শুক্রবার, ১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বিশ্ব ইজতেমা শুরু আজ, ঢল মুসল্লির

মোস্তফা কাজল, খায়রুল ইসলাম ও আফজাল, টঙ্গী থেকে

বিশ্ব ইজতেমা শুরু আজ, ঢল মুসল্লির

শিল্পশহর টঙ্গীর তুরাগ নদের তীরে আজ বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দিল্লি তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ কান্ধলভির অংশগ্রহণ নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হওয়ায় কেটে গেছে উদ্বেগ-উত্কণ্ঠা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, এবারের ইজতেমায় মাওলানা সাদ অংশ নিচ্ছেন না। গতকাল বিকালে সচিবালয়ে তাবলিগ জামাতের উভয় অংশের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। মাওলানা সাদ বুধবার দুপুরে দিল্লি থেকে ঢাকা আসেন। তিনি এখন কাকরাইল মসজিদে অবস্থান করছেন। ২০১৫ সাল থেকে মাওলানা সাদ ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছিলেন। তবে তার কিছু বিতর্কিত মন্তব্যের কারণে স্থানীয় আলেমদের বড় অংশ তার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এসব কারণে তাবলিগ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী তিনি এবার ইজতেমায় অংশগ্রহণ ও আখেরি মোনাজাত পরিচালনা করবেন না। গতকাল বেলা সাড়ে ১১টার পর ইজতেমা ময়দানে মুসল্লির ঢল নামতে শুরু করে। তীব্র শীত, কুয়াশা ও শৈত্যপ্রবাহ উপেক্ষা করে দলে দলে তারা আসছেন ইজতেমার ময়দানে। তাবলিগ কমিটি শীতের কথা বিবেচনা করে সাধারণ মুসল্লিদের মধ্যে কয়েক হাজার কম্বল বিতরণ করে। ১৬০ একর আয়তনের সুবিশাল ইজতেমার ময়দানে চটের শামিয়ানার নিচে লাখো মুসল্লির অংশগ্রহণে আজ দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন লাখ লাখ মুসল্লি। আগামী রবিবার দুপুরের আগে অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত।

র‌্যাবের ব্রিফিং : গতকাল সকালে বিশ্ব ইজতেমায় র‌্যাবের কন্ট্রোল রুমের সামনে র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ সাংবাদিকদের ব্রিফিং দেন। তিনি বলেন, ‘ইজতেমা উপলক্ষে আমাদের ব্যাপক প্রস্তুতি রয়েছে। যেখানেই প্রয়োজন হবে সেখানেই আমরা সাহায্য করব। আখেরি মোনাজাতের পর প্রয়োজনে আমরা আশপাশের বাস টার্মিনালগুলোয় মুসল্লিদের বিনা পয়সায় গাড়ি দিয়ে পৌঁছাবার চেষ্টা করব। র‌্যাবের হেলিকপ্টার টহল থাকবে।’

পুলিশের ব্রিফিং : ইজতেমা উপলক্ষে গতকাল দুপুরে শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে পুলিশের এক ব্রিফিং অনুষ্ঠিত হয়। এ সময় অতিরিক্ত আইজি মাইনুর রেজা চৌধুরী বলেন, ইজতেমার নিরাপত্তা জোরদার করতে আমরা পাঁচ স্তরের নিরাপত্তাব্যবস্থা নিয়েছি। অপরাধীদের চিহ্নিত করতে প্রচলিত ব্যবস্থার বাইরে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ডিআইজি মো. শফিকুল ইসলাম, গাজীপুরের পুলিশ সুপার মো. হারুন অর রশিদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

বেনাপোল (যশোর) প্রতিনিধি জানান, আজ থেকে টঙ্গির তুরাগ নদীর তীরে আয়োজিত ৬৬ তম বিশ্ব ইজতেমায় যোগ দিতে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মুসল্লি আসছেন।  গতকাল ঢাকার তাবলীগ জামায়াতের কর্মকর্তা আমির আলহাজ কামাল হোসেন জানিয়েছেন, এই চেকপোস্ট দিয়ে এক সপ্তাহে ৪ হাজারেরও বেশি বিদেশি মুসল্লি এসেছেন।

সর্বশেষ খবর