শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮ ০০:০০ টা
ইউপি ও পৌর নির্বাচনে বিভিন্ন ভোট কেন্দ্রে সংঘর্ষ

টাঙ্গাইলে পুলিশের গুলিতে নিহত ১

প্রতিদিন ডেস্ক

ইউপি ও পৌর নির্বাচনের সময় গতকাল বিভিন্ন ভোট কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া গেছে। বেশকিছু কেন্দ্রে সংঘর্ষ হয়েছে। টাঙ্গাইলের ঘাটাইলে ব্যালট পেপার ছিনতাইয়ের সময় পুলিশের গুলিতে একজন নিহত হয়েছেন। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর—

টাঙ্গাইল : টাঙ্গাইলের তিন উপজেলার আট ইউনিয়ন ও এক পৌরসভায় গতকাল শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ হলেও ঘাটাইলের একটি কেন্দ্রে পুলিশের গুলিতে আবদুল মালেক মিয়া (৩২) নামে একজন নিহত হয়েছেন। জানা গেছে, ঘাটাইলের সাগরদীঘি ইউনিয়নের সোনামুড়ি গুপ্ত বৃন্দাবন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইয়ের সময় পুলিশের গুলিতে মালেক মিয়া নিহত হন। তিনি সাগরদীঘি ইউনিয়ন যুবদলের সহসভাপতি ছিলেন। এ ঘটনায় উত্তেজিত এলাকাবাসী কয়েকটি মোটরসাইকেলে আগুন দিয়ে পুড়িয়ে দেয়। পরে পুলিশ সাতজনকে আটক করেছে। এ ছাড়া অতিরিক্ত পুলিশ সুপারকে  প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। লাশ ময়নাতদন্তের জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়। ঘাটাইলের ঘটনা সম্পর্কে টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জানান, একদল সন্ত্রাসী জোরপূর্বক ব্যালট পেপার ছিনিয়ে ভোট দিতে যায়। এ সময় ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সালাহ উদ্দিনের নির্দেশে পুলিশ তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। সন্ত্রাসীরাও পাল্টা গুলি ছোড়ে। এ অবস্থায় পুলিশ ১২ রাউন্ড গুলি চালায়। পরে পাশের ফুলবাড়িয়া উপজেলার কাহালাগাঁও গ্রামের আবদুল মালেক নামে এক ব্যক্তির লাশ পাওয়া যায়। তিনি পুলিশের না সন্ত্রাসীদের গুলিতে মারা গেছেন তা পরিষ্কার নয়। তদন্ত করলে আসল ঘটনা জানা যাবে। টাঙ্গাইল জেলা নির্বাচন কর্মকর্তা তাজুল ইসলাম জানান, এ ঘটনার কারণে ওই কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে। এ ব্যাপারে সাগরদীঘি ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী হেকমত শিকদার জানান, পুলিশের ছোড়া গুলিতে মালেক মিয়া মারা যান। সন্ত্রাসীরা ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টা চালাচ্ছিল। নিহত ব্যক্তি সংরক্ষিত আসনের প্রার্থী বুলবুলি বেগমের দেবর। এদিন টাঙ্গাইলের তিন উপজেলার আট ইউনিয়ন ও এক পৌরসভায় নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। ঘাটাইল উপজেলায় ছয়টি ইউনিয়ন, টাঙ্গাইল সদরে একটি ও কালিহাতীতে একটি ইউনিয়ন ও এলেঙ্গা পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়।

সুনামগঞ্জ : বিরোধীদের প্রত্যাখ্যানের মাঝে সুনামগঞ্জ পৌরসভার মেয়র পদের উপনির্বাচনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের নাদের বখত। এ ছাড়া কেন্দ্র দখলের চেষ্টার কারণে আওয়ামী লীগ প্রার্থীর বাড়ির কেন্দ্র কে বি মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন। তবে ওই কেন্দ্রের মোট ভোটের চেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে বেশি ভোটে পরাজিত করায় আওয়ামী লীগের নাদের বখতকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। পৌরসভার ২৩ কেন্দ্রের মধ্যে ২২টির ফলাফলে নৌকা প্রতীক নিয়ে ১৬ হাজার ৩৫২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী দেওয়ান গনিউল সালাদীনের প্রাপ্ত ভোট ৯ হাজার ৪৮৫। বিএনপির দেওয়ান সাজাউর রাজা সুমন পেয়েছেন ১ হাজার ৮০৭ ভোট।

নরসিংদী : নরসিংদীর শিবপুর উপজেলার দুলালপুর ইউনিয়ন পরিষদের উপনির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে বেসরকারিভাবে আনারস প্রতীকের স্বতন্ত্র আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মেরাজুল হক মেরাজ বিজয়ী হয়েছেন। নিকটতম হয়েছেন বিএনপি প্রার্থী ইউনিয়ন যুবদল সাধারণ সম্পাদক মাহফুজুল হক মোল্লা শামীম (ধানের শীষ)। নৌকা প্রতীক নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভাপতি মরিয়ম বেগম মুক্তা। নির্বাচনে উত্তাপ থাকলেও ভোটার উপস্থিতি ছিল কম। তবে তালিকায় গরমিলের কারণে অনেক ভোটার ভোট দিতে পারেননি বলে অভিযোগ করেছেন।

