বুধবার, ১৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

গাইবান্ধায় তদন্ত শুরু জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইসি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, বন্ধ হয়ে যাওয়া গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে যেসব কর্মকর্তা অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কর্মকর্তার সংখ্যা যতই হোক, অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। গতকাল নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলমগীর এসব কথা বলেন।

এদিকে সাবেক নির্বাচন কমিশনারদের সঙ্গে আজ সকালে আবারও বৈঠকে বসছে নির্বাচন কমিশন। এ বিষয়ে এই নির্বাচন কমিশনার বলেন, সাবেক নির্বাচন কমিশনাররা সবাই অভিজ্ঞ। তাদের অভিজ্ঞতার আলোকে পরামর্শ নেওয়ার জন্য তাদের সঙ্গে আজ মতবিনিময় করবে ইসি। এদিকে গাইবান্ধার উপনির্বাচন বন্ধ করে দেওয়া আইওয়াশ এমন আলোচনা আছে, আসলেই তাই কি না, এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, নির্বাচন কমিশনের ‘আইওয়াশ’ করা না করার কোনো সুযোগ নেই। ইসি কারও পক্ষে বা বিপক্ষে নয়। নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন করা ইসির দায়িত্ব। নির্বাচন যতক্ষণ সুষ্ঠু হবে না ততক্ষণ নির্বাচন বাতিল করে নতুন নির্বাচন করা হবে। এক প্রশ্নের জবাবে আলমগীর বলেন, ব্যালট এবং ইভিএম দুই ক্ষেত্রেই ভোট ডাকাতি সম্ভব। তবে ব্যালটে ১০ মিনিটেই সিল দিয়ে ৪০০ ভোট দিয়ে দিতে পারে, কিন্তু ইভিএমে এ ধরনের সুযোগ নেই।

কাজ শুরু তদন্ত কমিটির : গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপনির্বাচনে অনিয়ম তদন্তের জন্য নির্বাচন কমিশন গঠিত তিন সদস্যের কমিটি গতকাল কাজ শুরু করেছে। কমিটি কাজ শুরু করে শুনানির মাধ্যমে। আজ ও আগামীকালও শুনানি হবে। ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে শূন্য এ আসনে ১২ অক্টোবর উপনির্বাচন হয়। কিন্তু ঢাকায় নির্বাচন কমিশন ভবন থেকে সিসি ক্যামেরায় বিভিন্ন অনিয়ম দেখে ভোট গ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন। পরদিন বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল অনিয়মের ঘটনা তদন্তে কমিটি করেন। কমিটির আহ্বায়ক নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এবং সদস্য যুগ্মসচিব মো. কামাল উদ্দিন বিশ্বাস ও মো. শাহেদুন্নবী চৌধুরী। এ কমিটি গতকাল গাইবান্ধা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত শুনানি করে।

সর্বশেষ খবর