যেখানে প্রচলিত ওষুধ ও চিকিৎসা শেষ হয়েছে, আমরা সেখান থেকেই শুরু করেছি। এ সম্মেলনের মাধ্যমে পুনর্বাসন চিকিৎসার জন্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠনের দাবি খুবই গুরুত্বপূর্ণ। আমরা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছি। সায়মা ওয়াজেদ বলেন, ফিজিওথেরাপি বা পুনর্বাসন সেবার বিষয়ে সাধারণ মানুষের ধারণা পুরোপুরি স্পষ্ট নয়। সবাইকে পুনর্বাসন সেবা সম্পর্কে বুঝতে হবে। শারীরিক বিষয়গুলো, কথা বলা, হাতের ছোট ছোট কাজ এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কে জানতে হবে। সহযোগিতার মাধ্যমে প্রতিবন্ধীদের জীবনের দৈনন্দিন কাজকে গতিশীল করতে হবে, পাশাপাশি তাদের মানসিক অনুভূতির উন্নয়নে কাজ করতে হবে। তিনি বলেন, আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলব, একটি নিয়ন্ত্রণ সংস্থা (রেগুলেটরি বডি) গঠন করে কীভাবে এ সেবা আরও যুগোপযোগী করা যায়, সে বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত। এর মাধ্যমে নির্ধারণ করতে হবে এ পেশায় কারা কাজ করবেন এবং তাদের যোগ্যতার মাপকাঠি কী হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, মহাখালীর সাততলা বস্তি উচ্ছেদ করে বরাদ্দ করা জমিতে ফিজিওথেরাপি কলেজ প্রতিষ্ঠা করা হবে।

স্বাগত বক্তব্যে পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) প্রতিষ্ঠাতা ভেলরি এ টেইলর বলেন, বর্তমানে এ পেশার জনপ্রিয়তা বেড়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের অধীনে প্রতিবছর ৫০ জন ফিজিওথেরাপি, ৪০ জন অকুপেশনাল থেরাপি ও ৩০ জন স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি কোর্সে পড়ছেন। পাশাপাশি মাস্টার্স ইন ফিজিওথেরাপি অ্যান্ড মাস্টার্স ইন রিহ্যাবিলিটেশন সায়েন্স চালু আছে। এ দেশের শিক্ষার্থীরা বিভিন্ন দেশে পিএইচডি ডিগ্রির জন্য অধ্যয়নরত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর