শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
ঢাকায় ট্রাম্পের দূত ব্রাউনব্যাক

রোহিঙ্গাদের ওপর হামলা পরিকল্পিত

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গাদের ওপর হামলা পরিকল্পিত

মিয়ানমার সেনাবাহিনী পরিকল্পিতভাবেই রোহিঙ্গাদের ওপর ভয়াবহ হামলা চালিয়েছে বলে মনে করে মার্কিন যুক্তরাষ্ট্র। এজন্যই যুক্তরাষ্ট্র মিয়ানমারের বিষয়ে বেশকিছু নিষেধাজ্ঞা দিয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক বিশেষ দূত স্যাম ব্রাউনব্যাক।

গতকাল ঢাকার আমেরিকান সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট।

ব্রাউনব্যাক বলেন, পৃথিবীতে অন্য যে কোনো সমস্যার থেকে রোহিঙ্গা সংকট কম ভয়াবহ নয়। এটা রীতিমতো জাতিগত নিধন। এজন্যই যুক্তরাষ্ট্র মিয়ানমারের বিষয়ে বেশকিছু নিষেধাজ্ঞা দিয়েছে। আরও কী কী নিষেধাজ্ঞা দেওয়া যায় সেটা চিন্তা করছি।

তিনি বলেন, পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের লক্ষ্যে কাজ করছে যুক্তরাষ্ট্র সরকার। দেশে ফিরে গিয়ে রোহিঙ্গা মুসলিমরা যাতে পূর্ণ ধর্মীয় স্বাধীনতা ভোগ করতে পারেন সেই দিকেও খেয়াল রাখছে ট্রাম্প সরকার।

উল্লেখ্য, গত বুধবার দুপুরে কক্সবাজারের উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন স্যাম ব্রাউনব্যাক। মার্কিন যুক্তরাষ্ট্রের এই বিশেষ দূত মনে করেন, মিয়ানমার সরকারকে নিরাপদ পরিবেশ তৈরি করতে হবে। লুণ্ঠিত বাড়ি-ঘর, ধন-সম্পদ ফিরিয়ে দিতে হবে। ধর্মীয় স্বাধীনতা ও নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে। এসব সুবিধা দেওয়া হলে রোহিঙ্গারা সদিচ্ছায় মিয়ানমারে ফিরে যাবে।

সর্বশেষ খবর