মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

কোর্টনি ওয়ালশ নতুন কোচ

ক্রীড়া প্রতিবেদক

কোর্টনি ওয়ালশ নতুন কোচ

অবশেষে প্রধান কোচ পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল! না, নতুন কাউকে নিয়োগ দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় নিদহাস টি-২০ ক্রিকেটে টাইগারদের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন কোর্টনি ওয়ালশ।  ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি আগে থেকেই বাংলাদেশ দলের কোচিং স্টাফের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ছিলেন বোলিং কোচ। কিন্তু শ্রীলঙ্কা সফরের জন্য তাকে প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়েছে। সব শেষ সিরিজে বাংলাদেশ দলের কোনো কোচ ছিল না। যদিও টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে থাকা খালেদ মাহমুদ সুজনই কোচের দায়িত্ব পালন করেছেন। কিন্তু ঘরের মাঠে লঙ্কানদের বিরুদ্ধে ভরাডুবির পর খালেদ মাহমুদকে সরিয়ে দেওয়া হয়েছে। এখন টেকনিক্যাল ডিরেক্টর নামে আর কোনো পদ থাকছে না। খালেদ  মাহমুদ আগের মতো দলে ম্যানেজারের ভূমিকা পালন করবেন। চন্ডিকা হাতুরাসিংহে চলে যাওয়ার পর থেকেই প্রধান কোচ খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এর আগে রিচার্ড পাইবাসের সাক্ষাৎকার নিয়েছে বিসিবি। তার কাছ থেকে দীর্ঘমেয়াদি পরিকল্পনাও নিয়েছিল বোর্ড। সাক্ষাৎকার নেওয়া হয়েছিল ক্যারিবীয় তারকা ফিল সিমন্সেরও। কিন্তু কাউকেই চূড়ান্ত করা যায়নি। বিসিবি চাচ্ছে, দীর্ঘ মেয়াদে কোনো কোচকে। কিন্তু পাচ্ছে না। তাই আপাতত ওয়ালশের ওপর ভরসা করা আর কি! অনেক দিন থেকেই উইন্ডিজ কিংবদন্তি বাংলাদেশ দলের সঙ্গে আছেন। মজার বিষয় হচ্ছে, ওয়ালশের মতো মহাতারকা পেস বোলিং কোচ থাকার পরও ঘরের মাঠে বাংলাদেশ দল খেলতে নামে মাত্র এক পেসার নিয়ে! ঘরের মাঠে লঙ্কানদের বিরুদ্ধে খেলা সব শেষ দুই টেস্টের দলে একমাত্র পেসার হিসেবে সুযোগ পেয়েছেন মুস্তাফিজুর রহমান। এখানে প্রশ্ন উঠতেই পারে, ওয়ালশ কি বাংলাদেশের পেসারদের ঠিকমতো প্রস্তুত করতে পারেননি? কেন এমন ক্রিকেট কিংবদন্তিকে কোচ হিসেবে নিয়েও পেস আক্রমণ শক্তিশালী করা যায়নি? নাকি ওয়ালশের ওপর ভরসা করতে পারেনি বোর্ড। হতে পারে একজন পেসার নেওয়া দলের পরিকল্পনা ছিল। কিন্তু দলে একাধিক পেসার না নেওয়ার অর্থ তো ওয়ালশের ওপর ভরসা নেই। তাহলে সেই কোচের ওপর পুরো দলের দায়িত্ব সেরে দিলেন কিভাবে বোর্ড? এটা বলার অপেক্ষা রাখে না যে বাংলাদেশ দলের পেসাররা ওয়ালশের কাছ থেকে যতটা নেওয়ার কথা ছিল ততটা নিতে পারেননি।

এতদিনে তো বাংলাদেশের পেস বোলিং আক্রমণ অনেক শক্তিশালী হওয়ার কথা। আশার কথা হচ্ছে, নিদহাস ট্রফিকে সামনে রেখে ওয়ালশ ১৪ পেসারকে নিয়ে আলাদা ক্যাম্পেইন করাচ্ছেন। হয়তো এবার ভিন্ন কিছু দেখা যেতে পারে। পাশাপাশি প্রধান কোচ হিসেবেও চমক দেখাতে পারেন ওয়ালশ। টি-২০ টুর্নামেন্ট তো —আগে থেকে কিছু বলার উপায় নেই! তবে এটা সত্য যে, ঘরের মাঠে লঙ্কানদের বিরুদ্ধে লজ্জাজনক হারের পর হয়তো নিদহাস ট্রফি নিয়ে খুব একটা প্রত্যাশা করছেন না ক্রিকেটমোদীরা! কেন না ভারত এখন সুপার ফর্মে। আর লঙ্কানরা খেলবে ঘরের মাঠে। তারপরেও নতুন কোচের অধীনে চমক তো ঘটেও যেতে পারে!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর