সোমবার, ২১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

কাতারকে হারাল ইকুয়েডর

ক্রীড়া প্রতিবেদক, কাতার থেকে

কাতারকে হারাল ইকুয়েডর

দুর্দান্ত হেডে বল জালে জড়াচ্ছে। বিশ্বকাপ উদ্বোধনী ম্যাচে জয় পেয়েছে ইকুয়েডর। অধিনায়ক ইনার ভ্যালেন্সিয়ার জোড়া গোলে কাতারকে হারিয়ে মিশন শুরু করল তারা -এএফপি

আল খোর শহরের আল বাইত স্টেডিয়ামের সবুজ মাঠে নেমে পড়লেন বেদুইন কন্যারা। আরবি গানের তালে তালে তারা বেদুইনদের সংস্কৃতি তুলে ধরলেন। তাদের পাশে লাইটিংয়ের মাধ্যমে তৈরি করা হলো কৃত্রিম খিমা। এরপর গান গাইলেন দক্ষিণ কোরিয়ার ব্যান্ড বিটিএসের জাঙ কুক এবং কাতারি গায়ক ফাহাদ আল কুবাইসি। প্রায় এক ঘণ্টার আয়োজন মন্ত্রমুগ্ধের মতোই উপভোগ করেন ফুটবলপ্রেমীরা। কাতারের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরা কয়েকটা প্রদর্শনী, লেজার শো এবং নানান রঙের আলোর ঝলকানিতে দর্শকদের মধ্যে ছড়িয়ে পড়ে ফুটবল বিশ্বকাপের উন্মাদনা। অনুষ্ঠানের শেষদিকে আতশবাজি আরও একবার চোখ ধাঁধিয়ে দেয় দর্শকদের। মহাউৎসবেই শুরু হলো বিশ্বকাপ। তবে কাতারের উৎসবটা শেষ পর্যন্ত আর থাকেনি। ইকুয়েডরের কাছে উদ্বোধনী ম্যাচে ২-০ গোলে হেরেছে তারা।

‘আহলান সাহলান। কাতারে সবাইকে স্বাগতম।’ কাতারের আমিরের বক্তব্য শেষ হতেই পুরো স্টেডিয়াম কেঁপে উঠল প্রচ  চিৎকারে। বিশ্বকাপের উদ্বোধন হয়ে গেল মহা আড়ম্বরে। কাতারে শুরু হলো ভিন্ন রকমের এক বিশ্বকাপ। যেখানে আইনের প্রতি শ্রদ্ধাবোধ থেকে মানুষ নিজেদের বদলে নিতে শিখেছে। কাতার নিষিদ্ধ করেছে, যেখানে সেখানে অ্যালকোহল পান করা যাবে না। নিষিদ্ধ করেছে, শালীনতার মাত্রা ছাড়ানো কোনো পোশাক পরা যাবে না। কাতারি আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বেশিরভাগই এসব মেনে চলছে। তবে বিপরীত মতও রয়েছে। এসব আইনকে যারা মানুষের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ বলছেন। অবশ্য ফিফা সভাপতি ইনফ্যান্টিনো বিশ্বকাপের আগের দিনই বলেছেন, প্রত্যেকেরই উচিত কাতারের আইনের প্রতি শ্রদ্ধা জানানো।

ঘড়ির কাঁটায় ঠিক সাতটা (স্থানীয় সময়) বাজতেই ইতালিয়ান রেফারি ড্যানিয়েল ওরস্যাটো ম্যাচ শুরু করতে বাঁশিতে ফুঁ দেন। সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যায় বিশ্বকাপের লড়াই। তবে স্বাগতিক কাতার প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা ছাড়া ইকুয়েডরের বিপক্ষে এই ম্যাচ থেকে তেমন কিছুই নিয়ে যেতে পারেনি। ২-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। ইনার ভ্যালেন্সিয়া প্রথমার্ধ্বে দুটি গোল করেই কাতারের ম্যাচ জয়ের পথ অনেকটা বন্ধ করে দেন। ১৬ মিনিটে পেনাল্টি থেকে এবং ৩১ মিনিটে ডি বক্সের ভিতর থেকে গোল করেন ইনার ভ্যালেন্সিয়া। ল্যাটিন আমেরিকান দল ইকুয়েডর ম্যাচজুড়ে স্বাগতিক কাতারকে খেলতেই দেয়নি। স্প্যানিশদের কাছ থেকে শেখা টিকি-টাকার ফুটবল শিখলেও গতি, নিখুঁত পাসিং আর রিসিভিংয়ে পূর্ণতা পেতে এখনো অনেক দেরি কাতারের। বিপরীতে ল্যাটিন ফুটবলের সৌন্দর্যের প্রদর্শনী করেছে ইকুয়েডর। দ্রুততালে আক্রমণে  গেছে। আবার দ্রুততালে ফিরেছে নিজেদের ডেরায়। ইকুয়েডর প্রথম ম্যাচ খেলেই বুঝিয়ে দিয়েছে, এ গ্রুপে তারা ফেবারিটদের মধ্যেই আছে। কাতারকে হারিয়ে গুরুত্বপূর্ণ তিনটা পয়েন্ট পেয়ে নকআউট পর্বে খেলার দাবিদার হয়ে উঠেছে ইকুয়েডর। সামনে আর একটা ম্যাচ জিতলেই নিশ্চিত হতে পারে শেষ ষোলো! অবশ্য কাজটা বেশ কঠিনই হবে। সামনের দুই প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও সেনেগাল।

গতকাল ম্যাচের ভিতরে দারুণ এক ঘটনা ঘটে। ম্যাচের ৩৪তম মিনিটে বল ছুটে যায় ইকুয়েডরের সমর্থকদের দিকে। বল পেয়েই তা ছুঁয়ে দেখার জন্য হুড়োহুড়ি পড়ে যায়। ইনার ভ্যালেন্সিয়ার গোল করা ফুটবলটা হাতে ছুঁতে পারলেই যেন স্বার্থকতা। ফিফার ভলান্টিয়ারদের শত অনুরোধেও বল দিতে রাজি হয়নি তারা। অবশেষে নিরাপত্তারক্ষী এসে ফুটবল ফেরত নিয়ে মাঠে পাঠায়।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতার হারলেও মহাযজ্ঞের লড়াই শুরু হলো সেই পুরনো উত্তেজনা নিয়েই। অবশ্য এতকিছুর মধ্যেও আছে অনেক অব্যবস্থাপনা আর অসন্তোষ। কাতারের মতো ছোট্ট আর অল্প জনগোষ্ঠীর এক দেশের পক্ষে বিশ্বকাপের মতো মেগা ইভেন্ট আয়োজন করা যে কতটা কঠিন নানা অব্যবস্থাপনা তাই যেন তুলে ধরে!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর