রবিবার, ১৮ জুন, ২০২৩ ০০:০০ টা

সাংবাদিক নাদিম হত্যায় গ্রেফতার চেয়ারম্যান বাবু

ক্ষোভ বিক্ষোভ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিক নাদিম হত্যায় গ্রেফতার চেয়ারম্যান বাবু

জামালপুরে বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধি সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার মূল পরিকল্পনাকারী সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে পঞ্চগড় থেকে গ্রেফতার করা হয়েছে।

এ হত্যার ঘটনায় গতকালও সারা দেশে ক্ষোভ-বিক্ষোভ-প্রতিবাদ হয়েছে। সাংবাদিকসহ বিভিন্ন সংগঠন এ বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করে। নিহতের স্ত্রী মনিরা বেগম চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে প্রধান আসামি করে বকশীগঞ্জ থানায় গতকাল মামলা করেছেন। এ মামলায় ২২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ২০-২৫ জনকে আসামি করা হয়েছে। এর আগে আটক ৯ আসামির পাঁচ দিনের রিমান্ড চেয়ে জামালপুর আদালতে সোপর্দ করেছে বকশীগঞ্জ থানা পুলিশ। রবিবার (আজ) শুনানির তারিখ নির্ধারণ করে আসামিদের জেলহাজতে পাঠান আদালত।

বুধবার রাত ১০টার দিকে বকশীগঞ্জ উপজেলার পাটহাটি এলাকায় সন্ত্রাসী হামলায় সাংবাদিক নাদিম গুরুতর আহত হন। পরদিন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। হামলার ঘটনায় সিসিটিভি ফুটেজ দেখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন স্থান থেকে গতকাল পর্যন্ত মূল পরিকল্পনাকারী চেয়ারম্যান বাবুসহ ১৪ জনকে গ্রেফতার করেছে।

সাংবাদিক নাদিমকে চেয়ারম্যানের নির্দেশে হত্যা- র‌্যাব : ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু তার অপকর্ম নিয়ে অনলাইন পোর্টালে কয়েকটি প্রতিবেদন প্রকাশ, ব্যক্তিগত প্রতিহিংসাসহ নানা কারণে ক্ষিপ্ত হয়ে সাংবাদিক নাদিমকে সন্ত্রাসী বাহিনী দিয়ে উচিত শিক্ষা দেওয়ার পরিকল্পনা করেন। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন গতকাল সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব জানান। তিনি বলেন, সাংবাদিক নাদিমকে নৃশংসভাবে হত্যার ঘটনায় মূল পরিকল্পনাকারী ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম ওরফে বাবুসহ জড়িত চারজনকে পঞ্চগড়ের দেবীগঞ্জ ও বগুড়ার দুপচাঁচিয়া থেকে গ্রেফতার করেছে র‌্যাব। ঘটনার পর থেকে তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাত থেকে গ্রেফতার এড়াতে পঞ্চগড়ের দেবীগঞ্জে এক আত্মীয়ের বাড়িতে আত্মগোপনে চলে যান। সেখান থেকে তাকে গ্রেফতার করে র‌্যাব। তার সঙ্গে আরও গ্রেফতার হন রেজাউল, মনির ও জাকির বাবুর সন্ত্রাসী গ্রুপের অন্যতম সহযোগী। রেজাউল দৌড়ে গিয়ে নাদিমকে ধাক্কা দিয়ে মোটরসাইকেল থেকে ফেলে দেন। পরে ঘটনাস্থলেই বাবুর নির্দেশে তারা নাদিমকে বেদম প্রহার করতে থাকেন। একপর্যায়ে পাশের একটি অন্ধকার গলিতে টেনেহিঁচড়ে নিয়ে গিয়ে এলোপাতাড়ি আঘাত করেন। আমাদের পঞ্চগড় প্রতিনিধি জানান, স্থানীয় ও পুলিশের দেওয়া তথ্য মতে, ঢাকা থেকে আসা র?্যাবের তিনটি দল মাহমুদুলকে তার চাচা মমতাজ আলীর বাড়ি থেকে আটক করে।

নাদিম হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে গতকালও সারা দেশের সাংবাদিকসহ বিভিন্ন সংগঠন বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে। নাদিমের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে বিক্ষোভ সমাবেশ মানববন্ধন করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে), রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে), পিআইবি জার্নালিজম অ্যালমনাই অ্যাসোসিয়েশন (পিবজা), ময়মনসিংহ প্রেস ক্লাব ও সাংবাদিক ইউনিয়নের নেতৃত্বে ১০টি সংগঠন, যশোর সাংবাদিক ইউনিয়ন, চাঁপাইনবাবগঞ্জের সাংবাদিক সমাজ, বগুড়া প্রেস ক্লাব ও বগুড়া সাংবাদিক ইউনিয়ন, ঝিনাইদহ প্রেস ক্লাব ও টেলিভিশন সাংবাদিক ফোরাম, শেরপুর ইয়ুথ রিপোর্টার্স ক্লাব, সিরাজগঞ্জ প্রেস ক্লাব, রংপুর প্রেস ক্লাব, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব, কুমিল্লার সাংবাদিক সমাজ, নোয়াখালীর স্থানীয় পত্রিকার সম্পাদক, প্রিন্ট, ইলেকট্রনিকস ও অনলাইন মিডিয়ার সাংবাদিক সমাজ, নরসিংদীর সাংবাদিক সমাজ, ভালুকা প্রেস ক্লাব, সখীপুর প্রেস ক্লাব, লালপুরের সাংবাদিক সমাজ।

সর্বশেষ খবর