শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

মাদক ও নির্বাচনে কালো টাকা বন্ধের নির্দেশ

ডিসি সম্মেলন শেষ

মানিক মুনতাসির

জাতীয় সংসদ নির্বাচনের আগে বা নির্বাচনের সময় ঢাকা ও বিভাগীয় শহর স্থানীয় পর্যায়ে কালো টাকা আর মাদক নিয়ন্ত্রণে জেলা প্রশাসকদের (ডিসি) কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো অবস্থাতেই যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে সে জন্য সংশ্লিষ্টদের সজাগ থাকতে বলা হয়েছে। নির্বাচনী পরিবেশ অশান্ত করতে কোনো ধরনের পেশিশক্তি ও কালো টাকা ছড়ানোর আশঙ্কার সৃষ্টি হলে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়েছে। সচিবালয়ে তিন দিনব্যাপী ডিসি সম্মেলনের বিভিন্ন কার্য অধিবেশনে এসব নির্দেশনা দিয়েছেন সরকারের মন্ত্রীরা। একাধিক ডিসির সঙ্গে কথা বলে জানা গেছে, নির্বাচনের আগে বা পরে যেন কোনো পেশিশক্তি মাথাচাড়া না দিতে পারে সেদিকে কঠোর দৃষ্টি রাখতে বলা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। যুবসমাজকে রক্ষায় মাদকের বিস্তার ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়াতে ডিসিদের কঠোর পদক্ষেপ নিতে বলা হয়েছে। ডিসিদের সব কিছুর ঊর্ধ্বে থেকে জনগণের জন্য কাজ করতে বলা হয়েছে। স্বারাষ্ট্রমন্ত্রী বলেছেন, মানুষের সমস্যা হয় এ ধরনের কোনো কার্যক্রম নেওয়া যাবে না। নিজ অধিবেশনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, পুলিশ ও সিভিল প্রশাসনের মধ্যে কোনো রকম দ্বন্দ্ব দেখতে চায় না সরকার। এ জন্য ডিসি অফিস সংশ্লিষ্টদের সঙ্গে পুলিশ বিভাগের কোনো দ্বন্দ্ব থাকলে তা নির্বাচনের আগেই মিটিয়ে ফেলার নির্দেশনাও দেওয়া হয়েছে। বিশেষ করে এমন দ্বন্দ্বের কারণে আইনশৃঙ্খলা বাহিনীর সঠিকভাবে দায়িত্ব পালনে কেউ ব্যর্থ হলে ডিসি ও এসপিদের কঠোর পদক্ষেপ নিতে বলা হয়েছে। দেশের জনগণের স্বার্থে নিজেদের দ্বন্দ্ব ভুলে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে। আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, মানুষ সরকারি সেবা পেতে যেন ভোগান্তির শিকার না হয় সে ক্ষেত্রে জেলার প্রতিটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে সর্বোচ্চ দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হয়েছে। বিশেষ করে আইন, আদালত, মামলা, মোকদ্দমায় সাধারণ মানুষ যেন হয়রানির শিকার না হয় সে জন্য আইনমন্ত্রী কিছু নির্দেশনাও দিয়েছেন। বিশেষ করে জমিজমা সংক্রান্ত যে কোনো ধরনের জটিলতা নিরসনে জেলা ভূমি অফিসগুলো যেন ঠিকমতো কাজ করে সে জন্য ভূমিমন্ত্রীও কয়েকটি নির্দেশনা দিয়েছেন।

সুষ্ঠু নির্বাচন উপহার দিতে ডিসিদের সঠিকভাবে দায়িত্ব পালনের নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর : সম্মেলন গতকাল শেষ হয়েছে। সমাপনী দিনে নিজ মন্ত্রণালয়ের কার্য অধিবেশনে অংশ নিয়ে বেরিয়ে যাওয়ার সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য জেলা প্রশাসকদের (ডিসি) সঠিকভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা সেবা বিভাগের সঙ্গে ডিসিদের এ কার্যঅধিবেশন হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।

আমরা এখন মামলার জটে জর্জরিত : অনিষ্পন্ন ৩৪ লাখ মামলা দ্রুত নিষ্পত্তির জন্য জেলা জজের নেতৃত্বে ‘জেলা মামলা সমন্বয় কমিটি গঠন’ করা হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এ কমিটি যেন সঠিকভাবে কাজ করতে পারে সে বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) সহায়তা চেয়েছেন আইনমন্ত্রী। ডিসি সম্মেলন ২০১৮-এর শেষ দিনে নিজ মন্ত্রণালয়ের কার্য অধিবেশনে যোগ দিয়ে বেরিয়ে যাওয়ার সময় তিনি বলেন, আমরা এখন মামলার জটে জর্জরিত। তাই জট কমাতে দ্রুত নিষ্পত্তির জন্য জেলা জজের নেতৃত্বে ‘জেলা মামলা সমন্বয় কমিটি গঠন’ করা হচ্ছে। এ ব্যাপারে ডিসিদের সহায়তা চাওয়া হয়েছে।

সরকারি দলের কেউ ডিসিদের কাজে হস্তক্ষেপ করে না : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, সরকারি দলের কেউ ডিসিদের কাজে হস্তক্ষেপ করে না। এর আগে ভূমি মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের এ কার্যঅধিবেশন অনুষ্ঠিত হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন। সরকারি দলের নেতাদের হস্তক্ষেপে অনেক স্থানে ডিসিরা সরকারি বেদখল হওয়া জমি উদ্ধার করতে পারছেন না, এ বিষয়ে তারা কিছু বলেছেন কি না জানতে চাইলে ভূমিমন্ত্রী বলেন, ‘এটা ঠিক না। প্রধানমন্ত্রী ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে জানিয়েছেন দলমত নির্বিশেষে যেখানে আপনাদের কাজের ওপর হস্তক্ষেপ আসবে আপনারা প্রয়োজন হলে আমাকে সরাসরি জানান। ফলে এ নিয়ে আর কোনো প্রশ্ন থাকতে পারে না। 

দুর্নীতি দমনে ডিসিদের সহযোগিতা চাইলেন দুদক চেয়ারম্যান : ডিসিদের প্রতি অনুরোধ জানিয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, জেলায় কোনো দুর্নীতির অভিযোগ পেলে আমাদের জানাবেন। দুর্নীতি দমনে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ ব্যাপারে আপনাদের সহযোগিতা করতে হবে। সম্মেলনের শেষ দিন ডিসিদের সঙ্গে মতবিনিময় শেষে দুদক চেয়ারম্যান সাংবাদিকদের এসব কথা জানান।

সর্বশেষ খবর