শুক্রবার, ১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
বাংলাদেশ প্রতিদিন সম্পাদকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

প্রতিবাদের ঝড় দেশ-বিদেশে

নিজস্ব প্রতিবেদক

প্রতিবাদের ঝড় দেশ-বিদেশে

লালমনিরহাটের আদালত থেকে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনায় সাংবাদিক মহলে তীব্র প্রতিক্রিয়ার   সৃষ্টি হয়েছে। এ নিয়ে বাংলাদেশ ছাড়াও বিদেশে প্রতিবাদের ঝড় উঠেছে। গতকালও বিভিন্ন সাংবাদিক সংগঠন ও নেতারা বিবৃতি দিয়ে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

ডেইলি সান : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইংরেজি দৈনিক ডেইলি সানের ভারপ্রাপ্ত সম্পাদক এনামুল হক চৌধুরী। এক বিবৃতিতে তিনি বলেন, প্রকাশিত কোনো সংবাদ সম্পর্কে যদি কেউ ক্ষুব্ধ হয়ে থাকেন, তবে তিনি সংশ্লিষ্ট গণমাধ্যমে এর প্রতিবাদলিপি পাঠাতে পারেন। এ ছাড়া প্রতিকারের জন্য তিনি প্রেস কাউন্সিলেও যেতে পারেন। প্রতিবাদলিপি পাঠানো ছাড়া কোনো সম্পাদক বা কোনো প্রতিবেদকের বিরুদ্ধে মামলা করা অনৈতিক, নীতিবিরুদ্ধ এবং আইনের শাসনের সুস্পষ্ট লঙ্ঘন।

বিএফইউজে ও ডিইউজে : গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নেতারা। গতকাল পৃথক বিবৃতিতে বিএফইউজে সভাপতি শওকত মাহমুদ ও মহাসচিব এম আবদুল্লাহ এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কবি আবদুুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান এই নিন্দা ও প্রতিবাদ জানান। তারা অবিলম্বে গ্রেফতারি পরোয়ানা ও মামলা প্রত্যাহারের আহ্বান জানান। আরডিজে : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রংপুর বিভাগ সাংবাদিক সমিতি ঢাকা (আরডিজে)। গতকাল সংগঠনের সভাপতি মহসীনুল করিম লেবু ও সাধারণ সম্পাদক আশরাফুল কবির আসিফ এক বিবৃতিতে এ প্রতিবাদ জানান।

লন্ডন : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশা। বর্ষীয়ান এই সাংবাদিক নেতা বলেন, বাংলাদেশে অজপাড়াগাঁয়ে মামলা করে প্রতিথযশা সাংবাদিক সম্পাদক নঈম নিজামের প্রতি গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়টি দুঃখজনক।

সৌদি আরব : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সৌদিতে বসবাসরত বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন ‘প্রবাসী সাংবাদিক ফোরাম (প্রসাফ)’। গতকাল সংগঠনের সভাপতি মোহাম্মদ আবুল বশির, সাধারণ সম্পাদক সোহরাব হোসেন লিটন এবং সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আল-আমিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

আমিরাত : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের ‘প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস)’। এক বিবৃতিতে প্রসাসের সাবেক সভাপতি ও এনটিভির প্রতিনিধি শিবলী আল সাদিক, বর্তমান সদস্যসচিব ও একুশে টিভির প্রতিনিধি সাইফুল ইসলাম তালুকদার, সাবেক সহ-সভাপতি ও বাংলাটিভির প্রতিনিধি আবদুল মান্নান, মাইটিভির প্রতিনিধি সিরাজুল হক, ৭১ টিভির প্রতিনিধি লুত্ফুর রহমান, এশিয়ান টিভির প্রতিনিধি গিয়াস উদ্দিন ্র

মালয়েশিয়া : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ প্রেস ক্লাব অব মালয়েশিয়া। এ-সংক্রান্ত বিবৃতিতে স্বাক্ষর করেন বাংলাদেশ প্রেস ক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদ, সিনিয়র সহ-সভাপতি আহমেদুল কবির, সাধারণ সম্পাদক বশির আহমেদ ফারুক, সহ-সভাপতি খন্দকার মোস্তাক আহমেদ, আবুল হাসনাত, যুগ্ম-সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম হিরণ, কাজী আশরাফুল ইসলাম, শাহাদাত হোসেন, দফতর সম্পাদক শাহরিয়ার তারেক, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ আরিফুজ্জামান, সিনিয়র সদস্য গোলাম রাব্বানী রাজা, ওয়াহিদ সোহান, আলাউদ্দিন সিদ্দিকী প্রমুখ।

