শিরোনাম
শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
কূটনীতিকদের ব্রিফিং পররাষ্ট্রমন্ত্রীর

রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বকে আরও তৎপর হওয়ার আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক

মিয়ানমার যাতে রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য হয় সে জন্য আরও উদ্যোগী হতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। বিভিন্ন দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের কাছে রোহিঙ্গা সংকটের সর্বশেষ পরিস্থিতি নিয়ে এক ব্রিফিংয়ে এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন। সম্প্রতি রোহিঙ্গা প্রত্যাবাসন সফল না হওয়ায় গতকাল ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই কূটনৈতিক ব্রিফিং অনুষ্ঠিত হয়। অবশ্য রোহিঙ্গা সংকট যে দেশের কারণে, সেই মিয়ানমার দূতাবাস ব্রিফিংয়ে কোনো প্রতিনিধি পাঠায়নি। ব্রিফিংয়ের  পর আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের জানান আবদুল মোমেন।

কূটনীতিকদের তিনি বলেন, ‘রোহিঙ্গা শরণার্থী এবং তাদের দুর্দশা অবসানে বাংলাদেশ সামর্থ্যরে সর্বোচ্চটা করেছে। আপনাদেরও (আন্তর্জাতিক সম্প্রদায়) দায়িত্ব রয়েছে। আপনাদের প্রতি আমাদের আহ্বান, আপনারা আরও শক্ত অবস্থান নেবেন, আপনারা আরও কঠোর পদক্ষেপ নেবেন। কারণ এটা শুধু আমাদের সমস্যা নয়, সবার সমস্যা।’ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিয়ানমার যাতে তাদের ফেরত নিতে বাধ্য হয় সে জন্য বৈশ্বিক নেতৃত্ব ও বিশ্ব সংস্থাসমূহ সবাইকে সক্রিয় পদক্ষেপ নিতে হবে।’ প্রত্যাবাসনের দ্বিতীয় প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর এখন কী করবেন- জানতে চাইলে ড. মোমেন বলেন, ‘নিজেদের পক্ষ থেকে প্রচেষ্টা চালিয়ে যাব। আলোচনার মাধ্যমে এ সংকটের অবসান করতে চাই আমরা। আমরা একটি শান্তিপূর্ণ সমাধান চাই।’ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সারা বিশ্ব বাংলাদেশের সঙ্গে রয়েছে এবং বিভিন্ন দেশ নানাভাবে মিয়ানমারকে সংকট সমাধানে উদ্যোগ নিতে রাজি করানোর চেষ্টা করছে। মিয়ানমারের প্রধান মিত্র চীনও এ সংকট সমাধানে মিয়ানমার ও বাংলাদেশকে সহযোগিতা করতে চায় বলে জানান তিনি।

এ বিষয়ে বাংলাদেশ, মিয়ানমার ও চীন বসছে কিনা- জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘চীনের নতুন রাষ্ট্রদূতের সঙ্গে আমার কথা হয়েছে। তারা মিয়ানমারের সঙ্গে কথা বলবে এবং তারপর সিদ্ধান্ত নেবে।’

সর্বশেষ খবর