বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮ ০০:০০ টা
এইচ টি ইমামের অভিযোগ

খুলনায় সমান সুযোগ পাচ্ছে না ক্ষমতাসীনরা

নিজস্ব প্রতিবেদক

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ প্রচারণায় সমান সুযোগ পাচ্ছে না বলে অভিযোগ করেছে। গতকাল বিকালে দলটির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করে এ অভিযোগ করে।

ভোটের মাঠে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ নেই বলে জানান এইচ টি ইমাম। আওয়ামী লীগের পক্ষ থেকে ১২ দফা লিখিত দাবিও তুলে ধরা হয়। দলীয় পক্ষপাতিত্বের অভিযোগে খুলনা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার প্রতি অনাস্থাও জানায় ক্ষমতাসীন দল। নির্বাচন ভবনে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে এইচ টি ইমাম সাংবাদিকদের জানান, খুলনায় প্রার্থীদের প্রচারণায় সবার জন্য সমান সুযোগ নেই। আমাদের মন্ত্রী-এমপিরা প্রচারণায় যেতে পারছেন না। বিএনপির কেন্দ্রীয় নেতারা ঝাঁকে ঝাঁকে অংশ নিচ্ছেন। তিনি বলেন, প্রচারণায় এ অসম ব্যবস্থা বিরাজ করছে। আমাদের প্রচারণা ব্যাহত হচ্ছে, যাতে লেভেল প্লেয়িং ফিল্ড বাস্তবায়ন হচ্ছে না। কমিশনকে বলেছি-আচরণবিধি সংশোধন করতে হবে। এখন না হলে আগামীতে যাতে স্থানীয় নির্বাচনে এমপিরা অংশ নিতে পারে সে ব্যবস্থা করতে হবে। কমিশন বিষয়টি ‘ভেবে চিন্তে’ দেখবে বলে আশ্বস্ত করেছে।

ভোটের এক সপ্তাহ আগে খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ইউনুচ আলীর প্রতি অনাস্থাও জানিয়েছে আওয়ামী লীগ। এ কর্মকর্তা সংবিধানের বিরুদ্ধে কথা বলেছেন ও দলীয় ক্যাডার। দলীয় বিবেচনায় বিএনপি-জামায়াত শাসনামলে নিয়োগ পেয়েছে। এমন রিটার্নিং কর্মকর্তার প্রতি আমরা অনাস্থা জানিয়েছি। সেই সঙ্গে সন্ত্রাসীদের গ্রেফতার, চিহ্নিত প্রিসাইডিং কর্মকর্তাসহ দলীয় ব্যক্তিদের ভোটের কাজ থেকে বিরত রাখাসহ লিখিত দাবিও তুলে ধরা হয় বলে জানান এইচ টি ইমাম। পরে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ আওয়ামী লীগের দাবির বিষয়ে বলেন, প্রতিনিধি দল যেসব দাবি নিয়ে এসেছে কমিশন সব শুনেছে। বিষয়গুলো বিবেচনার জন্য আশ্বস্ত করা হয়েছে। রিটার্নিং অফিসারের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে সচিব জানান, ভোটের সময় নানা অভিযোগ আসতেই পারে। কমিশন রিটার্নিং কর্মকর্তাকে সহায়তার জন্য যুগ্মসচিব (চলতি দায়িত্ব) পর্যায়ে ইসির নিজস্ব কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর