বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩ ০০:০০ টা

যুক্তরাজ্যে স্টুডেন্ট ভিসায় কড়াকড়ি

আ স ম মাসুম, যুক্তরাজ্য

যুক্তরাজ্যে স্টুডেন্ট ভিসায় কড়াকড়ি আরোপ করা হয়েছে। বিদেশি শিক্ষার্থীরা এখন থেকে পরিবারের সদস্যদের (স্বামী বা স্ত্রী ও সন্তানদের) নিয়ে ব্রিটেনে আসতে পারবে না। কেউ যে কোর্সে ব্রিটেনে প্রবেশ করবে তা শেষ না করে কাজের ভিসায় স্থানান্তরিত করতে পারবে না। ব্রিটেনের হোম অফিস থেকে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

দুই বছর ব্রিটেনে আসা বেশির ভাগ বিদেশি শিক্ষার্থী পরিবারের সদস্যদের নিয়ে প্রবেশ করার কারণেই এ নিষেধাজ্ঞা জানিয়েছে হোম অফিসের কর্মকর্তারা। এ ছাড়া ঋষি সুনাক গত বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার সময় নেট মাইগ্রেশন কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে জানা গেছে।

হোম অফিসের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী জানুয়ারি থেকে পিএইচডি ছাড়া অন্য কোনো কোর্সে স্বামী বা স্ত্রী আনা যাবে না ব্রিটেনে। তবে খুব নামকরা বিশ্ববিদ্যালয়ের ভালো কোর্সে, ভালো রেজাল্ট করা শিক্ষার্থীরা পরিবার আনার সুযোগ পাবেন। সম্প্রতি মাইগ্রেশন কমিটি সরকারের কাছে শিক্ষার্থী ভিসা কমানোর প্রস্তাব দেয়। তাও সরকার গুরুত্বসহকারে দেখছে। সরকারের মাইগ্রেশন অ্যাডভাইজরি কমিটির (এমএসি) চেয়ারম্যান প্রফেসর ব্রায়ান বেল সানডে টেলিগ্রাফকে বলেছেন, বিদেশি শিক্ষার্থীরা স্নাতকোত্তর শেষ করার পর দুই বছর যুক্তরাজ্যে কাজ করার অনুমতি দেওয়া অপ্রয়োজনীয়। জানা গেছে, বিদেশি শিক্ষার্থীদের সঙ্গে ডিপেন্ডেন্ট ভিসায় যুক্তরাজ্যে আসা মানুষের সংখ্যা গত বছর ১ লাখ ৩৫ হাজার ৭৮৮ জনে পৌঁছে; যা ২০১৯ সালের তুলনায় ৯ গুণ বেশি।

সর্বশেষ খবর