শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

পাকিস্তানের মসনদে ইমরান খান

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানের মসনদে ইমরান খান

পাকিস্তানের নির্বাচনে জয়ের দাবি করেছেন ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া নেতা ইমরান খান। গতকাল স্থানীয় সময় বিকাল ৪টায় (বাংলাদেশ সময় ৫টা) প্রথম দেওয়া জাতির উদ্দেশে এক ভাষণে তিনি নির্বাচনে জয় দাবি করেছেন। গতকাল রাত পর্যন্ত ৪৯ শতাংশ ভোট গণনার ভিত্তিতে পাওয়া কমিশন ঘোষিত বেসরকারি ফলাফলে ১২০টি আসনে এগিয়ে রয়েছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। পিএমএল-এন এগিয়ে রয়েছে ৬১ আর পিপিপি ৪০ আসনে। ভাষণে ইমরান খান বলেছেন, ‘পাকিস্তানে এ সরকারই হবে কোনোরকম রাজনৈতিক দমন-পীড়ন না চালানো প্রথম সরকার।’ প্রতিদ্বন্দ্বী দলগুলো বিশেষ করে নওয়াজ শরিফের দল পিএমএল-এন সমর্থকরা এখনো ইমরানের জয়ের ব্যাপারটি মেনে নেননি। ভোট গণনা ও ভোট প্রক্রিয়া নিয়ে তারা প্রশ্ন তুলেছেন। কিন্তু ভোট নিয়ে এ বিতর্কের মধ্যেও অনেকেই ইমরানকে অভিনন্দন জানাচ্ছেন। ভাষণে ইমরান খান প্রথমেই বলেন তিনি প্রধানমন্ত্রী হয়ে তাদের জাতির জনক মুহাম্মদ আলী জিন্নাহর উন্নত পাকিস্তানের স্বপ্ন বাস্তবায়ন করতে চান। ভাষণে ইমরান খান দেশে বৃহত্তর সংস্কারের পাশাপাশি জনগণের জন্য সর্বাত্মক নীতি নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সেইসঙ্গে ভোট নিয়ে যারা প্রশ্ন তুলছেন তাদেরও এসব অভিযোগ তদন্ত করে দেখতে সহায়তা করার আশ্বাস দিয়েছেন তিনি। এদিকে ভোটে যে কারচুপির অভিযোগ উঠেছে ও পিএমএল-এন প্রধান শাহবাজ শরিফ যে নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছেন সে সম্পর্কে তিনি বলেন, ‘বুধবারের এ নির্বাচন পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে সুষ্ঠু হয়েছে।’ জাতির উদ্দেশে দেওয়া টেলিভিশন ভাষণে নিজের অর্থ ও পররাষ্ট্রবিষয়ক পরিকল্পনা তুলে ধরেছেন ইমরান খান। তিনি ঘোষণা দিয়েছেন, জনগণের দেওয়া ট্যাক্সকে জনগণের কল্যাণেই কাজে লাগাবেন। পররাষ্ট্রবিষয়ক পরিকল্পনার আভাস দিতে গিয়ে ভারত-যুক্তরাষ্ট্রসহ ইরান ও সৌদি আরবের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠারও ইঙ্গিত দিয়েছেন ইমরান। ভোট গ্রহণ শেষ হওয়ার ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও যান্ত্রিক ত্রুটির কারণ দেখিয়ে এখন পর্যন্ত সাধারণ নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করেনি পাকিস্তানের নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সূত্রকে উদ্ধৃত করে পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন জানিয়েছে, নির্বাচনী ফলাফল প্রেরণের যান্ত্রিক ব্যবস্থা অকার্যকর হয়ে পড়ায় এখন বিকল্প পদ্ধতিতে ফলাফল একত্রিত করছে কমিশন। চূড়ান্ত ফল ঘোষণার আগেই জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইমরান খান বলেন, আমাদের দেশ ঋণে জর্জরিত। উন্নতির জন্য ট্যাক্স প্রয়োজন। আপনারা তা দিতে চাইবেন না এটাই স্বাভাবিক। কারণ আপনারা দেখেছেন, ক্ষমতাসীনরা ট্যাক্সের টাকায় দুর্নীতি করেছে, অর্থ পাচার করেছে। আমি কথা দিচ্ছি আমি আপনাদের ট্যাক্স সঠিক কাজে লাগাব। দুর্নীতি দমন কমিশনকেও শক্তিশালী করা হবে বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, আমাদের কর্মসংস্থানের অভাব। এ সংকট সমাধানে বিনিয়োগ দরকার। আর সেই বিনিয়োগ করতে টাকা লাগবে। আপনারা ট্যাক্স দিলেই সেই অর্থের জোগান সম্ভব। পররাষ্ট্রনীতির প্রসঙ্গে ইমরান বলেন, চীনের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। আমরা তাদের সঙ্গে কয়েকটি প্রকল্পে কাজ করছি। আমি চেষ্টা করব এখানে যেন অনেক কর্মসংস্থান তৈরি হয়। ইমরান বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গেও সম্পর্ক ভালো রাখতে চাই আমরা। ডন, এএফপি, বিবিসি

