বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

দেশে প্রতি পাঁচজনে একজন দরিদ্র

নিজস্ব প্রতিবেদক

দেশে প্রতি পাঁচজনে একজন দরিদ্র

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশের প্রায় ২০ দশমিক ৫ ভাগ মানুষ দারিদ্র্যসীমার নিচে অবস্থান করছে। অর্থাৎ প্রতি পাঁচজনে একজন দরিদ্র। আর দারিদ্র্যের এমন প্রেক্ষাপটে বাড়ছে অবৈধভাবে বিদেশে পাড়ি দেওয়ার ঘটনা।

গতকাল আন্তর্জাতিক অভিবাসন দিবস-২০১৯ উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে ডিবেট ফর বাংলাদেশ। সংগঠনটির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ সময় প্রথম পর্বে নিরাপদ অভিবাসন নিশ্চিতে আইনের প্রয়োগ এবং সচেতনতার গুরুত্ব নিয়ে বিতর্কে অংশ নেন প্রতিযোগীরা। এম এ মান্নান বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে বিগত ১০ বছর ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। ২০০৯ সালে তিনি যখন সরকার গঠন করেন, তখন প্রায় ৪৪ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে ছিল। আর এই অর্থনৈতিক উন্নয়নে অন্যতম কৃতিত্বের দাবিদার এদেশের শ্রমজীবী মানুষ। যারা মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে অমানবিক পরিবেশে কাজ করে যাচ্ছেন। তবে অভিবাসন ইস্যুতে আইনের কিছু ব্যত্যয় হচ্ছে মেনে নিয়ে মন্ত্রী বলেন, আমরা শক্ত হাতে এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে কাজ করছি। তবে স্বীকার করছি যে, আমাদের তরফেও কিছু ত্রুটি হচ্ছে। আইনের ফাঁক-ফোঁকর দিয়ে কিছু অনিয়ম হচ্ছে। তবে তা খুবই সামান্য।

শুধু আইনের প্রয়োগ নয়, সামাজিক সচেতনতাই পারে নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে’ শীর্ষক এই প্রতিযোগিতায় লালমাটিয়া মহিলা কলেজ বিজয়ী হিসেবে নির্বাচিত হয়।

সর্বশেষ খবর