শনিবার, ১০ মার্চ, ২০১৮ ০০:০০ টা
রাষ্ট্রপতির সঙ্গে মুখ্যমন্ত্রীর সাক্ষাৎ

ঢাকার সঙ্গে আকাশ যোগাযোগ চায় আসাম

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশের রাজধানী ঢাকার সঙ্গে আকাশপথে যোগাযোগ চালুর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম। গত বৃহস্পতিবার সন্ধ্যায় গুয়াহাটির ভিভান্তা বাই তাজ হোটেলে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করে এই আগ্রহের কথা জানান আসামের রাজ্যপাল জগদীশ মুখী ও মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। খবর : বিডিনিউজের।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, রাষ্ট্রপতি ও আসামের রাজ্যপাল দুই দেশের পর্যটন সম্ভাবনাকে কাজে লাগাতে আকাশপথে যোগাযোগ বাড়ানোর ওপর জোর দেন।

প্রসঙ্গত, বিশ্বের ১২১ দেশের সৌর বিদ্যুৎ সম্পর্কিত জোট ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) সম্মেলনে যোগ দিতে আবদুল হামিদের এই ভারত সফর। আগামী ১১ মার্চ নয়াদিল্লিতে আইএসএ’র এই সম্মেলন অনুষ্ঠিত হবে। নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবন কালচারাল সেন্টারে (আরবিসিসি) ওই সম্মেলনে যোগ  দেওয়ার আগে আসাম ও মেঘালয়ে একাত্তরের মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থান পরিদর্শন করেছেন আবদুল হামিদ। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর পৌনে ২টায় গুয়াহাটি পৌঁছান রাষ্ট্রপতি। রাজ্যপাল জগদীশ মুখীর সঙ্গে বৈঠকে আবদুল হামিদ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় তার অবস্থানের স্মৃতিচারণ করেন। তিনি বলেন, মুক্তিযুদ্ধে ভারতের সরকার ও জনগণের অপরিসীম ত্যাগ ও সহযোগিতা বাংলাদেশ সবসময় কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে। বিশেষ করে বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকার জনগণ বাংলাদেশের আশ্রিত মানুষদের আশ্রয় দিয়ে নিজেরাও অনেক কষ্ট  ভোগ করেছেন। আবদুল হামিদ এ সময় দুই দেশের সম্পর্ককে আরও সুদৃঢ় করতে জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির ওপর জোর দেন। জগদীশ মুখী দুই দেশের পর্যটন সম্ভাবনাকে কাজে লাগাতে যৌথ উদ্যোগের ওপরও জোর দেন। তিনি বলেন, দুই দেশের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা বিনিময় কার্যক্রম চালু করা গেলে সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে। রাজ্যপালের পরে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। তিনি বাণিজ্য-বিনিয়োগ ও পর্যটন সম্ভাবনাকে কাজে লাগাতে সড়ক,  নৌ ও আকাশপথে যোগাযোগ বাড়ানোর ওপর জোর দেন। এর আগে বিকালে আবদুল হামিদ গুয়াহাটির কামাখ্যা মন্দির পরিদর্শন করেন এবং ব্রহ্মপুত্র নদে নৌ-ভ্রমণ করেন। রাতে রাষ্ট্রপতি রাজ্যপালের দেওয়া নৈশভোজে অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর