শুক্রবার, ১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সংবাদপত্র যেন মানুষের কণ্ঠস্বর হয়

নিজস্ব প্রতিবেদক

সংবাদপত্র যেন মানুষের কণ্ঠস্বর হয়

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সংবাদপত্র যেন মানুষের কণ্ঠস্বরপত্র হয়। মানুষের ভীতিকর পত্র বা মানুষের চরিত্র হননের পত্র যেন না হয়। গতকাল বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) আয়োজিত ‘সংবাদবোধ ও পাঠকের ধারণা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। জাতীয় মানবাধিকার কমিশন, পিআইবি, ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্স ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) ও ইউনিসেফ এ সেমিনারের আয়োজন করে।

বক্তব্যে হাসানুল হক ইনু বলেন, গণমাধ্যমে স্বাধীনতার চর্চা সাংবিধানিকভাবে হওয়া উচিত। দেশে গণতন্ত্রের যাত্রার সুযোগ নিয়ে সাম্প্রদায়িক চক্র আজ সক্রিয় হয়ে উঠেছে। অনেক দেশে সাম্প্রদায়িক শক্তিকে রাজনীতির অধিকার দেওয়া হয় না। কিন্তু আমাদের দেশে সাম্প্রদায়িক শক্তিরা নিবন্ধিত শক্তি হিসেবে রাজনীতি করার সুযোগ পাচ্ছে। তারা প্রকাশ্যে জ্বালাও-পোড়াওয়ের পক্ষে ওকালতি করছে।

সেমিনারে প্রধান বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। বক্তব্যে তিনি বলেন, প্রতিনিয়ত সংবাদপত্রের বিকাশ হচ্ছে। কিন্তু ব্যক্তিস্বার্থে যাতে সাংবাদিকতা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, সংবাদপত্রের সঙ্গে মানবাধিকারের অন্যতম সম্পর্ক বিদ্যমান। জাতি গঠনে সংবাদপত্র কাজ করে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। সভাপতিত্ব করেন পিআইবি মহাপরিচালক মো. শাহ আলমগীর। সেমিনার সঞ্চালনা করেন একাত্তর টিভির পরিচালক (বার্তা) সৈয়দ ইশতিয়াক রেজা।

সর্বশেষ খবর