রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
নৌকা প্রতীক চেয়েছে ১১ দল ধানের শীষও চেয়েছে ১১ দল

ছয় আসনে সব কেন্দ্রে ইভিএম

মেয়র-চেয়ারম্যান পদে থেকে ভোট নয়

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি আসনের সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে সব সিটি করপোরেশনের আসন থেকে আগামী ২৮ নভেম্বর দ্বৈচয়নের ভিত্তিতে ছয়টি আসন বাছাই করা হবে। ছয় আসনে প্রায় ৯০০ ভোট কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন বৈঠকে এমন সিদ্ধান্ত হয় বলে জানান ইসি সচিব। এদিকে সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের ১১টি দল ‘নৌকা’ প্রতীক এবং বিএনপির নেতৃত্বাধীন জোটের ১১টি দল ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার কথা নির্বাচন কমিশনকে জানিয়েছে। ইসি সচিব জানিয়েছেন, ইভিএমে ভোটের জন্য আগামী ২৮ নভেম্বর ছয়টি আসন ঠিক করা হবে। দ্বৈবচয়নের ভিত্তিতে আসন ছয়টি বাছাই করা হবে এবং সিটি করপোরেশন ও শহরাঞ্চলের এলাকাগুলোতে ছয়টি পূর্ণ আসনে ইভিএম ব্যবহার করা হবে। ইসির সিদ্ধান্ত অনুযায়ী, মোট ৪০ হাজারের মধ্যে ৯০০টির মতো কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ হবে, অর্থাৎ সেগুলোতে কোনো ব্যালট পেপার থাকবে না। কতটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে- জানতে চাইলে হেলালুদ্দীন বলেন, এভারেজে যদি শহর এলাকায় ১৫০টি কেন্দ্রে (প্রতি আসনে) হয়, তাহলে প্রায় ৯০০টি কেন্দ্র। ইভিএম ব্যবহার না করার ব্যাপারে বিরোধী দলগুলোর আপত্তির বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, সেটি বিবেচনা করেই তো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, ইভিএমের ফলাফল কেন্দ্রে কেন্দ্রে ঘোষণা করা হবে। ফল নিয়ে কোনো ধরনের প্রশ্ন ওঠার সুযোগ নেই। কারিগরি ত্রুটি নিয়ে যেসব অভিযোগ আসছে, তা ‘কাল্পনিক, মিথ্যাচার’। ইভিএম কেন্দ্রগুলোয় কারিগরি সহায়তায় সেনাবাহিনীর সদস্যরা থাকবেন বলে রবিবার থেকে তাদের প্রশিক্ষণ শুরু হচ্ছে। ভোট গ্রহণের সময় কোনো ভোটারের ফিঙ্গার প্রিন্ট কাজ না করলে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ‘২৫ শতাংশ পর্যন্ত ক্ষমতা ব্যবহার করতে পারবেন’ বলে জানান তিনি।

বিএনপির অভিযোগের নিন্দা জানালেন ইসি সচিব : বিএনপি সংবাদ সম্মেলন করে আপনার বিরুদ্ধে অভিযোগ করেছে- এমন প্রশ্নে ইসি সচিব বলেন, সংবাদ সম্মেলনে যে কথা বলা হয়েছে এটা সম্পূর্ণ মিথ্যা। সেই জন্য বলছি— বিএনপির বক্তব্য সম্পূর্ণ মিথ্যা, আমি তীব্র নিন্দা জানাই। এ ধরনের মিথ্যা প্রপাগান্ডা যাতে আর না করা হয়। এ ব্যাপারে সতর্ক থাকতে বলব। ইসি সচিব বলেন, ‘কাল (রবিবার) কমিশনে বিষয়টি তোলা হবে। নির্বাচন কমিশন যেটা সিদ্ধান্ত দেয় সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

