শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

উন্নয়নের জন্য নৌকা : কামরান

উন্নয়নের জন্য নৌকা : কামরান

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান বলেছেন, উন্নয়নের জন্যই মানুষ নৌকায় ভোট দেবে। তিনি বলেন, বর্তমান সরকার সারা দেশে একযোগে উন্নয়ন কাজ করছে। মানুষ তো সবই দেখছে। সিলেটেও প্রচুর পরিমাণ উন্নয়ন কাজ হচ্ছে। মানুষ তার প্রতিদান দেবে। তিনি বলেন, একজন মেয়রের কাজ হবে সিটি করপোরেশনের সামগ্রিক এলাকায় বসবাসকারী লোকজনের নিত্যনৈমিত্তিক নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা। আমি মেয়র থাকার সময় সকল প্রকার নাগরিক সুবিধা নিশ্চিতে চেষ্টা করেছি। এবার নির্বাচিত হলে আগে মেয়র থাকার সময় যেসব কাজ করতে চেয়েও পারিনি, তা করব। এবার মেয়র হিসেবে নির্বাচিত হওয়ার জন্য নিজেকে কেন যোগ্য মনে করেন, এমন প্রশ্নে কামরানের এক কথায় উত্তর, আমি জনতার কামরান তাই আমাকে ভোট দেবে। বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব মন্তব্য করেন তিনি।

প্রচার-প্রচারণার বিষয়ে কামরান বলেন, আল্লাহর রহমতে প্রচারণার শুরু থেকেই ব্যাপক সাড়া পাচ্ছি। যেখানেই যাচ্ছি নবীন-প্রবীণ সবাই আমাকে ভোট দেবে বলে জানাচ্ছে, আমার সঙ্গে স্বতঃস্ফূর্তভাবে গণসংযোগে অংশ নিচ্ছে। বৃদ্ধ মায়েরা আমাকে জড়িয়ে ধরে দোয়া করছেন। বলতে পারেন প্রচারণা ভালোই চলছে। দলীয় ঐক্যের বিষয়ে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি কামরান বলেন, এবার দলের মধ্যে কোনো বিভেদ নেই, কোন্দল নেই। সবাই ঐক্যবদ্ধভাবে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নৌকার পক্ষে কাজ করছেন। প্রতিটি নেতা-কর্মীই সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রচারণা চালাচ্ছেন। দলের সর্বস্তরের নেতা-কর্মীরা সর্বোচ্চ পরিশ্রম করছেন। তিনি বলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও প্রচার-প্রচারণায় অংশ নিচ্ছেন। দলের অঙ্গ সংগঠনগুলোর নেতা-কর্মীরাও প্রচুর পরিশ্রম করছেন। এবার নিজের দলে নজিরবিহীন ঐক্য বলেই মনে করেন তিনি। এবার জামায়াতে ইসলামীর প্রার্থী আপনার ইন্ধনেই প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে অভিযোগ বিএনপির। এমন অভিযোগের জবাবে কামরান বলেন, আওয়ামী লীগ কখনো জামায়াতের সঙ্গে আঁতাত করে না। জামায়াতে ইসলামী বিএনপি জোটের একটি দল। তারা নিজেদের জোটের মধ্যে ঐক্য না রাখতে পেরে এমন কথা বলছে। এসব অভিযোগ ভিত্তিহীন। কামরান বলেন, বিএনপির একজন বিদ্রোহী প্রার্থীও ছিল। তাদের নিজের দলের মধ্যেই ঐক্য নেই। আওয়ামী লীগ নির্বাচন প্রভাবিত করতে চেষ্টা করছে বলে বিএনপি প্রার্থীর এমন অভিযোগ প্রসঙ্গে কামরান বলেন, সুন্দর একটি পরিবেশের মধ্য দিয়ে সিলেটে নির্বাচনী প্রচারণা জমে উঠেছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে সিলেটের মানুষের প্রত্যাশা। আমরাও তাই প্রত্যাশা করি। তাই এটা নিয়ে অহেতুক মিথ্যাচারের কোনো সুযোগ নেই। বিএনপি প্রার্থী মিথ্যাচার করছেন বলেই মন্তব্য কামরানের। প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচন করা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের জাতীয় ঐতিহ্যের প্রতীক, স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রতীক, অসাম্প্রদায়িক চেতনার প্রতীক নৌকা নিয়ে নির্বাচন করাটা আমার জন্য সৌভাগ্যের ব্যাপার। নিজের নির্বাচনী ক্যাম্পে আগুন দেওয়ার বিষয়ে কামরান বলেন, সিলেট ধর্মীয় ও রাজনৈতিক সম্প্রতির এলাকা হিসেবে পরিচিত। এই পুণ্যভূমিতে কোনো রাজনৈতিক দলের নির্বাচনী ক্যাম্পে আগুন দেওয়ার ঘটনা এটাই প্রথম। বিএনপি প্রার্থীর প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, তারা সরকারের জনপ্রিয়তায় ভয় পাচ্ছে। মানুষ নৌকায় ভোট দেবে এটা মেনে নিতে না পেরে আমার ক্যাম্পে আগুন দিয়েছে। রাজনৈতিক জীবনে নিজের স্ত্রী আসমা কামরানের কাছ থেকে পাওয়া সহযোগিতা সম্পর্কে কামরান বলেন, আমি আমার স্ত্রীর কাছে কৃতজ্ঞ। সে সব সময় আমাকে সব ধরনের সহযোগিতা করে এসেছে। নির্বাচনের সময়ও সকাল থেকে রাত পর্যন্ত প্রচারণায় অংশ নিয়ে ভোট চাইছে। আমি কখনো সিলেটে না থাকলেও আমার স্ত্রী সিলেটের মানুষকে আমার অভাব বুঝতে দেয়নি। জীবনসঙ্গী হওয়ার পাশাপাশি সে আমার রাজনৈতিক সঙ্গীও হয়ে গেছে। আরিফুল হক চৌধুরীকে বাদ দিয়ে আপনাকে কেন ভোট দেবে এমন প্রশ্নে কামরান বলেন, আমাকে ভোট দেবে এই কারণে যে, সিলেটের মানুষের সঙ্গে আমার আত্মিক সম্পর্ক। তাদের সুখ-দুঃখে পাশে ছিলাম। বিগত দিনে আমি সিলেটে অভূতপূর্ব উন্নয়ন করেছিলাম, পৌরসভা থেকে সিটি করপোরেশনের মেয়র হয়েছি। এই সিটি করপোরেশনকে একটি প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার যে দায়িত্ব সেটি আমি সঠিকভাবে পালন করেছিলাম। মহানগরীর ২৭টি ওয়ার্ডের উন্নয়নের জন্য কাজ করেছিলাম। আরিফের আমলে নগরীতে করা উন্নয়ন কর্মকাণ্ডকে কসমেটিক ও লোক দেখানো উন্নয়ন বলেও অভিহিত করেন তিনি।

