সোমবার, ১৯ জুন, ২০২৩ ০০:০০ টা

নির্বাচন কমিশন অভিমুখে গণমিছিল

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন অভিমুখে গণমিছিল

তত্ত্বাবধায়ক সরকারের আদলে জাতীয় সরকার গঠনের প্রস্তাব করেছেন ইসলামী আন্দোলনের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর চরমোনাই। গতকাল পল্টনে দলীয় কার্যালয়ে  এক সংবাদ সম্মেলনে তিনি এ প্রস্তাব দেন। সদ্য অনুষ্ঠিত বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলনের মেয়র পদপ্রার্থীর ওপর হামলার প্রতিবাদ ও সিইসির পদত্যাগের দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে দুই দিনের কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচির মধ্যে ২১ জুন প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগের দাবিতে নির্বাচন কমিশন কার্যালয় অভিমুখে গণমিছিল এবং ২৪ জুন রাজনৈতিক সংকট উত্তরণ ও একটি সুষ্ঠু নিরপেক্ষ জাতীয় নির্বাচনের লক্ষ্যে মতবিনিময়।  চরমোনাই পীর বলেন, বর্তমান সংসদ ভেঙে দিয়ে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচনকালীন জাতীয় সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন চাই। শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা বদলের লক্ষ্যে জাতীয় সংসদের মেয়াদ পূর্ণ হওয়ার পূর্বেই জাতীয় সরকার গঠন করতে হবে। জাতীয় সরকার গঠিত হওয়ার সঙ্গে সঙ্গেই বর্তমান জাতীয় সংসদ ভেঙে দিতে হবে। সংসদ ভেঙে দেওয়ার পাশাপাশি বর্তমান প্রধানমন্ত্রী নির্বাচনকালীন জাতীয় সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। বর্তমান মন্ত্রিসভার কেউ নির্বাচনকালীন জাতীয় সরকারে থাকতে পারবেন না। জাতীয় সরকারে যারা থাকবেন তারা নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। জাতীয় সরকার গঠিত হওয়ার পরবর্তী ৩ মাসের মধ্যে জাতীয় নির্বাচন আয়োজন করবেন। কোনো কারণে তা সম্ভব না হলে পরবর্তী ৩ মাসের মধ্যে অবশ্যই নির্বাচন দিয়ে নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়াল ‘একজন অবিবেচকের মতো’ মুফতি ফয়জুল করীমের শরীর থেকে রক্তক্ষরণ নিয়ে ‘তুচ্ছ-তাচ্ছিল্য ও উপহাস’ করেছেন। আমরা অবিলম্বে প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ চাই। তিনি পদত্যাগ করতে না চাইলে সাংবিধানিক প্রক্রিয়ায় দ্রুত তার অপসারণ চাই।

সংবাদ সন্মেলনে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আশরাফ আলী আকন, মাহবুবুর রহমান, মাওলানা নুরুল হুদা ফয়েজী, মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদ, যুগ্ম মহাসচিব আশরাফুল আলম, সহকারী মহাসচিব মাওলানা ইমতিয়াজ আলম প্রমুখ।

 

সর্বশেষ খবর