নৌকা চায় ১১ দল, ধানের শীষ চায় ১১ দল :  নির্বাচন সামনে রেখে জোটের মেরুকরণে দেশের প্রায় অর্ধেক রাজনৈতিক দল যেখানে স্পষ্ট দুই শিবিরে বিভক্ত হয়ে পড়েছে, সেখানে সংখ্যার পাল্লায় প্রধান দুই দলের মার্কার ভার দাঁড়িয়েছে সমানে সমান। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে আর কোনো সংসদ নির্বাচনে দুই মার্কার ভিত্তিতে এতটা বিভক্তি দেখা যায়নি। নিজেদের নির্বাচনী প্রতীক তুলে রেখে বড় দলের পতাকাতলে শামিল হওয়া এমন ঢালাও নজিরও আর নেই। জোটবদ্ধ হয়ে নির্বাচনের ক্ষেত্রে অভিন্ন প্রতীক ব্যবহারের যে সুযোগ আইনে রয়েছে, তা কাজে লাগাতে ১৫ নভেম্বর পর্যন্ত নির্বাচন কমিশনে আবেদন করার সুযোগ ছিল। সেসব আবেদন যাচাই-বাছাই করে নির্বাচন কমিশন যে তালিকা দিয়েছে, তাতে দেশের ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ২২টিই নির্বাচন করতে চায় নৌকা অথবা ধানের শীষ প্রতীক নিয়ে। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের ১১টি দল ‘নৌকা’ প্রতীক এবং বিএনপির নেতৃত্বাধীন জোটের ১১টি দল ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার কথা জানিয়েছে। বর্তমান সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের জোটসঙ্গী হলেও নিজেদের প্রতীক লাঙ্গল নিয়েই ভোট করবে। অভিন্ন প্রতীক ব্যবহারের সুযোগে তাদের এই প্রতীক চেয়েছে আরও দুটি দল। বাকি ১৪টি নিবন্ধিত দল নিজেদের প্রতীকেই ভরসা রাখছে। ইসির উপ-সচিব আবদুল হালিম খান জানান, জোটভুক্ত হিসেবে অনিবন্ধিত দলের তালিকাও দিয়েছে অনেক দল। তবে ইসির শুধু নিবন্ধিত দলের বিষয়টি আমলে নেওয়ার সুযোগ রয়েছে। প্রতীক বরাদ্দের সময় রিটার্নিং কর্মকর্তা এ বিষয়ে ব্যবস্থা নেবেন। দলীয় ও জোটভুক্ত প্রার্থীকে সংরক্ষিত অভিন্ন প্রতীক এবং স্বতন্ত্র প্রার্থীদের দলের বাইরে পছন্দই প্রতীক দিতে পারেন রিটার্নিং কর্মকর্তা।

গ্রেফতার আরও ২১ জনের তালিকা ইসিকে দিল বিএনপি : বিনা কারণে গ্রেফতার না করার নির্বাচন কমিশনের নির্দেশের মধ্যে আরও ২১ জনকে গ্রেফতার, মামলা দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিএনপি। গতকাল দলটির পক্ষ থেকে গ্রেফতারকৃতদের মুক্তি ও নতুন করে গ্রেফতার না করার দাবি জানানো হয়েছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি প্রধান নির্বাচন কমিশনারের দফতরে পৌঁছে দেন বিএনপির মামলা ও তথ্য সংরক্ষণ কর্মকর্তা সালাউদ্দিন খান।

চিঠিতে ইসির ভূমিকা প্রশ্নবিদ্ধ বলে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া এর দায় কমিশন এড়াতে পারে না বলেও চিঠিতে বলেছেন মির্জা ফখরুল ইসলাম। ইসিতে চিঠি দেওয়ার পর এই বিএনপি নেতা সাংবাদিকদের বলেন, আমরা তিনবার করে (১৫, ১৭ ও ২০ নভেম্বর) চিঠি দিয়েছিলাম-আমাদের একজন লোক নিখোঁজ। কিন্তু তাকে মৃত অবস্থায় উদ্ধার করা হলো। তিনি বলেন, কমিশন বলে আসছে নির্দেশনা দিয়েছে। জীবিত থাকতে নির্দেশনা দেয়নি; মারা যাওয়ার পর দিয়ে কী হবে। কমিশন আগে কী করেছে?