কুয়েত : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কুয়েত শাখা। এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান সংগঠনের কুয়েত শাখার সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন, সাধারণ সম্পাদক আ হ জুবেদ, সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ জালাল উদ্দিন, সহ-সভাপতি শরীফ মিজান, সাংগঠনিক সম্পাদক আল আমিন রানা প্রমুখ।

পর্তুগাল : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে পর্তুগাল প্রবাসী সাংবাদিক ফোরাম। ফোরামের পক্ষ থেকে প্রবাসী সাংবাদিক মাহবুব সুয়েদ, রনি মোহাম্মদ, নাঈম হাসান পাভেল, জহুরুল হক, আহম্মেদ মুর্শিদ, মো. রাসেল প্রমুখ এক বিবৃতিতে মামলাটি অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান।

ইতালি : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে প্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইউরোপ প্রবাসী সাংবাদিকদের বিভিন্ন সংগঠন। মামলাটিকে উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে ইউরোপ প্রবাসী সাংবাদিক সংগঠনের নেতারা এক বিবৃতিতে বলেন, এই মিথ্যা ও অযৌক্তিক মামলা প্রত্যাহার করা না হলে ইউরোপীয় ইউনিয়নের সামনে প্রয়োজনে মানববন্ধন ও সমাবেশ করা হবে। ইতালিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূতের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দেওয়া হবে বলেও জানান তারা। বিবৃতিতে স্বাক্ষর করেন ইউরোপে সাংবাদিকদের সর্ববৃহৎ সংগঠন অল ইউরোপ বাংলা প্রেস ক্লাবের সভাপতি মনিরুজ্জামান মনির, সাধারণ সম্পাদক আবু তাহের, ইতালি সাংবাদিক সমিতির সভাপতি আল আমিন, সাধারণ সম্পাদক এমডি রিয়াজ হোসেন, বাংলা প্রেস ক্লাব ইতালির ভারপ্রাপ্ত সভাপতি জমির হোসেন, সাধারণ সম্পাদক এম এম হক রাজু, প্রবীণ সাংবাদিক লুত্ফর রহমান প্রমুখ। এদিকে ইউরোপের প্রতিটি দেশের দূতাবাসে স্মারকলিপি দেওয়া হচ্ছে বলেও তারা জানান।

 

নোয়াখালী : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে মামলা ও গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে নোয়াখালী প্রেস ক্লাবের উদ্যোগে গতকাল বেলা ১২টায় এক বিশাল মানববন্ধন হয়েছে। সিনিয়র সাংবাদিক আবুল হাসেমের সভাপতিত্বে এবং আকবর হোসেন সোহাগের সঞ্চালনায় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তৃতা করেন সিনিয়র সাংবাদিক মেজবাউল হক মিঠু, সামছুল হাসান মীরণ, জাহেদুল হক শামীম, বিকাশ সরকার, আবু নাছের মঞ্জু, মো. হানিফ, রুনু হাসান, মোহাম্মদ সোহেল, জেলা মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রাজ্জাক, অ্যাডভোকেট নুরুল ইসলাম সোহাগ প্রমুখ। উপস্থিত ছিলেন নোয়াখালী প্রতিদিনের সহকারী সম্পাদক বিধান ভৌমিক, সাংবাদিক এ আর আজাদ সোহেল, গাজীউল হক গাজী, আবদুল মোতালেব, রণজিত কুরী, গাজী রুবেল, ইনজামুল হক আনন্দ, মাহবুব, শাহজাহান কচি, জি জি এম মাহবুবুর রহমান, তছলিম শিকদারসহ বিভিন্ন রাজনীতিবিদ, আইনজীবী, এনজিও প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং বিভিন্ন পেশাজীবী সংগঠনের দুই শতাধিক মানুষ। এ ছাড়া মামলার প্রতিবাদ জানিয়েছেন নোয়াখালী সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট শিহাব উদ্দীন শাহীন, পৌরসভার মেয়র শহীদ উল্লাহ খান সোহেল, কবিরহাট পৌরসভা মেয়র জহিরুল হক রায়হান, কোম্পানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদল, দৈনিক নয়া সংবাদের সম্পাদক মনিরুজ্জামান চৌধুরী, দৈনিক সচিত্র নোয়াখালীর সম্পাদক আমিরুল ইসলাম হারুন, চৌমুহনী প্রেস ক্লাবের সভাপতি ও প্রতিদিন আমার সংবাদের সম্পাদক আশরাফ ছিদ্দিকী বাবু, বার্তা সম্পাদক কামরুল কানন, এটিএন বাংলার ফুয়াদ হোসেন, ডেইলি স্টারের নুরুল আমিন, দৈনিক জনজমিনের সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির, অ্যাডভোকেট ফারুক, সুবর্ণচর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওমর ফারুকসহ প্রমুখ।

