সোমবার, ১৯ জুন, ২০২৩ ০০:০০ টা

হত্যাচেষ্টা দুই মাস আগেও

খুনের নির্দেশদাতা বাবু রিমান্ডে সাংবাদিকদের বিক্ষোভ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

হত্যাচেষ্টা দুই মাস আগেও

চলতি বছরের শুরুতে ‘বকশীগঞ্জ আওয়ামী লীগের কমিটিতে রাজাকারের সন্তান’ শিরোনামে অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজ২৪.কম একটি সংবাদ প্রকাশ করে। এই সংবাদের পরিপ্রেক্ষিতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহিনা বেগমের সমর্থকরা গত ১১ এপ্রিল বাংলানিউজ২৪.কমের জেলা প্রতিনিধি গোলাম রাব্বানী নাদিমকে হত্যার চেষ্টা করে। এরপর তিনি থানায় পাঁচজনের নামে অভিযোগও দায়ের করেন এবং জীবনের নিরাপত্তা চান। ওই সময় আওয়ামী লীগের স্থানীয় এক নেতা ঘটনাটি মীমাংসা করার উদ্যোগ নেন। কিন্তু মীমাংসা না হওয়ায় কাল হলো নাদিমের। জানা গেছে, গত ২৮ নভেম্বর জামালপুর জেলা আওয়ামী লীগের সম্মেলনে বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা হয়। কমিটির শীর্ষ দুই পদে (সভাপতি শাহিনা বেগম ও সাধারণ সম্পাদক বাবুল তালুকদার) মুক্তিযুদ্ধে স্বাধীনতাবিরোধীদের সন্তানের নাম ঘোষণা করায় তোলপাড় সৃষ্টি হয়। ক্ষোভের সৃষ্টি হয় স্থানীয় আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধাদের মধ্যে। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী বরাবর প্রতিবাদলিপি পাঠান স্থানীয় ১৬ জন মুক্তিযোদ্ধা। সেই প্রেক্ষাপটে চলতি বছরের ১০ জানুয়ারি বাংলানিউজ২৪ডটকমে ‘বকশীগঞ্জ আওয়ামী লীগের কমিটিতে রাজাকারের সন্তান’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। এই সংবাদের পরিপ্রেক্ষিতে গত ১১ এপ্রিল উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহিনার সমর্থক যুবলীগ নেতা শামীম খন্দকার, স্বপন মন্ডল, শেখ ফরিদের নেতৃত্বে কয়েকজন তার ওপর হামলা করে। হামলাকারীরা তাকে মারধর করে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে বকশীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। ওই ঘটনায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহিনা বেগম, স্বেচ্ছাসেবক লীগ নেতা শামীম, যুবলীগ কর্মী স্বপনসহ পাঁচজনের নাম উল্লেখ করে বকশীগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেন। ওই সময় গোলাম রাব্বানী নাদিম বলেছিলেন, রাজাকার ইস্যুসহ আওয়ামী লীগের কমিটি নিয়ে সংবাদ পরিবেশন করায় আওয়ামী লীগের সভাপতি শাহিনা বেগমের নির্দেশে তার সমর্থক স্বপন, হেলাল, শেখ ফরিদ, শামীম আমার ওপর হামলা করে। পরে স্থানীয়রা আমাকে হাসপাতালে ভর্তি করেন। এ ঘটনায় বকশীগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেন। অভিযোগ আমলে নেবে কি না এমন আশঙ্কা প্রকাশ করে ওই সময় তিনি বলেছিলেন, প্রধান আসামি অনেক শক্তিশালী। ক্ষমতাশালী ব্যক্তি হওয়ায় আমি নিজেই নিরাপত্তাহীনতায় ভুগতেছি। প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর কাছে নিরাপত্তা চান নাদিম।

