বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা

মূল হোতার সন্ধানে গোয়েন্দারা

জাফর ইকবাল হত্যা চেষ্টায় ক্ষোভ প্রতিবাদ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

মূল হোতার সন্ধানে গোয়েন্দারা

ড. জাফর ইকবালের ওপর হামলার মূল হোতাদের সন্ধানে এখন গোয়েন্দরা। নানাদিক মাথায় রেখে কাজ করছেন তারা। এদিকে এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য শাবির একজন সিকিউরিটি গার্ডকে তুলে নেওয়ার অভিযোগ উঠেছে।

মঙ্গলবার সন্ধ্যায় মো. খালেকুজ্জামান নামের ওই সিকিউরিটি গার্ডকে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের ৩য় তলা থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তুলে নিয়ে যায়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক জহীর উদ্দিন আহমদ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য আটক করে নিয়ে যাওয়া হতে পারে।’ জানা গেছে, আটককৃত খালেকুজ্জামানের গ্রামের বাড়ি হামলাকারী ফয়জুলের এলাকা সুনামগঞ্জের দিরাই উপজেলার জগদল ইউনিয়নে। তিনি একটি কোম্পানির অধীনে বিশ্ববিদ্যালয়ে চার বছর ধরে সিকিউরিটি গার্ড হিসেবে কর্মরত রয়েছেন।

নবীনগরে মানববন্ধন : ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর ঘৃণ্য হামলার প্রতিবাদে গতকাল সকালে নবীনগরে মানববন্ধন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। মানববন্ধন শেষে সংক্ষিপ্ত আলোচনায় সভাপতিত্ব করেন জোটের আহ্বায়ক গৌরাঙ্গ দেবনাথ অপু। বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক শিব শংকর দাস, প্রধান শিক্ষক মো. আবু মোছা প্রমুখ। বক্তারা অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলাকারীদের নেপথ্যের মূল হোতাকে দ্রুত গ্রেফতারের দাবি জানান।

মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন : জাফর ইকবালের ওপর বর্বরোচিত হামলার প্রতিবাদে গতকাল দুপুরে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন করে অফিসার্স অ্যাসোসিয়েশন, তৃতীয় ও চতুর্থ শ্রেণি কর্মচারী সমিতি। মানববন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন, রেজিস্ট্রার ড. মোহা. তৌহিদুল ইসলাম, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ মফিজুল ইসলাম মজনু ও সাধারণ সম্পাদক সাদৎ-আল-হারুন। বক্তারা হামলাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এ ছাড়া ড. জাফর ইকবালের হামলাকারীদের কঠোর শাস্তির দাবিতে মাদারীপুরের শশিকর শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) অধ্যাপক, জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলায় সারা দেশে প্রতিবাদ অব্যাহত রয়েছে। ড. জাফর ইকবালকে হত্যাচেষ্টার মধ্য দিয়ে দেশে দ্বিতীয় দফা বুদ্ধিজীবী হত্যার চেষ্টা চলছে বলে মন্তব্য করেছে গণজাগরণ মঞ্চ।

গতকাল সকালে ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে গণজাগরণ মঞ্চের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. রোবায়েত ফেরদৌস বলেন, বহুমাত্রিক লেখক অধ্যাপক হুমায়ুন আজাদ, ব্লগার ও লেখক অভিজিৎ? রায়কে হত্যা করেছে ইসলামী জঙ্গিরা। হুমায়ুন আজাদ, জাফর ইকবালের হাতে শুধু কলম থাকে। তারা কলম দিয়ে সত্য প্রকাশ করেন। তারা যে বই লেখেন, তাতে থাকে সত্য বাক্য। যদি জঙ্গিদের সে সত্য ভালো না লাগে, তাদের উচিত কিছু লিখে জবাব দেওয়া। কিন্তু তারা তা না করে চাপাতি-বুলেট ব্যবহার করছে।’

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, ‘জাফর ইকবালের ওপর হামলাকারীর ইন্ধনদাতাকে খুঁজে বের করতে হবে। জাফর ইকবাল শিশু-কিশোরদের জন্য কলম ধরেছেন। তিনি ছাত্রদের অধিকার নিয়ে লিখেছেন। কিন্তু তার ওপর যে অপশক্তি হামলা করেছে, সেই অপশক্তিকে প্রতিহত করার জন্য আমাদের সোচ্চার হতে হবে। পাঠ্যসূচিতে যেন কোনোভাবেই সাম্প্রদায়িকতা উসকে দেওয়ার মতো কোনো বিষয় না ঢুকে পড়ে, সরকারকে সেদিকে সতর্ক থাকতে হবে।’

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীর সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে আরও বক্তব্য রাখেন— সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি ইমরান হাবিব রুমন, ছাত্র ইউনিয়নের সভাপতি জি এম জিলানী শুভ, ছাত্রলীগ (বিসিএল) সভাপতি সাহজাহান আলী সাজু, ছাত্র ফেডারেশনের আহ্বায়ক মাহবুব হোসেন মুক্তি, স্বৈরাচারবিরোধী আন্দোলনের সংগঠক আকরামুল হক প্রমুখ।

শাবি উপাচার্যের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি : অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলাকারীদের বিচার দাবিতে শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেওয়া হয়েছে। গণস্বাক্ষর কর্মসূচি শেষে তিন দফা দাবিতে এ স্মারকলিপি জমা দেন সাধারণ শিক্ষার্থীরা। সুষ্ঠু ও সঠিক তদন্ত প্রকাশ, হামলার দ্রুত বিচার সম্পন্ন করা এবং ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা। এক্ষেত্রে ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রণ, দ্রুততম সময়ে বিশ্ববিদ্যালয়ে সীমান্ত প্রাচীর নির্মাণ এবং নিরাপত্তা সমাধানের নামে কাউকে হয়রানি না করে যথাযথ পদক্ষেপ নেওয়াসহ কয়েক দফায় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

সর্বশেষ খবর