কুমিল্লা : কুমিল্লার বরুড়ার তিন ইউনিয়নে ভোট চলাকালে নৌকার কর্মীদের কেন্দ্র দখল, বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীদের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া, বিএনপি সমর্থক ভোটারদের কেন্দ্রে যেতে বাধা প্রদান, ককটেল বিস্ফোরণে আতঙ্ক সৃষ্টি ও জাল ভোটের অভিযোগ করা হয়েছে। এসব অভিযোগে ভোট বর্জনসহ ওই তিন ইউনিয়নে পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছেন চেয়ারম্যান পদে বিএনপির তিন প্রার্থী। গতকাল বেলা ১২টার দিকে বরুড়া উপজেলা পরিষদ মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এসব অভিযোগে বিএনপি প্রার্থীদের পক্ষে ভোট বর্জনের ঘোষণা দেন উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম স্বপন। অন্যদিকে জেলা নির্বাচন অফিসার মো. খোরশেদ আলম জানান, কেন্দ্রে ভোটার উপস্থিতি কম থাকলেও কোথাও বড় ধরনের সমস্যা হয়নি, শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। বিএনপি ও অন্য প্রার্থীদের অভিযোগ তদন্ত করে দেখা হবে।

বরগুনা : বরগুনার তালতলী উপজেলার সারিকখালী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আবুল বাশার তালুকদার ভোট পেয়েছেন ২ হাজার ৬৬৬। তার নিকটতম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোশারফ হোসেন বিশ্বাস পেয়েছেন ১ হাজার ৯৭৪ ভোট। আবুল বাশার তালুকদারকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়।

কলাপাড়া (পটুয়াখালী) : কলাপাড়া উপজেলার পাঁচ ইউনিয়ন পরিষদ নির্বাচনে সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ করা হয়েছে। উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ওই পাঁচ ইউনিয়নে ২০ চেয়ারম্যান, ৪৫ সাধারণ ওয়ার্ডের বিপরীতে ১৫৪ ও সংরক্ষিত ১৫ আসনের বিপরীতে ৪৪ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে আওয়ামী লীগ সমর্থিত ছিলেন ৫, বিএনপির ৫, জাতীয় পার্টির ১, ইসলামী আন্দোলনের ৫ ও ৪ জন স্বতন্ত্র প্রার্থী।

নেত্রকোনা : নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার তেঁতুলিয়া ইউপি নির্বাচনের ভোট গ্রহণের সময় জাল ভোট দেওয়ায় প্রিসাইডিং অফিসার পাঁচজনকে আটক করে পুলিশে দিয়েছেন। মোহনগঞ্জ থানার ওসি (তদন্ত) আবদুুল মোতালেব জানান, তেঁতুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে আরাফাত বাবু ও নূরুল হককে আটক করে থানায় সোপর্দ করা হয়েছে। তেঁতুলিয়া ইউনিয়ন ভূমি অফিস থেকে আরমান নামের অন্য একজনকে আটক করা হয়েছে। অন্যদিকে দুপুরে তেঁতুলিয়া থেকে আরও দুজনকে প্রিসাইডিং অফিসার আটক করে থানায় পাঠান। তারা সবাই থানা হেফাজতে রয়েছেন।

মাগুরা : মাগুরার মহম্মদপুর উপজেলা সদর ইউনিয়নের উপনির্বাচনে নৌকা প্রতীক বিজয়ী হয়েছে। আওয়ামী লীগ দলীয় চেয়ারম্যান প্রার্থী রাবেয়া বেগম নৌকা প্রতীকে ৫ হাজার ২৮২ ভোট পেয়েছেন। তার নিকটতম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইকবাল আখতার উজ্জ্বল ৪ হাজার ২৮৯ ভোট পেয়েছেন। সকাল থেকে শান্তিপূর্ণ পরিবেশে মাগুরার মহম্মদপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ভোট গ্রহণ করা হয়। চেয়ারম্যান পদের এ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি দলীয় প্রার্থী ছাড়াও উভয় দলের বিদ্রোহী, স্বতন্ত্রসহ মোট সাতজন প্রতিদ্বন্দ্বিতা করেন। মহম্মদপুর উপজেলা নির্বাচন অফিসার রিটার্নিং অফিসার আবু দাউদ জানান, ২৫টি গ্রাম নিয়ে গঠিত মহম্মদপুর সদর ইউনিয়ন। বর্তমানে ভোটার ২১ হাজার ২৪৯ জন। এর মধ্যে পুরুষ ১০ হাজার ৫৫৮ ও নারী ১০ হাজার ৬৯১ জন। নয়টি কেন্দ্রে বুথের সংখ্যা ছিল ৫৩টি।

সর্বশেষ খবর