ামরা দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করব। এ ছাড়া ইরান ও সৌদি আরবের সঙ্গেও সম্পর্ক সমুন্নত রাখতে চাই আমরা। মধ্যপ্রাচ্যে আমরা শান্তি বজায় রাখতে কাজ করে যাব। ভারতের সঙ্গে সম্পর্কের প্রশ্নে ইমরান বলেন, আমি একটু আফসোসের সঙ্গে বলছি ভারতীয় মিডিয়া আমাকে সমর্থন দেয়নি। তারা যেন আমাকে বলিউডের ভিলেন মনে করে। অথচ আমি বিশ্বাস করি ভারত ও পাকিস্তানের ভালো সম্পর্ক সবার জন্যই ভালো। ক্রিকেটের কারণে আমি ওখানে গেছি। আমি তাদের সংস্কৃতি চিনি। আমি বিশ্বাস করি আমাদের বন্ধুত্বই অনেক ভালো কাজে দেবে। কাশ্মীর ইস্যুর সমাধান দাবি করে ইমরান বলেন, সেখানকার বাসিন্দারা অনেক কষ্ট করছেন, অনেক দুর্দশা পোহাচ্ছেন। পাকিস্তান ও ভারত পরস্পরবিরোধী বক্তব্য দিচ্ছে। দোষারোপ করে লাভ নেই। প্রাথমিক গণনার পরই জয়োল্লাসে মেতেছেন ইমরানের দল পাকিস্তান পিটিআইর নেতা-কর্মীরা। ওই সময় পিটিআইর অফিশিয়াল ফেসবুক পাতায় ইমরান খানকে ‘উজিরে আজম’ হিসেবে অভিনন্দন জানিয়ে পোস্টও দিয়ে দেওয়া হয়। ফলাফল প্রত্যাখ্যান নওয়াজ ও ভুট্টোর দলের : বুধবার ভোট গ্রহণ শেষে ফল ঘোষণা শুরুর আগেই কারচুপির অভিযোগ তোলেন নওয়াজ শরিফের দলের মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব। তিনি সাংবাদিকদের বলেন, অধিকাংশ ভোট কেন্দ্র থেকে তাদের পোলিং এজেন্টকে বের করে দিয়ে ভোট গণনা চলছে। অর্থাৎ সাজানো ফল ঘোষণার প্রস্তুতি চলছে। একই অভিযোগ তোলেন পিপিপি নেতা মওলা বক্স চান্দিও এবং আরও কয়েকটি দলের নেতা। বুধবার রাত ২টার মধ্যে ফল প্রকাশ হতে পারে বলে ধারণা করা হলেও বৃহস্পতিবার সকাল পর্যন্ত অর্ধেক আসনেরও ফল না আসায় তাদের সন্দেহ আরও জোরালো হয়েছে।

ফল ঘোষণায় বিলম্ব, প্রধান নির্বাচন কমিশনার যা বললেন : পাকিস্তানে নির্বাচনের ফল ঘোষণায় দীর্ঘ বিলম্ব নিয়ে প্রশ্ন উঠেছে। এর পরিপ্রেক্ষিতে স্থানীয় সময় বুধবার দিবাগত রাত ৪টায় সংবাদ সম্মেলন করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন। তারা বলেছে, অপ্রত্যাশিত বিলম্বের কারণ হলো প্রযুক্তিগত জটিলতা (টেকনিক্যাল ডিফিকালটিজ)। এ সময় গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য দেশবাসীকে অভিনন্দন জানান প্রধান নির্বাচন কমিশনার মুহাম্মদ রাজা খান। ফল বিলম্ব নিয়ে তিনি বলেন, আমি জানি ফল ঘোষণা নিয়ে বিলম্ব হচ্ছে এবং এতে ক্ষোভ দেখা দিচ্ছে। কিন্তু এটা (রেজাল্ট ট্রান্সমিশন সিস্টেম—আরটিএস) একটি নতুন পদ্ধতি। প্রথমবারের মতো আমরা এ পদ্ধতি ব্যবহার করছি। তাই বিলম্ব হচ্ছে। ভোট গ্রহণ শেষ হওয়ার ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও যান্ত্রিক ত্রুটির কারণ দেখিয়ে এখন পর্যন্ত সাধারণ নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করেনি পাকিস্তানের নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সূত্রকে উদ্ধৃত করে পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন জানিয়েছে, নির্বাচনী ফল প্রেরণের যান্ত্রিক ব্যবস্থা অকার্যকর হয়ে পড়ায় এখন বিকল্প পদ্ধতিতে ফল একত্রিত করছে কমিশন। নির্বাচন কমিশন বলছে, ‘শিগগিরই’ চূড়ান্ত ফল ঘোষণা করা হবে। বিলম্বের কথা উল্লেখ করে নির্বাচন কমিশন সচিব বাবর ইয়াকুব সাংবাদিকদের বলেন, ‘আমরা আপনাদের যথার্থ ফল জানাতে চাই। ফল হাতে পাওয়ার পর যত দ্রুত সম্ভব আমরা জানাব।’ ফল বিলম্বের পেছনে কোনো ষড়যন্ত্র আছে এমন অভিযোগ প্রত্যাখ্যান করেন বাবর ইয়াকুব। পাক সংবাদমাধ্যমগুলোও দাবি করছে, অস্বাভাবিক দেরি হচ্ছে ভোট গণনায়। ফলে চূড়ান্ত ফল প্রকাশ কখন হবে, সে বিষয়েও কেউ নিশ্চিত করে কিছু বলতে পারছেন না। এমনকি, পাক নির্বাচন কমিশন থেকেও এ বিষয়ে কিছু জানানো হয়নি। পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে মোট আসন ৩৪২। এর মধ্যে ভোট হয় ২৭২ আসনে। বাকি ৭০টি আসন মহিলা ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত থাকে। ভোটে যে দল যে সংখ্যক আসনে জয় পায়, সেই অনুপাতে এই সংরক্ষিত আসনগুলোয় প্রতিনিধি ঠিক করে দলগুলো। যদিও এই সংরক্ষিত আসনগুলোর ওপর সরকার গঠন নির্ভর করে না। সেই হিসাব হয় সংরক্ষিত বাদ দিয়ে ২৭২টি আসনের মধ্যে। সেই অর্থে ১৩৭টি আসন জিতলেই একক সংখ্যাগরিষ্ঠ দল হয়ে সরকার গঠন করতে পারবে ইমরানের দল। সেই ম্যাজিক ফিগার থেকে এখনো কিছুটা দূরেই থেমে রয়েছে পিটিআইর আসন।

সর্বশেষ খবর