এদিকে সাংবাদিক নাদিম হত্যার পেছনে কারণ হিসেবে জানা যায়, গত মে মাসে সাধুপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে নিয়ে কয়েকটি প্রতিবেদন প্রকাশ হয় বাংলানিউজে। ওই প্রতিবেদন প্রকাশের পর চেয়ারম্যান আইসিটি আইনে মামলাও করেন নাদিমের বিরুদ্ধে। মামলা খারিজ হওয়ার পর তার ওপর আক্রমণ করে চেয়ারম্যান বাহিনী। অন্যদিকে জামালপুরে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যা মামলায় প্রধান আসামি সাধুরপাড়া ইউনিয়ন চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুসহ গ্রেফতার ১৩ আসামিকে রিমান্ডে দিয়েছেন আদালত। গতকাল দুই দফায় দুপুর এবং বিকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তানভীর আহমেদ পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের রিমান্ড মঞ্জুর করেন। গত শনিবার দুপুরে নিহত সাংবাদিক নাদিমের স্ত্রী মনিরা বেগম বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুসহ ২২ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও ২০ থেকে ২৫ জনকে আসামি করে বকশীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার পর ওইদিনই গ্রেফতার আসামিদের মধ্যে বকশীগঞ্জ উপজেলার উত্তর বাজার এলাকার মো. আনার মিয়ার ছেলে মো. গোলাম কিবরিয়া সুমন (৪৩), মালিরচর নয়াপাড়া এলাকার মৃত মোফাজ্জল হোসেনের ছেলে মো. মিলন (২৫), নামাপাড়া এলাকার মৃত জহিরুল হকের ছেলে মো. তোফাজ্জল (৪০), মৃত বাচ্চু খাঁর ছেলে মো. কফিল উদ্দিন (৫৫), দক্ষিণ কুতুবেরচর গ্রামের সিরাজের ছেলে মো. ফজলু মিয়া (৩৫) ও মো. শহিদ (৪০), মোল্লাপাড়া মসজিদপাড়া এলাকার মৃত হাকিমের ছেলে মো. মকবুল (৩৫) এবং সর্দারপাড়া মেরুরচর এলাকার মো. আ. করিমের ছেলে মো. ওহিদুজ্জামানকে আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে জামালপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তানভীর আহমেদ রিমান্ড আবেদনের শুনানির তারিখ গতকাল নির্ধারণ করে সবাইকে জেলহাজতে প্রেরণ করেন। গতকাল দুপুরে ওই ৯ আসামিকে আদালতে হাজির করা হলে আদালতের বিচারক গোলাম কিবরিয়া সুমন, মিলন, তোফাজ্জল, আয়নাল হককে চার দিন এবং কফিল উদ্দিন, ফজলু মিয়া, শহিদ, মোকবুল ও ওহিদুজ্জামানকে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। এদিকে শনিবার ভোর রাতে মামলার প্রধান আসামি ও সাধুরপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুসহ চার আসামিকে বকশীগঞ্জ থানা পুলিশের কাছে হস্তান্তর করে র‌্যাব। গতকাল বিকালে প্রধান আসামি বাবু, রেজাউল করিম, মনিরুজ্জামান মনির ও জাকিরুল ইসলামকে জামালপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করে সাত দিনের রিমান্ড চায় পুলিশ। পরে বিকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তানভীর আহমেদের আদালতে শুনানি অনুষ্ঠিত হয়। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত শুনানি শেষে প্রধান আসামি বাবুকে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এ ছাড়াও অপর আসামি রেজাউল করিম ও মনিরুজ্জামান মনিরকে চার দিন এবং জাকিরুল ইসলামকে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। পরে সন্ধ্যায় প্রধান আসামিসহ ১৩ জনকেই রিমান্ডে নেওয়ার জন্য আদালত থেকে বকশীগঞ্জ থানায় নিয়ে যাওয়া হয়।

সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রতিবাদ ও খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকালও দেশের বিভিন্ন স্থানে প্রতিবাদ সভা ও মানববন্ধন হয়েছে। প্রতিবাদ সভা করেছে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব)। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির চত্বরে আয়োজিত মানববন্ধনে ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুসহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও জামালপুর পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদের প্রত্যাহার দাবি করেছে ক্র্যাব নেতারা। এ ছাড়া দোষীদের শাস্তির দাবিতে প্রতিবাদ সভা ও মানববন্ধন হয়েছে জামালপুর, পটুয়াখালী, ঝালকাঠি, নীলফামারী, নারায়ণগঞ্জের ফতুল্লা ও সোনারগাঁ, গাইবান্ধা, গাজীপুর ও শ্রীপুর, রাজবাড়ীর গোয়ালন্দ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, লালমনিরহাট, ময়মনসিংহ, জামালপুরের মাদারগঞ্জ, হবিগঞ্জ, নওগাঁ, ব্রাহ্মণবাড়িয়া, বরগুনা, মৌলভীবাজার ও শ্রীমঙ্গল, পাবনায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর