সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
কীটনাশকে গাছ নিধন

আওয়ামী লীগ নেতাকে দাঁড় করিয়ে রাখলেন হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

রাজশাহীর বাগমারার বাইগাছা এলাকায় কীটনাশক প্রয়োগের মাধ্যমে ৫০টি তালগাছ মেরে ফেলার দায়ে স্থানীয় আওয়ামী লীগ নেতা শাহরিয়ার আলমকে এজলাসে দাঁড় করিয়ে রেখেছিলেন হাই কোর্ট। তলব আদেশে হাজির হওয়ার পর তার বক্তব্য শুনে গতকাল বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে শাহরিয়ার আলমকে তলব করা হয়েছিল।

গতকাল আদালতে শাহরিয়ার আলমের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. জাহিদুল হক জাহিদ।

সংশ্লিষ্ট পত্রিকার পক্ষে ছিলেন আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার। আর রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী। গতকাল শাহরিয়ার আলম নিজের ব্যাখ্যায় অভিযোগ অস্বীকার করেন। অন্যদিকে বাগমারা উপজেলা কৃষি কর্মকর্তা হাই কোর্টে হাজির হয়ে এ ঘটনায় তাদের সরেজমিন তদন্ত প্রতিবেদন ছবিসহ দাখিল করেন। পরে আদালত চলাকালীন সময়ে (বেলা পৌনে ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত) এজলাসে দাঁড়িয়ে থাকতে শাহরিয়ার আলমকে নির্দেশ দেন হাই কোর্ট। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ২৩ ফেব্রুয়ারি দিন ঠিক করেছেন আদালত।

ওইদিন শাহরিয়ার আলমের সঙ্গে বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সংশ্লিষ্ট পত্রিকার স্থানীয় প্রতিনিধিকেও হাজির থাকতে বলা হয়েছে। গতকাল শুনানিতে হাই কোর্ট বলেন, ‘আপনারা হয়ত মনে করবেন যে তালগাছের মত ছোট্ট একটা বিষয়ও হাই কোর্ট দেখে? হ্যাঁ, আমাদের দেখতে হয়। কারণ, সুপ্রিম কোর্টকে বলা হয় জাগ্রত বিবেক। আমরা তাল গাছগুলোতে বিষ দেওয়ার সংবাদ দেখে আহত হয়েছি। এটাকে হালকাভাবে দেখার সুযোগ নেই। সেই লোককে হাজার সালাম জানাচ্ছি, যিনি এই গাছগুলো লাগিয়েছেন।’ শুনানির একপর্যায়ে হাই কোর্ট বলেন, ‘আইন-আদালত দিয়ে দেশের কোটি-কোটি মানুষকে ভালো করা সম্ভব না, যদি আমরা নিজেরাই মানবিক ও সচেতন না হই।’ ‘৫০ তালগাছে কীটনাশক’ শিরোনামে ছাপা হওয়া সম্পাদকীয় নজরে নিয়ে গত ৩১ জানুয়ারি হাই কোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এসব আদেশ দেন। আদেশে শাহরিয়ার আলমকে গতকাল সাড়ে ১০টায় আদালতে হাজির হতে নির্দেশ দিয়েছিলেন হাই কোর্ট। পাশাপাশি ৫০টি তালগাছ মেরে ফেলতে কীটনাশক প্রয়োগের জন্য কেন শাহরিয়ারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাসহ পর্যাপ্ত ক্ষতিপূরণ নিতে নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

সর্বশেষ খবর