শুক্রবার, ১৬ জুন, ২০২৩ ০০:০০ টা

স্বাধীন সংবাদে হস্তক্ষেপ নয়

নিজস্ব প্রতিবেদক

স্বাধীন সংবাদে হস্তক্ষেপ নয়

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সংবাদপত্র ও সাংবাদিকবান্ধব বর্তমান সরকার সংবাদপত্রের স্বাধীনতা রক্ষায় খুবই আন্তরিক। প্রিন্ট মিডিয়ায় স্বাধীনভাবে সংবাদ প্রচারের ক্ষেত্রে এ সরকার কোনো রকম হস্তক্ষেপ করছে না। গতকাল জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি সৈয়দ আবু হোসেনের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলেন। তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানান, এই সেক্টরের মান উন্নয়নের লক্ষ্যে নানামুখী কার্যক্রম অব্যাহত রেখেছে। বিশেষভাবে সংবাদপত্রের ও সাংবাদিকদের মান উন্নয়নের জন্য, প্রেস কাউন্সিল কর্তৃক কর্মরত সাংবাদিকদের জন্য সারা বছরব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এ ছাড়া হলুদ সাংবাদিকতা পরিহার করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য সেমিনার/মতবিনিময় সভা আয়োজনের মাধ্যমে সাংবাদিকদের অধিকতর সচেতন করার কাজ চলমান রয়েছে। হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে ২০১৫-২০১৬ থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত সারা দেশে অসুস্থ, অসচ্ছল ও দুর্ঘটনায় আহত ও মৃত ৩ হাজার ২৩৯ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের মধ্যে ২৮ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা কল্যাণ অনুদান বিতরণ করা হয়েছে। এ ছাড়া ২০১৯-২০ অর্থবছর থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত প্রধানমন্ত্রীর করোনাকালীন বিশেষ সহায়তার অংশ হিসেবে সারা দেশে ৯ হাজার ৪৩৩ জন সাংবাদিক ও সাংবাদিক পরিবারের মাঝে ১০ হাজার টাকা করে মোট ৯ কোটি ৪৩ লাখ ৩০ হাজার টাকা বিতরণ করা হয়। এ ছাড়া প্রধানমন্ত্রীর করোনাকালীন বিশেষ সহায়তার কার্যক্রম বর্তমানে চলমান রয়েছে। সাংবাদিকদের মেধাবী সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি চালুর নীতিমালা ট্রাস্টি বোর্ড অনুমোদন করেছে, পরবর্তী পর্যালোচনা কমিটিও অনুমোদন দিয়েছে।

বর্তমানে প্রজ্ঞাপন জারির জন্য প্রক্রিয়াধীন রয়েছে। তিনি জানান, সাংবাদিকদের জন্য ফ্ল্যাট প্রকল্পের জমি বরাদ্দের জন্য চেয়ারম্যান রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ঢাকা, চেয়ারম্যান চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), চট্টগ্রাম, চেয়ারম্যান, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) রাজশাহী ও চেয়ারম্যান, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ), খুলনা বরাবর চিঠি দেওয়া হয়েছে। হাছান মাহমুদ বলেন, চলতি বছরের ৩০ মে পর্যন্ত ১৭৯টি অনলাইন নিউজ পোর্টাল, ১৫৫টি দৈনিক পত্রিকার অনলাইন নিউজ পোর্টাল এবং ১৪টি টিভি চ্যানেলের নিবন্ধন দেওয়া হয়েছে। দেশে বর্তমানে মোট ১৪টি বেতার কেন্দ্র আছে বলেও জানান তিনি।

তরুণদেরকে ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি ধ্বংসের শিক্ষা দিচ্ছে বিএনপি : তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, মির্জা ফখরুল ইসলামসহ বিএনপি নেতারা তরুণদেরকে দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, কৃষ্টি ধ্বংসের শিক্ষা দিচ্ছে। শিক্ষা দিচ্ছে অগ্নিসন্ত্রাসের।

গতকাল দুপুরে সচিবালয়ে বাংলাদেশ সংবাদপত্র পরিষদের (বিএসপি) নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। বিএসপির সভাপতি মোজাফফর হোসেন পল্টু, সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়াসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন। তথ্যমন্ত্রী বলেন, গত বুধবার চট্টগ্রামের জামালখান এলাকার রাস্তায় মাস্টারদা সূর্য সেন, মাওলানা মনিরুজ্জামান থেকে শুরু করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালগুলো ভাঙচুর করা হয়েছে। বিএনপির তারুণ্যের সমাবেশে যাওয়ার পথে এই ভাঙচুর চালানো হয়েছে। তিনি বলেন, অপরাধীদের বিরুদ্ধে ইতোমধ্যে মামলা হয়েছে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে সরকার বদ্ধপরিকর। বেগম জিয়ার স্বাস্থ্যকে রাজনৈতিক পণ্য না বানানোর আহ্বান জানিয়ে এ সময় তথ্যমন্ত্রী বলেন, মির্জা ফখরুল ‘এফআরসিএস’ পাস করা বিশেষজ্ঞ ডাক্তারদের মতো বক্তৃতা দেন। কারণ বিশেষজ্ঞ ডাক্তাররা বলছেন বেগম জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল, অন্যদিকে মির্জা ফখরুল গলা ফাটিয়ে বলেন উনি জীবন-মরণ সন্ধিক্ষণে। উল্লেখ্য, বৈঠকে বিএসপি নেতৃবৃন্দ নিউজপ্রিন্টের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি, বিগত অর্থবছরগুলোর ক্রোড়পত্রের বকেয়া বিল পরিশোধ, তথ্য মন্ত্রণালয়ের বিভিন্ন কমিটিতে বিএসপি সদস্য অন্তর্ভুক্তি, পত্রিকায় বিজ্ঞাপন প্রদান ব্যবস্থা কেন্দ্রীকরণসহ কয়েক দফা দাবি তুলে ধরেন। তথ্যমন্ত্রী বলেন, নিউজপ্রিন্ট ব্যবসার একটা সিন্ডিকেট তৈরি হয়েছে। এরাই দাম বাড়ায়-কমায়। এদের জন্যই কয়েক দফা উদ্যোগের পরও খুলনা নিউজপ্রিন্ট মিল চালু করা সম্ভব হয়নি। নিউজপ্রিন্টের এই সিন্ডিকেট ভাঙতে হবে। বিষয়গুলো নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গেও কয়েক দফা আলোচনা করেছি।

সর্বশেষ খবর