মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

নিয়োগপত্র পেলেন ৩৬ হাজার শিক্ষক

নিজস্ব প্রতিবেদক

সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও বেসরকারি স্কুল-কলেজ-মাদরাসার মোট ৩৬ হাজার ১৩৮ জনকে শিক্ষক হিসেবে গতকাল নিয়োগপত্র দিয়েছে সরকার। শিক্ষকদের মধ্যে ২ হাজার ৬৫ জন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগপত্র পেয়েছেন। আর বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, বেসরকারি বিভিন্ন কলেজ ও মাদরাসা সহকারী শিক্ষক ও প্রভাষক হিসেবে নিয়োগপত্র পেয়েছেন ৩৪ হাজার ৭৩ জন। গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে (আমাই) আয়োজিত এক প্রেস কনফারেন্সের মাধ্যমে এই নিয়োগপত্র দেওয়া হয়। প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়ালী অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

শিক্ষামন্ত্রী বক্তব্যে বলেন, মানসম্মত শিক্ষার বড় একটি ধাপ হচ্ছে স্বচ্ছভাবে শিক্ষক নিয়োগ দেওয়া। সরকারি-বেসরকারি স্কুলে সম্পূর্ণ স্বচ্ছভাবে শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। একটা সময় ছিল, শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ তাদের ইচ্ছামতো শিক্ষক নিয়োগ দিত। সেটি নিয়ে নানা ধরনের অভিযোগ পাওয়া যেত। সেখান থেকে আমরা বেরিয়ে এসেছি। এখন শিক্ষক নিয়োগ নিয়ে এমন অভিযোগ পাওয়া যাবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক, মাদরাসা ও কারিগরি বিভাগের সচিব আমিনুল ইসলাম খান। তথ্যমতে, সরকারি মাধ্যমিকে সহকারী শিক্ষক নিয়োগ দিতে সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে ২ হাজার ১৫৫ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হলেও ২ হাজার ৬৫ জনের পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট পাওয়া যায়। তাদের নিয়োগপত্র দেওয়া হচ্ছে। আর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এনটিআরসিএর মাধ্যমে ৩৪ হাজার ৭৩ জনকে নিয়োগ দেওয়া হচ্ছে। নিয়োগ পাওয়া বেসরকারি শিক্ষকদের পুলিশ ভেরিফিকেশন শেষ না হওয়ায় আপাতত তাদের শর্তসাপেক্ষে নিয়োগ দেওয়া হচ্ছে। ভেরিফিকেশনে কোনো নেতিবাচক তথ্য পাওয়া গেলে প্রার্থীর নিয়োগ বাতিল হবে।

সর্বশেষ খবর