কামরান বলেন, একটি রাস্তার উন্নয়ন করলেই মহানগরীর উন্নয়ন নিশ্চিত হয় না। একজন মেয়রের কাজ হবে সিটি করপোরেশনের সামগ্রিক এলাকায় বসবাসকারী লোকজনের নিত্যনৈমিত্তিক নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা।

নগরী নিয়ে নিজের স্বপ্ন সম্পর্কে কামরান বলেন, এই নগরী নিয়ে আমার অনেক স্বপ্ন রয়েছে। একটি ছোট ঘর ভেঙে যদি বড় দালান তৈরি করা হয়, তাহলে সেটা সাজাতে কিছু সময় তো লাগবেই। আমি নগর ভবন করেছি। সিটি করপোরেশনের স্ট্রাকচার দাঁড় করিয়েছি। তিনি বলেন, আমার দীর্ঘদিনের স্বপ্ন সিলেটের সুরমা নদীর পাড়কে লন্ডনের টেমস নদীর আদলে সৌন্দর্য বন্ধন করা। সিলেটে বিনোদনের কোনো জায়গা নেই। এটা করতে পারলে মানুষ একটু দম ফেলানোর জায়গা পাবে। এ ছাড়া সিলেটকে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তোলাও নিজের দীর্ঘদিনের স্বপ্ন বলে জানান কামরান।

আসন্ন নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে কামরান বলেন, নির্বাচনী প্রতীক পাওয়ার পর থেকে নগরীর আনাচে-কানাচে ঘুরে বেড়াচ্ছি, মানুষের বাসাবাড়িতে যাচ্ছি, পাড়া-মহল্লায় যাচ্ছি, ব্যবসা প্রতিষ্ঠানে যাচ্ছি। বিভিন্ন পেশাজীবী নেতার সঙ্গে মতবিনিময় করছি। আশা করছি, জননেত্রী শেখ হাসিনা সিলেটসহ সারা দেশে উন্নয়নের যে জোয়ার সৃষ্টি করেছেন তার প্রতি মানুষ আস্থাশীল হয়ে নির্বাচনে ইতিবাচক সাড়া দেবেন।

সর্বশেষ খবর