শিরোনাম
সোমবার, ৫ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ফিলিপাইন ব্যাংকের বিরুদ্ধে মামলা এপ্রিলে

নিজস্ব প্রতিবেদক

ফিলিপাইন ব্যাংকের বিরুদ্ধে মামলা এপ্রিলে

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির অর্থ উদ্ধারে আগামী এপ্রিলের মধ্যেই মামলা করা হবে। ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) বিরুদ্ধে এ মামলা হবে। গতকাল সচিবালয়ে চুরি হওয়া রিজার্ভ উদ্ধারের সর্বশেষ অগ্রগতি নিয়ে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

 বৈঠকে ব্যাংকিং সচিব ইউনুসুর রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ছাড়াও কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা আপাতত সিদ্ধান্ত নিয়ে রেখেছি, মামলা করব। এপ্রিল মাসের মধ্যেই করব। মামলাটি হবে নিউইয়র্কে। তিনি বলেন, আমাদের সংস্থাগুলোর তদন্ত চলছে। তাদের (সিআইডি) বলা হয়েছে, দ্রুত কেন্দ্রীয় ব্যাংককে রিপোর্ট দেওয়ার জন্য। মামলা করার জন্য এখনো ল’ ফার্ম নিয়োগ দেওয়া হয়নি। নিউইয়র্কের ল’ ফার্ম নিয়োগ দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া অর্থ উদ্ধারে গত জানুয়ারি মাসে মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই মামলার অগ্রগতি নিয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক হয়েছে। তবে এখনো মামলার কোনো কিছু চূড়ান্ত করা যায়নি। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মামলা করা যাবে। তবে এখনো মামলা সংক্রান্ত কোনো কাজের অগ্রগতি হয়নি। এদিকে ফিলিপাইনের আরসিবিসি কর্তৃপক্ষও বাংলাদেশ ব্যাংককে দায়ী করে মামলা করার হুমকি দিয়েছে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউইয়র্কের রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে প্রায় ৮০০ কোটি টাকার চুরি হয়। এই চুরিতে ফিলিপাইনের আরসিবিসি জড়িত। ব্যাংকটি থেকে ১৫ মিলিয়ন ডলার উদ্ধার করা হয়েছে। বাকি অর্থ উদ্ধারে চেষ্টা করছে বাংলাদেশ ব্যাংক।

সর্বশেষ খবর