বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
চলে গেলেন ডা. জাফরুল্লাহ

শহীদ মিনারে আজ শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ

নিজস্ব প্রতিবেদক

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আজ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। সেখানে তাঁকে দেওয়া হবে রাষ্ট্রীয় সম্মান ও মর্যাদা। তবে তাঁকে সমাহিত করা হবে, নাকি মেডিকেল শিক্ষার্থীদের গবেষণায় দেহ দান করা হবে, সে সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি। পরিবারের সদস্যরা বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন গণস্বাস্থ্য ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন এবং শ্রদ্ধা নিবেদন কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. আলতাফুন্নেসা। গতকাল দুপুরে রাজধানীর ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

সংবাদ ব্রিফিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না ও ডা. জাফরুল্লাহ চৌধুরীর ছোট বোন আলেয়া চৌধুরী উপস্থিত ছিলেন। এদিকে বিশিষ্ট এই মুক্তিযোদ্ধার মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন। এতে তাঁরা ডা. জাফরুল্লাহ চৌধুরীর আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। সংবাদ ব্রিফিংয়ে অধ্যাপক ডা. আলতাফুন্নেসা জানান, শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে আজ বেলা আড়াইটায় সোহরাওয়ার্দী উদ্যানে ডা. জাফরুল্লাহর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরদিন শুক্রবার সকাল ১০টায় শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁর মরদেহ নেওয়া হবে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে। জুমার নামাজ শেষে সেখানে তাঁর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তাঁর নিজের হাতে গড়া গণ বিশ্ববিদ্যালয়ের পাশেই তাঁকে সমাহিত করা হতে পারে। তবে তাঁকে কবরস্থ করা হবে, নাকি তাঁর দেহ দান করা হবে, সে সিদ্ধান্তও নেওয়া হবে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে পরিবারের সদস্যদের বৈঠকের পরই। জানা গেছে, ডা. জাফরুল্লাহ চৌধুরী তাঁর জীবিতাবস্থায় বিভিন্ন সময়ে মেডিকেল কলেজে দেহদানের কথা বললেও সে বিষয়ে লিখিত কোনো ডকুমেন্ট না থাকায় সিদ্ধান্ত নিতে দেরি হচ্ছে। তবে মারা যাওয়ার মাসখানেক আগে থেকে তিনি হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের কাছে তাঁকে তাঁর মায়ের কবরের পাশে সমাহিত করার কথা বলেছেন। এদিকে পরিবার ও গণস্বাস্থ্য কেন্দ্র উভয় পক্ষের মতামত হচ্ছে- সাভারেই তাঁকে সমাধিস্থ করা হোক। এ নিয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরীর পরিবারের সদস্যরা গতকাল বৈঠক করেন। আজ আবারও তাঁরা আলোচনায় বসবেন। ডা. জাফরুল্লাহ চৌধুরীরা ১০ ভাইবোন, তাঁর স্ত্রী-সন্তান আছেন। একজন বাদে তাঁদের সবাই ঢাকায় অবস্থান করছেন। দেহদানের বিষয়টি সম্পূর্ণ তাঁদের সিদ্ধান্ত। গত মঙ্গলবার রাতে রাজধানীর ধানমন্ডিতে নিজের প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডা. জাফরুল্লাহ চৌধুরী ইন্তেকাল করেন। তিনি দীর্ঘদিন কিডনি জটিলতায় ভুগছিলেন। বার্ধক্যজনিত সমস্যাও দেখা দিয়েছিল তাঁর শরীরে।

শোক সমবেদনা : গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাধারণ সম্পাদক ফজলে হোসনে বাদশা, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খান, সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইমেরিটাস অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ, জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার, জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণ অধিকার পরিষদের সদস্যসচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর, জাকের পার্টির চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সল এবং ১২-দলীয় জোটের নেতৃবৃন্দ।

সর্বশেষ খবর