শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইভ্যালির শেয়ার হস্তান্তর করতে পারবেন রাসেল-শামীমা

নিজস্ব প্রতিবেদক

বিতর্কিত ই-কমার্স প্ল্যাটফরম ইভ্যালির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল তার শ্বশুর রফিকুল আলম তালুকদার, শাশুড়ি ফরিদা তালুকদার লিলি ও ভায়রা মো. মামুনুর রশিদের কাছে ইভ্যালির সর্বোচ্চ ৫০ শতাংশ শেয়ার হস্তান্তর বা স্থানান্তর করতে পারবেন। শেয়ার হস্তান্তরে মোহাম্মদ রাসেলের সঙ্গে তার স্ত্রী শামীমা নাসরিনকেও এ স্বাধীনতা দিয়েছে হাই কোর্ট। রাসেলের শ্বশুর-শাশুড়ি ও ভায়রার আবেদনে গত বছর ২২ সেপ্টেম্বর দেওয়া আদেশ  পরিমার্জন করে গতকাল এ আদেশ দেয় বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাই কোর্ট বেঞ্চ। শেয়ার হস্তান্তরে কারা মহাপরিদর্শককে প্রয়োজনীয় সহযোগিতা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আহসানুল করিম, শামীম আহমেদ মেহেদী। পরিচালনা পর্ষদের পক্ষে ছিলেন আইনজীবী মোরশেদ আহমেদ খান। যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতরের পক্ষে ছিলেন আইনজীবী তাপস কান্তি বল। আর রিটকারী পক্ষে শুনানি করেন আইনজীবী এম মাসুম।

আদেশ বলা হয়েছে, রাসেল-শামীমা তাদের শেয়ার হস্তান্তর করলে রফিকুল আলম তালুকদার, ফরিদা তালুকদার লিলি কিংবা মো. মামুনুর রশিদ সে শেয়ার অন্য কারও কাছে বিক্রি, হস্তান্তর বা স্থানান্তর করতে পারবেন না। এ ছাড়া, শেয়ার হস্তান্তর হলে আইন এবং দলিল অনুযায়ী তারা (রফিকুল আলম তালুকদার, ফরিদা তালুকদার লিলি ও মো. মামুনুর রশিদ) তাদের সমস্ত কার্যক্রমের জন্য আদালতের গঠন করে দেওয়া পরিচালনা পর্ষদের কাছে দায়বদ্ধ থাকবেন এবং জবাবদিহি করবেন। শুধু তাই না, এ সংক্রান্ত সবকিছুর জন্য তাদের পরিচালনা পর্ষদের নিয়োগ করা নিরীক্ষকের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে আদেশে।

আদেশে আদালত ধানমন্ডির ১৪ নম্বর সড়কে ইভ্যালি কার্যালয়ের ভবন ‘উইন কোর্ট’-এর মালিক শেখ সালাউদ্দিনকে ২৪ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় হাজির হতে নির্দেশ দিয়েছে। নির্দেশ মতো হাজির না হলে আইন প্রয়োগকারী সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছে তাকে গ্রেফতার করে আদালতের সামনে হাজির করতে। ইভ্যালির সাবেক নির্বাহী পরিচালক এহসান সারওয়ার চৌধুরীকে এ আদেশটি শেখ সালাউদ্দিনকে জানিয়ে দিতে বলেছে আদালত।

গত বছর ১৮ অক্টোবর হাই কোর্ট ইভ্যালির ব্যবসা ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রণে নিতে পাঁচ সদস্যের একটি পরিচালনা পর্ষদ গঠন করে দেয়। এ পর্ষদের চেয়ারম্যান করা হয় আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে। পর্ষদে সদস্য হিসেবে রাখা হয়েছে- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. রেজাউল আহসান, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ফখরুদ্দিন আহম্মেদ, সুপ্রিম কোর্টের আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজকে। এ পর্ষদে রেলপথ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন আছেন ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে। এ পর্ষদে ঢুকতেই রাসেল ও তার স্ত্রী শামীমার নামে থাকা ইভ্যালির শেয়ার কেনার পরিকল্পনা নিয়ে গত ৯ ফেব্রুয়ারি রাসেলের শ্বশুর-শাশুড়ি ও ইভ্যালির সাবেক নির্বাহী পরিচালক এহসান সারওয়ার চৌধুরী আদালতে এসেছিলেন।

 

সর্বশেষ খবর