বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

আবার ভোটে দাঁড়ানোর ঘোষণা মাহাথিরের

প্রতিদিন ডেস্ক

আবার ভোটে দাঁড়ানোর ঘোষণা মাহাথিরের

প্রবীণ রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদ আবারও মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, আগামী নির্বাচনে তিনি ভোট করবেন। সূত্র : বিবিসি। মাহাথির দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে ৯২ বছর বয়সে তিনি আবার দেশটির প্রধানমন্ত্রী হয়েছিলেন। এই দফায় অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরের কম সময়ের মধ্যে তাঁর সরকারের পতন ঘটে। ২০২০ সালের ফেব্রুয়ারির  শেষ দিকে তিনি পদত্যাগ করেন। বর্তমানে তাঁর বয়স ৯৭ বছর।

মঙ্গলবার মাহাথির এক সংবাদ সম্মেলনে বলেন, ‘কে প্রধানমন্ত্রী হবেন, সেই সিদ্ধান্ত আমরা নিইনি। কারণ, আমরা যদি নির্বাচনে জয়ী হই, তবেই প্রধানমন্ত্রী প্রার্থীর বিষয়টি সামনে আসবে।’ উল্লেখ্য, আগামী বছরের সেপ্টেম্বরে মালয়েশিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

 কিন্তু পার্লামেন্ট ভেঙে দেওয়ায় এখন দেশটিতে আগাম নির্বাচন হবে। দেশটির সংবিধান অনুযায়ী, পার্লামেন্ট বিলুপ্তির ৬০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের তারিখ ঘোষণা করবে নির্বাচন কমিশন। নতুন নির্বাচনের মাধ্যমে দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা আসবে বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ খবর