মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

নির্যাতন ও হেফাজতে মৃত্যু আইন সংশোধনসহ পুলিশের পাঁচ দাবি

পুলিশ সপ্তাহ

সাখাওয়াত কাওসার

নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের সংশোধন চেয়েছে পুলিশ। তারা বলেছেন, মানসিক চাপ প্রয়োগ না করলে কোনো অপরাধীই নিজের অপরাধ কবুল করেন না। প্রায়ই অজামিনযোগ্য এ আইনের অপব্যবহার হচ্ছে। পুলিশ সপ্তাহ-২০১৮-এর ‘কল্যাণ সভায়’ পুলিশের বিভিন্ন পর্যায়ের সদস্য এ দাবিসহ আরও মোট পাঁচটি দাবি তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে। পুলিশ প্যারেড ও পদক বিতরণ অনুষ্ঠানের পর রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত প্রায় পৌনে এক ঘণ্টার বিশেষ সভায় প্রধানমন্ত্রী পুলিশ সদস্যদের দাবি-দাওয়াগুলো ধৈর্য ধরে শোনেন। পরে তাঁর বক্তৃতায় এসব দাবির বিষয়ে কথা বলেন তিনি। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, স্বরাষ্ট্র সচিব কামাল উদ্দীন, পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হকসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের সংশোধন দাবি করেছেন ডিএমপির বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরমান আলী। তিনি বলেন, মাঝে মাঝেই অজামিনযোগ্য এ আইনের অপব্যবহার হচ্ছে। মানসিক চাপ প্রয়োগ করে অপরাধীকে জিজ্ঞাসাবাদ পৃথিবীর প্রায় সব দেশেই রয়েছে। প্রায় তিন বছর আগেই নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনটির সংশোধনের প্রস্তাব করা হয়েছে পুলিশ সদর দফতর থেকে। এখন পর্যন্ত তা সংশোধন হয়নি। আউটসোর্সিংয়ের মাধ্যমে জনবল না নিয়ে স্থায়ীভাবে রাজস্ব খাতের মাধ্যমে জনবল নিয়োগের বিষয়ে কথা বলেন ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার গোলাম আজাদ খান। তিনি বলেন, বাবুর্চি, ক্লিনার, ইলেকট্রিশিয়ানের মতো ২ হাজার ৬৭৩টি পদের বিপরীতে দুই বছর পরপর আউটসোর্সিংয়ের মাধ্যমে লোক নিয়োগ করা হয় পুলিশবাহিনীতে। আউটসোর্সিংয়ের মাধ্যমে লোক নেওয়া হলে পুলিশের মতো ডিসিপ্লিন্ড ফোর্সের বিভিন্ন তথ্য লিক হওয়ার সম্ভাবনা থাকে। এতে অভ্যন্তরীণ নিরাপত্তাও প্রশ্নের মুখে পড়ে। দুই বছর পর তাদের চাকরির মেয়াদ শেষ হয়ে যাবে এমন ভাবনায় নিয়োগকৃত লোকেরা চাকরিতে থাকা অবস্থায়ই অন্য চাকরি খুঁজতে থাকে। এতে তারা নিজেদের কাজে আন্তরিক হয় না।

পুলিশবাহিনীতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে চিকিৎসক নিয়োগের বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জ্যেষ্ঠ সহকারী পুলিশ কমিশনার নাদিয়া ফারজানা বলেন, রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, সারদা প্রশিক্ষণ একাডেমিসহ দেশের বিভিন্ন জায়গায় পুলিশ হাসপাতালগুলোয় চিকিৎসাব্যবস্থা অপ্রতুল। পর্যাপ্ত সিট ক্যাপাসিটি নেই। এসব হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের খুবই অভাব। পোস্টিং নিয়ে এলেও চিকিৎসকরা থাকতে চান না। বর্তমানে সব হাসপাতালেই ২৫ থেকে ৭০ শতাংশ পদ খালি পড়ে আছে।

শেরপুর জেলার উপপরিদর্শক গোলাম মোস্তফা বলেন, পুলিশ সদস্যদের যানবাহন সমস্যা প্রকট। দুর্গম এলাকায় অনেক কষ্ট করে দায়িত্ব পালন করতে হয় আমাদের। মাঠপর্যায়ে কর্তব্যরত এসআইদের মোটরসাইকেল কিনতে ২ লাখ টাকা লোন প্রদান ও জ্বালানি সুবিধা দেওয়ার দাবি জানান তিনি। কর্তব্যরত অবস্থায় কোনো পুলিশ সদস্যের মৃত্যু হলে তার পরিবারকে রেশন সুবিধা অব্যাহত রাখার দাবি করে ডিএমপির কনস্টেবল নাসরিন আফরোজা বলেন, পরিবারের উপার্জনক্ষম ব্যক্তিটির মৃত্যু হলে পুরো পরিবার বর্ণনাতীত সমস্যায় পড়ে। বেতন বন্ধ হয়ে গেলেও সমস্যাগ্রস্ত পরিবারটিকে রেশন সুবিধা অব্যাহত রাখলে অন্তত তারা খেয়ে বাঁচতে পারবে। বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যের বক্তব্য শোনার পর প্রধানমন্ত্রী জানান, তাদের সব প্রস্তাবই তিনি সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবেন। প্রায় সব বিষয়ের সঙ্গে আর্থিক সংশ্লেষের কারণে অর্থ মন্ত্রণালয়ের মত প্রয়োজন।

পিএসসির মাধ্যমে চিকিৎসক নিয়োগ দাবির বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, এটা একটা ভালো প্রস্তাব। সেনাবাহিনীতেও তো মেডিকেল কোর আছে। আপনারাও মেডিকেল ইউনিট গঠন করলেই পারেন। হেফাজতে মৃত্যু নিবারণ আইনের প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, কোন কোন বিষয়ে সংশোধনী আনা যায় তা নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

মোটরসাইকেল ও জ্বালানি তেলের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, মোটরসাইকেল কেনার জন্য লোন দেওয়া যেতে পারে তবে জ্বালানি তেল দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয়ের মত প্রয়োজন হবে। প্রসঙ্গত, আওয়ামী লীগ দলীয় এমপি সাবের হোসেন চৌধুরী ২০০৯ সালে জাতীয় সংসদে বেসরকারি বিল হিসেবে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) বিল উত্থাপন করেন। ২০১৩ সালে জাতীয় সংসদে আইনটি পাস হয়। সাবের হোসেন চৌধুরী একসময় পুলিশ দ্বারা নির্যাতনের শিকার হন। নির্যাতন ও অন্য নিষ্ঠুর, অমানবিক অথবা অমর্যাদাকর আচরণ অথবা শাস্তির বিরুদ্ধে জাতিসংঘ সনদের কার্যকারিতা দিতেই দফায় দফায় যাচাই-বাছাই শেষে আইনটি জাতীয় সংসদ পাস করেছিল। আইনটিতে ২০টি ধারা রয়েছে। যেখানে আইন প্রয়োগকারী সংস্থা ছাড়াও সব ধরনের সরকারি হেফাজতে নির্যাতন ও হত্যার শাস্তি এবং বিচার প্রক্রিয়ার নানা বর্ণনা দেওয়া আছে।

সর্বশেষ খবর