রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

মহাজোটের প্রার্থী ঘোষণা যে কোনো সময়

শরিকদের নিয়ে দফায় দফায় বৈঠক সর্বোচ্চ ৭০ আসনে ছাড়

নিজস্ব প্রতিবেদক

চূড়ান্ত করা হয়েছে মহাজোটের প্রার্থী তালিকা। যে কোনো মুহূর্তে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে তাদের নাম। এ প্রার্থী তালিকা চূড়ান্ত করতে গতকাল দিনভর দফায় দফায় মহাজোটের শরিকদের সঙ্গে বৈঠক করে আওয়ামী লীগ। ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ও গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। জোট শরিকদের চাওয়া এবং মাঠের জরিপ দেখেই তালিকা চূড়ান্ত করা হয়েছে বলে জোটের উচ্চ পর্যায়ের সূত্র জানায়। এবার জোট সঙ্গীদের সর্বোচ্চ ৭০ আসন ছাড় দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। জানা গেছে, এর মধ্যে জাতীয় পার্টিকে ৪২টি আসন ছাড় দেওয়া হতে পারে। বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে গতকাল দুপুরে বৈঠক করেন জাতীয় পার্টির নেতৃবৃন্দ। দলটির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদারের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, মসিউর রহমান রাঙ্গা, মুজিবুল হক চুন্নু, কাজী ফিরোজ রশিদ প্রমুখ। বৈঠক চলে দুই ঘণ্টার বেশি। সূত্রমতে, বৈঠকে জাতীয় পার্টি ৫০ আসনের দাবি করে আওয়ামী লীগের কাছে। আওয়ামী লীগ থেকে জানানো হয়, জোটনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিদ্ধান্ত নেবেন। দলের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতার সঙ্গে আলাপকালে জানা গেছে, তাদের ৪২টি আসন ছাড় দেওয়া হতে পারে।

বৈঠক শেষে রুহুল আমিন হাওলাদার সাংবাদিকদের বলেন, জাতীয় পার্টি আওয়ামী লীগের সঙ্গেই থাকতে চায়। সে প্রত্যাশা থেকেই মহাজোটের আসন বণ্টন নিয়ে আলোচনা হয়েছে। আমি বলব হৃদ্যতাপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে। তবে, এ আলোচনা আরও চলবে। কতটি আসনের আশ্বাস পেয়েছেন এমন প্রশ্নে হাওলাদার বলেন, আমরা পেয়েছি আরও পাব। আমরা আশাবাদী চূড়ান্ত হওয়ার সময় আরও ভালো কিছু পাব। এ আশা নিয়ে আমরা চলে যাচ্ছি। অন্যদিকে বৈঠক শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, এখনো আলাপ-আলোচনার পর্যায়ে রয়েছে সব কিছু। কাল বা পরশু হবেই। কাল (রবিবার) না করলেও পরশু (সোমবার) তো করতেই হবে। সে লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি আমরা। আমরা আমাদের দলীয় মনোনয়নের কাজ শেষ করেছি। তিনি বলেন, আপাতত এতটুকু বলা যায়, জোটকে ৬৫ থেকে ৭০ এর মতো আসন দেওয়া হবে। এর ব্যতিক্রম হবে না।

সূত্রমতে, গতকাল সকাল ১০টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকে বসেন জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় জাসদ সাধারণ সম্পাদক শিরিন আকতার উপস্থিত ছিলেন। প্রায় আধা ঘণ্টার বৈঠকে আসন বণ্টন ছাড়াও মহাজোটকে ক্ষমতায় আনতে করণীয় নিয়ে আলোচনা হয়। সূত্রমতে, জাসদ সভাপতি হাসানুল হক ইনু আওয়ামী লীগের কাছে পাঁচটি আসনের দাবি করেন। ওবায়দুল কাদের সিদ্ধান্ত দেননি। তিনি বলেছেন, আপনাদের দাবি আমি মহাজোট নেত্রীর কাছে উপস্থাপন করব। তিনি চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন। আওয়ামী লীগ সূত্র জানায়, জাসদকে তিন আসন দেওয়া হতে পারে।

এরপর বঙ্গবন্ধু এভিনিউয়ে আসেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন। তিনিও প্রায় আধা ঘণ্টা কথা বলেন ওবায়দুল কাদেরের সঙ্গে। মেননও দলের একটি চূড়ান্ত তালিকা তুলে দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের কাছে। বৈঠক থেকে বের হয়ে যাওয়ার সময় গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি মেনন। সূত্র জানায়, আওয়ামী লীগের কাছে ওয়ার্কার্স পার্টি এবার ছয়টি আসন চায়। তবে তাদের পাঁচটি আসন ছাড় দেওয়া হতে পারে বলে আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র জানিয়েছে।

এদিকে গতকাল সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে বৈঠকে বসেন আওয়ামী লীগ ও ১৪ দলের শরিক দল ন্যাপ, গণতন্ত্রী পার্টি ও সাম্যবাদী দলের নেতারা। এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও খালিদ মাহমুদ উপস্থিত ছিলেন। অন্যদিকে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, গণতন্ত্রী পার্টির প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ডা. শহিদুল্লাহ সিকদার ও সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন, ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন ও প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুর রহমান উপস্থিত ছিলেন। বৈঠকে জোটের শরিক নেতারা বলেন, প্রতিটি নির্বাচনেই জোটের তিন-চারটি দলকে মূল্যায়ন করা হয়। এই তিন-চারটি দল নিয়ে ১৪-দলীয় জোট নয়। এবার আমাদেরও মূল্যায়ন করতে হবে। এ সময় ওবায়দুল কাদের বলেন, জোটনেত্রীর কাছে সব তথ্যই আছে। তিনি সবাইকেই মূল্যায়ন করবেন। আমাদের ঐক্যবদ্ধ থেকে জোটকে আগামীতে ক্ষমতায় আনতে হবে।

সর্বশেষ খবর