পাবনা প্রেস ক্লাব : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে মামলা ও গ্রেফতারি পরোয়ানার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন পাবনা প্রেস ক্লাবের সভাপতি প্রফেসর শিবজিত নাগ ও সম্পাদক আখিনুর রহমান রেমন।

সিলেট : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সিলেট জেলা প্রেস ক্লাবের নেতারা। গতকাল এক বিবৃতিতে প্রেস ক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিম ও সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম চৌধুরী নবেল এ নিন্দা ও প্রতিবাদ জানান।

লালমনিরহাট : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাবেক মন্ত্রী অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু, লালমনিরহাট জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলা, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামে সভাপতি অ্যাডভোকেট আবদুল ফাত্তাহ, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাহবুবুল আলম মিঠু, জেলা জাসদের সভাপতি খোরশেদ আলম, চেম্বারের পরিচালক সাইফুল ইসলাম প্রমুখ।

মেহেরপুর : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে মেহেরপুর জেলা প্রেস ক্লাবের উদ্যোগে এক সভা গতকাল বেলা ১১টায় অনুষ্ঠিত হয়েছে। প্রেস ক্লাবের আহ্বায়ক তোজাম্মেল আযমের সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন রেজ আন উল বাসার তাপস, রহমান, মাহাবুব চান্দু, ইয়াদুল মোমিন, মুহাম্মদ মহাসিন, মাহাবুবুল হক পোলেন, আক্তারুজ্জামান, আবু নাসের সম্রাট, মনিরুল ইসলাম, মুজাহিদ মুন্না, ডি এম মুকিদ, হাসান মোস্তাফিজুর রহমান, মিজানুর রহমান, দিলরুবা খাতুন, সাঈদ হোসেন, এ সিদ্দিকী শাহীন প্রমুখ।

ভালুকা : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে ময়মনসিংহের ভালুকায় মানববন্ধন করেছেন সাংবাদিকরা। গতকাল সকালে উপজেলা পরিষদের সামনে ভালুকা প্রেস ক্লাব ও বাংলাদেশ সাংবাদিক সমিতি ভালুকা শাখার আয়োজনে তারা প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধনে উপস্থিত ছিলেন ভালুকা প্রেস ক্লাবের সাবেক সভাপতি এস এম শাহজাহান সেলিম, সাধারণ সম্পাদক ফিরোজ খান, বাংলাদেশ সাংবাদিক সমিতি ভালুকা শাখার সভাপতি রফিকুল ইসলাম রফিক, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান সুমন, সাংবাদিক মোবাশ্বারুল ইসলাম সবুজ, আলমগীর হোসেন, আবদুল ওয়াদুদদ মিয়া, হাদিকুর রহমান হাদিস, জহিরুল ইসলাম জুয়েল, প্রভাষক মো. আনোয়ার হোসেন তরফদার, তাজদিকুল হক খুশবু প্রমুখ।

সখীপুর (টাঙ্গাইল) : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়না এবং মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিশাল মানববন্ধন করেছে টাঙ্গাইলের সখীপুর প্রেস ক্লাব। গতকাল বিকালে প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে প্রেস ক্লাবের সভাপতি শাকিল আনোয়ারের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তৃতা করেন প্রেস ক্লাবের সদস্য ইকবাল গফুর, সাধারণ সম্পাদক এনামুল হক, সহ-সভাপতি ফজলুল হক বাপপা, সাজ্জাত লতিফ, সহ-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম,  তাইবুর রহমান ,আনোয়ার কবির, মোজাম্মেল হক সজল, সাইফুল ইসলাম সানি, জুলহাস গায়েন, আল রাজীব প্রমুখ।

মৌলভীবাজার : বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার নিন্দা জানিয়ে এবং হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবিতে শ্রীমঙ্গল উপজেলা প্রেস ক্লাবের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকাল সাড়ে ৪টায় শ্রীমঙ্গল-হবিগঞ্জ মহাসড়কে উপজেলা প্রেস ক্লাবের সামনে আয়োজিত এ মানববন্ধনে সভাপতিত্ব করেন কবি ও লেখক দ্বীপেন্দ্র ভট্টাচার্য্য। মানববন্ধনে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ছাড়াও একাত্মতা ঘোষণা করে অংশ নেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান রণধীর কুমার দেব, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বুলবুল আনামসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও ব্যবসায়ী সংগঠনের নেতারা।

সর্বশেষ খবর