জনপ্রতিনিধিরা স্বপদে থেকে সংসদ নির্বাচনে অংশ নিতে পারছেন না : স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধিরা স্বপদে থেকে সংসদ নির্বাচনে অংশ নিতে পারছেন না। নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, উপজেলা পরিষদের চেয়ারম্যান পদকে ‘লাভজনক’ হিসেবে আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছে। সেক্ষেত্রে ‘স্বপদে’ বহাল থেকে সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ নেই। ভোটকে সামনে রেখে বিষয়টির আইনি ব্যাখ্যা পর্যালোচনা রিটার্নিং কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেবে ইসি। জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, শনিবার কমিশন সভায় সার্বিক বিষয় পর্যালোচনা হয়েছে। আজ এ বিষয়ে আইনের ব্যাখ্যাগুলো তুলে ধরে বিস্তারিত জানাব। শিগগির এ সংক্রান্ত বিশেষ পরিপত্র জারি করা হবে বলে জানান ইসি কর্মকর্তারা। নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, উপজেলা পরিষদের চেয়ারম্যান পদকে ‘লাভজনক’ হিসেবে আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছে। সেক্ষেত্রে ‘স্বপদে’ বহাল থেকে সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ নেই।

একই সঙ্গে স্থানীয় জনপ্রতিনিধি পৌরসভা ও ইউপি চেয়ারম্যানের বিষয়েও একই ধরনের নির্দেশনা থাকবে ইসির।

সিটি করপোরেশনের মেয়র পদটি ‘লাভজনক’ বিবেচিত হওয়ায় ইতোমধ্যে তাদের পদত্যাগ করে ভোটে অংশ নিতে হয়। নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম জানান, রিটার্নিং কর্মকর্তার কাছে সার্বিক বিষয়ে ইসি আইনী ব্যাখ্যাগুলো তুলে ধরবে। তারা মনোনয়নপত্র বাছাইয়ে তা মেনে সিদ্ধান্ত দেবে। এরপরও কোনো বিষয়ে আপিল হলে তা নির্বাচন কমিশনে আসবে। কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত দেবে বলেন তিনি।

গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ অনুচ্ছেদের প্রার্থীর অযোগ্যতায় বলা হয়েছে- (গ) প্রজাতন্ত্রের বা কোন সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের কোন লাভজনক পদে অধিষ্ঠিত থাকলে তিনি প্রার্থী হতে পরবেন না। উল্লেখ্য যে “লাভজনক পদ” (ড়ভভরপব ড়ভ ঢ়ত্ড়ভরঃ) অর্থ প্রজাতন্ত্র কিংবা সরকারি সংবিধিবদ্ধ কর্তৃপক্ষ কিংবা সরকারের ৫০% এর অধিক অংশীদারিত্ব সম্পন্ন কোম্পানীতে সার্বক্ষণিকভাবে নিয়োজিত কোন পদ বা অবস্থান।  ১৯ নভেম্বর বিএনপির পক্ষ থেকেও প্রধান নির্বাচন কমিশনারের কাছে এ সংক্রান্ত বিষয়ে নির্দেশনা জারির অনুরোধ করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ‘সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম জমা দেওয়ার আগে উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের পদত্যাগ’ প্রসঙ্গে বিএনপি বলেছে- উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র ও ইউপি চেয়ারম্যানকে একাদশ সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমার আগে পদত্যাগ করতে হবে কিনা-সে বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা পাওয়া যাচ্ছে না। ফলে এ বিষয়ে অনেকের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।  এ বিষয়ে জরুরি ভিত্তিতে নির্দেশনা জারির জন্য অনুরোধ করেন তিনি। ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর ভোট হবে। এর আগে ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা, ২ ডিসেম্বর বাছাই ও ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় রয়েছে।

সর্বশেষ খবর