শনিবার, ১২ মে, ২০১৮ ০০:০০ টা

কারা থাকছেন মাহাথির মন্ত্রিসভায় ঘোষণা আজ

প্রতিদিন ডেস্ক

কারা থাকছেন মাহাথির মন্ত্রিসভায় ঘোষণা আজ

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আজ তার মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করতে পারেন। গতকালই নিজের পাকাতান হারাপান জোট নেতাদের সঙ্গে আলোচনা করে এ মন্ত্রিসভা চূড়ান্ত করা হয়েছে। এদিকে কারাবন্দী নেতা আনোয়ার ইব্রাহিমকেও মুক্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স

প্রাপ্ত খবর অনুযায়ী, গতকাল জোট নেতাদের সঙ্গে আলোচনা করে মাহাথির মোহাম্মদ অর্থ, প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ মন্ত্রিসভার নাম চূড়ান্ত করেছেন। আজকের মধ্যে এ মন্ত্রিসভার নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার কথা। এর আগে গত বৃহস্পতিবার মালয়েশিয়ার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে প্রথম সংবাদ সম্মেলনে ড. মাহাথির মোহাম্মদ জানিয়েছিলেন, কয়েকটি সরকারি দফতরের প্রধানদের বাদ দেওয়া হবে। তিনি বলেন, ‘নির্দিষ্ট কয়েকটি দফতরের প্রধানদের অবশ্যই বাদ পড়তে হবে। আমরা দেখেছি কিছু লোক সাবেক প্রধানমন্ত্রীকে সহায়তা করেছে, পোষণ করেছে। অথচ সারা বিশ্ব তাকে ক্লেপটোক্রাট বা সম্পদ চুরি করা শাসক আখ্যা দিয়েছে।’ এর আগে বৃহস্পতিবার সকালে এক সংবাদ সম্মেলনে মাহাথির জানিয়েছিলেন, তিনি পিকেআর দলের প্রধান ও কারাবন্দী আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ওয়ান আজিজাহকে উপপ্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন। পাকাতান জোটের নেতৃত্বাধীন ফেডারেল সরকার রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে আগে আনা অনেক অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হওয়ায় তা পুনর্বিবেচনা করা হবে। তিনি এও জানান, নতুন প্রশাসন নিপীড়নমূলক ও অন্যায্য আইনগুলো পর্যালোচনা করে দেখবে।

মুক্তি পাচ্ছেন আনোয়ার ইব্রাহিম : সদ্য শপথ নেওয়া মালয়েশীয় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার উত্তরসূরি আনোয়ার ইব্রাহিমের আশু মুক্তির আভাস দিয়েছেন। তিনি জানিয়েছেন, কেবল মুক্তি নয়, রাজা তাকে ক্ষমা করে দেওয়ার আভাস দিয়েছেন। তিনি বলেন, ‘আমরা তার পূর্ণাঙ্গ ক্ষমার ব্যাপারে প্রক্রিয়া শুরু করব। ক্ষমা পাওয়ার সঙ্গে সঙ্গে মুক্তি পাবেন আনোয়ার।’ প্রসঙ্গত, বিরোধী জোটের নেতৃত্ব নেওয়ার সময়ই মাহাথির চুক্তিবদ্ধ হয়েছিলেন যে, প্রধানমন্ত্রী হওয়ার পর আনোয়ারের মুক্তি নিশ্চিত করে দুই বছরের মধ্যে তার কাছে তিনি দায়িত্ব হস্তান্তর করবেন। প্রাপ্ত খবর অনুযায়ী, রাজার ক্ষমা পেলে আনোয়ার কারাগার থেকে মুক্তি পাবেন এবং মাহাথিরের প্রতিশ্রুতি অনুযায়ী আগামী দুই বছরের মধ্যে তিনিই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। আগামী মাসে আনোয়ার মুক্তি পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, মাহাথির মোহাম্মদের এক সময়ের ঘনিষ্ঠ মিত্র ছিলেন আনোয়ার ইব্রাহিম। কিন্তু রাজনৈতিক মতপার্থক্যের জের ধরে ১৯৯৮ সালে উপ-প্রধানমন্ত্রীর পদ থেকে আনোয়ার ইব্রাহিমকে বরখাস্ত করা হয়। তার বিরুদ্ধে দুর্নীতি ও সমকামিতার অভিযোগ এনে তাকে কারাদণ্ড দেওয়া হয়। এ অবস্থায় সবাইকে অবাক করে মাহাথির মোহাম্মদ স্বীকার করেছেন, তিনি জীবনে অনেক ভুল করেছেন, এর মধ্যে রয়েছে আনোয়ার ইব্রাহিমকে বরখাস্ত করা। নিজের ভুল শুধরে নেবেন মাহাথির। তিনি ঘোষণা করেছেন, প্রধানমন্ত্রী হিসেবে তিনি দুই বছর ক্ষমতায় থাকতে চান। এরপর তিনি কারাবন্দী নেতা আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।

সর্বশেষ খবর