শুক্রবার, ৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
ভোটের আগে জোটের সমস্যা

জোটের বাইরে বামরা করতে চায় আলাদা কিছু

বাদল নূর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি জোটের বাইরে আলাদা নির্বাচনী জোট গঠনের উদ্যোগ নিয়েছে বাম রাজনৈতিক দলগুলো। পাশাপাশি নির্বাচনী মাঠে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির জন্য জোটগতভাবে আন্দোলন করবেন তারা। বামপন্থিদের মতে, নির্বাচনের পরিবেশ এখনো সৃষ্টি হয়নি। নির্বাচন কমিশনকে আরও শক্তিশালী করতে হবে।

নির্বাচনকালীন কোনো দলীয় সরকার নয়, একটি তদারকি সরকার চান তারা। বাম রাজনীতিকরা বলেন, নির্বাচনের নামে তামাশা করলে সেটি হবে জাতির জন্য দুর্ভাগ্য। জনগণ এটি মেনে নেবে না। নির্বাচনে টাকার খেলা বন্ধ চান বামপন্থিরা। জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ (হাসানুল হক ইনু) এবং বাংলাদেশ জাসদ (শরীফ নুরুল আম্বিয়া) আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের শরিক। আর জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি (আ স ম আবদুর রব) বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী নেতৃত্বাধীন জোটে অন্তর্ভুক্ত হয়েছেন। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নিজেদের মধ্যে সমন্বয় করে একটি বিকল্প বাম গণতান্ত্রিক জোট করেছে। এ ছাড়া বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি এবং গণসংহতি আন্দোলনসহ সাতটি বাম রাজনৈতিক দল একটি মোর্চা গঠন করেছে। আওয়ামী লীগ-বিএনপি জোটের বাইরে থাকা বাম দলগুলোর এই জোট আরও বড় করার উদ্যোগ রয়েছে বলে জানান কয়েকজন বাম নেতা। নির্বাচনী ব্যবস্থার আমূল পরিবর্তন এবং নির্বাচনের পরিবেশ সৃষ্টির জন্য এখন থেকেই কাজ করে যাচ্ছে এই দুটি জোট। জানা গেছে, দেশে বামপন্থি রাজনৈতিক দলের সংখ্যা দেড় ডজনেরও বেশি। এসব দলের মধ্যে সরকারের সঙ্গে রয়েছে কয়েকটি দল। আবার বিএনপি নেতৃত্বাধীন জোটেও কয়েকটি দল সক্রিয় রয়েছে। বড় দলগুলো চাচ্ছে তাদের শরিক হয়েই জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করুক বাম দলগুলো। রাজনৈতিক অঙ্গনে নিজেদের টিকিয়ে রাখতে বাম দলগুলোর  কেউ কেউ যুক্ত থাকছে আওয়ামী লীগ ও বিএনপির সঙ্গে। সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এ বিষয়ে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কার চাই। নির্বাচনী পরিবেশ সৃষ্টি করতে হবে। এ জন্য আমাদের আন্দোলন-সংগ্রাম অব্যাহত রয়েছে। পরিবেশ সৃষ্টি হলে নির্বাচনে অংশ নেব। বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, নির্বাচনী পরিবেশ সৃষ্টি হলে আমরা আওয়ামী লীগ-বিএনপির বাইরে থাকা বিকল্প বাম গণতান্ত্রিক শক্তি ঐক্যবদ্ধ হয়ে আগামী জাতীয় নির্বাচনে অংশ নেব। নির্বাচনী পরিবেশ সৃষ্টি করতে আমাদের রাজনৈতিক কর্মসূচি অব্যাহত রয়েছে। বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, আমরা মোর্চাগতভাবে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেব। এ ব্যাপারে সিপিবি-বাসদের সঙ্গে আমাদের আলোচনা চলছে।

তবে আমরা মনে করি দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না। নির্বাচনকালীন তদারকি সরকার চাই আমরা। বাম নেতারা বলছেন, নির্বাচনী পরিবেশ সৃষ্টি হলে আওয়ামী লীগ-বিএনপি জোটের বাইরে থাকা বিকল্প বাম গণতান্ত্রিক শক্তি ঐক্যবদ্ধ হয়ে আগামী জাতীয় নির্বাচনে অংশ নেবে।  মোর্চাগতভাবে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবেন তারা।  এ ব্যাপারে বাম দলগুলো নিজেদের মধ্যে আলোচনা অব্যাহত রেখেছে। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, দেশে নির্বাচনের পরিবেশ সৃষ্টি হলে এবং জনগণের ভোটের অধিকার নিশ্চিত হলে বাম মোর্চা জোটগতভাবে আগামী জাতীয় নির্বাচনে অংশ নেবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর