শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

প্লেবয় থেকে প্রধানমন্ত্রী

প্রতিদিন ডেস্ক

১৯৯২ সালের ক্রিকেট বিশ্বকাপ। সেই প্রতিযোগিতায় পাকিস্তানকে ‘কাপ্তান’ ইমরান খান প্রায় একাই চ্যাম্পিয়ন করেন। এরপর থেকেই তিনি পাকিস্তান ক্রিকেটের ‘বরপুত্র’। সেই কাপ্তান ইমরান ১৯৯৬ সালে নাম লেখান রাজনীতিতে। তৈরি করেন তেহরিক-ই-ইনসাফ পার্টি। দলীয় প্রতীক সেই ক্রিকেট ব্যাট। সেই ব্যাট দিয়েই চার-ছক্কা মেরে এখন মসনদের খুব কাছে। গত পরশু অনুষ্ঠিত হলো সাধারণ নির্বাচন। সন্ধ্যা ৬টায় ভোট প্রদান শেষ হওয়ার পর যখন ভোট গণনা চলছিল, পাকিস্তান প্রধানমন্ত্রীর চেয়ারের পথ ততই যেন মসৃণ হচ্ছিল ইমরান খানের সামনে। তবে গতকাল বিকাল গড়িয়ে সন্ধ্যা পেরিয়ে গেলেও পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা হয়নি। পাকিস্তানের ডন পত্রিকার শেষ আপডেট অনুযায়ী, গতকাল রাত পর্যন্ত মাত্র ৪৯ শতাংশ ভোট গণনা হয়। এতে দেখা যাচ্ছে, পার্লামেন্টের ২৭২টি আসনের মধ্যে ইমরান খানের পিটিআই ১২০ আসনে এগিয়ে আছে। ফলে তিনি যে সরকার গঠন করছেন তা নিশ্চিত। ছোট দু-একটি দল বা স্বতন্ত্র প্রার্থীদের নিয়েই তিনি সরকার গঠন করতে পারবেন।  এই ইমরান খান শুধু ক্রিকেটার হিসেবেই নন, প্লেবয় হিসেবেও তকমা পেয়েছেন। এজন্য কম সমালোচনা হয়নি তাকে নিয়ে। ক্রিকেটার থাকা অবস্থায় সুদর্শন চেহারার অধিকারী ছিলেন ইমরান খান। সে সময়েই হলিউডের একাধিক হার্টথ্রব নায়িকাকে নিয়ে স্ক্যান্ডালে জড়িয়ে পড়েন। ক্রিকেটকে বিদায় দেওয়ার পর আরও বিখ্যাত হয় মায়ের নামে পাকিস্তানে বিশ্বমানের একটি ক্যান্সার হাসপাতাল তৈরি করে। এরপর তিনি তিন-তিনটি বিয়ে করেছেন। নির্বাচনে এসব বিষয় প্রভাব ফেলতে পারে বলে মনে করা হলেও সব কিছু তুড়ি মেরে উড়িয়ে দিলেন। তবে বিপাকে যে ফেলেনি তা নয়, বিতর্কে ঘিয়ের কাজ করেছে সাধারণ নির্বাচনের আগে তারই সাবেক স্ত্রী রেহাম খানের আত্মজীবনী।  সাবেক পাক ক্রিকেট অধিনায়ক ইমরান খান চলতি বছরের ফেব্রুয়ারিতে তৃতীয় বিয়ে করেন। তার আগে টেলিভিশনের সঞ্চালক রেহাম খানকে দ্বিতীয়বারের জন্য বিয়ে করেন তিনি। কিন্তু সেই বিয়ে টিকেছিল সাকুল্যে মাস দশেক।

বিচ্ছেদের পরই ইমরানের সম্পর্কে বিস্ফোরক মন্তব্য করতে শুরু করেন রেহাম। তার বিরুদ্ধে মানসিক ও শারীরিক নির্যাতনের অভিযোগ আনেন।

পাক সাধারণ নির্বাচনের আগে আগেই রেহামের আত্মজীবনীর কিছু অংশ ফাঁস হয়ে যায়। তার থেকে জানা যায়, হেন কোনো কাজ নেই যা নিজের স্বার্থসিদ্ধির জন্য ইমরান করতে পারেন না। দলের বিভিন্ন নেত্রীর সঙ্গে ইমরানের শারীরিক সম্পর্ক ছিল বলে অভিযোগ ওঠে। যৌন সুবিধার পরিবর্তে ইমরান দলের নেত্রীদের অনেক সুবিধা দেন। তার সাবেক স্ত্রীর অভিযোগ, উজমা কার্দার নামে এক নেত্রী নিজের যৌনাঙ্গের ছবি পাঠাতেন ‘বিকৃতকাম’ ইমরানকে। তার উপস্থিতিতেই ইমরানের ঘনিষ্ঠ হতে বাধ্য করা হতো উজমাকে। এদের অনেককেই ইমরান জোর করে গর্ভপাতও করান। ইমরানের নজর থেকে পুরুষরাও বাদ যেতেন না। প্রভাব খাটিয়ে এক পুরুষ বন্ধুর সঙ্গে শারীরিক সম্পর্ক গড়ে তুলেছিলেন তিনি। গ্রেস জোনস নামে এক বিখ্যাত গায়কের সঙ্গে ইমরানের সমকামিতার কথাও সামনে আসে।

এত গেল তার বিকৃত যৌনতার কথা। এর বাইরেও ভয়ানক সব বিতর্ক রয়েছে তাকে ঘিরে। তার দল তেহরিক-ই-ইনসাফের বিরুদ্ধেও কোটি কোটি টাকা তছরুপের অভিযোগ রয়েছে। অভিযোগ রয়েছে তার সঙ্গে কট্টরপন্থিদের যোগ নিয়েও। ইমরান জিতলে দেশকে কট্টরপন্থিদের হাতে তুলে দেবেন, এমন গুরুতর অভিযোগ তোলেন তারই সাবেক স্ত্রী রেহাম। খাইবার-পাখতুনখোওয়া প্রদেশে যেখানে তার দলের শাসন রয়েছে, সেখানে সুশাসনের বদলে অবাধে কাঠ মাফিয়াদের সঙ্গে হাত মিলিয়ে চোরাচালান চালানোর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সেনাবাহিনীর সঙ্গে হাত মিলিয়ে রাজনৈতিকভাবে লাভবান হতে চাইছেন তিনি, এরকমও অভিযোগ রয়েছে। এ ছাড়াও মাদক সেবন, জাদু-টোনাতে তার বিশ্বাস নিয়েও সরব হয়েছিলেন রেহাম।

কিন্তু এত সমালোচনার পরও কিছুই হলো না ইমরানের। কেন? রাজনৈতিক মহলের ধারণা, এবারের নির্বাচনের প্রায় প্রথম থেকে ইমরানের পেছনে রয়েছে পাকিস্তানের সেনাবাহিনীর প্রচ্ছন্ন সমর্থন। অভিযোগ, দেশের বিভিন্ন জায়গায় পিপিপি এবং পিএমএল-এন’র প্রচারে বাধা সৃষ্টি করেছে সেনাবাহিনী। পাকিস্তানে ক্ষমতার পেছনে সেনাবাহিনীর প্রভাব নতুন কিছু নয়। সেনাবাহিনীকে পাশে না পেলে শাসকদের পক্ষে সে দেশ দুর্বিষহ হয়ে ওঠে। ইমরান প্রথম থেকেই কৃপা লাভে বঞ্চিত হননি। পাশাপাশি পিপিপির প্রভাব এবার অনেকটাই কম। পিএমএল-এন নেতা নওয়াজ শরিফ এবং তার কন্যা মরিয়ম দেশে ফিরতেই গ্রেফতার হয়েছেন। ফলে তাদের সপক্ষে ভোটের হাওয়া টানার কাজটা মোটেই সহজ হয়নি। আর এসব কিছুই ইমরানের পালে হাওয়া দিয়েছে। এখন দেখার পালা ইমরান তার প্রতীক ক্রিকেট ব্যাট দিয়ে কীভাবে দেশ পরিচালনা করেন। আর কত দিন ক্ষমতায় থাকতে পারেন।

সর্বশেষ খবর