বুধবার, ৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

জনগণ থেকে বিচ্ছিন্ন করে নিরাপত্তা নয়

প্রতিদিন ডেস্ক

জনগণ থেকে বিচ্ছিন্ন করে নিরাপত্তা নয়

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন গতকাল ঢাকা সেনানিবাসের পিজিআর সদর দফতরে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর প্রথম দিনের অনুষ্ঠানে কেক কাটেন -আইএসপিআর

জনগণ থেকে বিচ্ছিন্ন করে নয় বরং জনসম্পৃক্ততা অব্যাহত রেখে রাষ্ট্রের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিভিআইপি) সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে পিজিআরকে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। গতকাল সকালে ঢাকা সেনানিবাসে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) সদর দফতরে ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ নির্দেশ দেন। 

এ সময় সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, পিজিআর কমান্ডার এবং রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণসহ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন। খবর বাসস। ভাষণের আগে রাষ্ট্রপতি কোয়ার্টার গার্ড পরিদর্শন করেন এবং পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। এরপর সেখানে একটি গাছের চারা রোপণের পর ফটোসেশনে অংশ নেন। পরে কেক কেটে পিজিআরের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করেন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন।

পিজিআরকে উদ্দেশ করে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি বলেন, আপনাদের মূল দায়িত্ব হচ্ছে ভিভিআইপিদের জন্য সর্বাত্মক, সমন্বিত ও নি-িদ্র নিরাপত্তা নিশ্চিত করা। তবে নিরাপত্তার সঙ্গে সঙ্গে ভিভিআইপিদের জনসংযোগের বিষয়টিও অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিতে হবে। তিনি বলেন, আপনাদের ওপর অর্পিত দায়িত্ব একদিকে যেমন গৌরবময়, তেমনি বিশেষভাবে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর। বিশ্বায়ন ও তথ্য-প্রযুক্তির বর্তমান যুগে ভিভিআইপিদের নিরাপত্তা সুনিশ্চিত করতে পিজিআরকেও তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে যুগোপযোগী প্রশিক্ষণ ও কৌশলগত উৎকর্ষ অর্জনের উপদেশ দেন রাষ্ট্রপতি। তিনি বলেন, যে কোনো পরিস্থিতি তাৎক্ষণিক দক্ষতার সঙ্গে যেন মোকাবিলা করতে পারেন সে জন্য পিজিআরের প্রতিটি সদস্যকে হতে হবে আরও চৌকশ ও দক্ষ। দায়িত্বের গুরুত্ব ও পরিধি বৃদ্ধির সঙ্গে সঙ্গে পিজিআরের সাংগঠনিক কাঠামো বৃদ্ধি করা হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, আগামীতেও দায়িত্বের ব্যাপকতা বিবেচনা করে এই রেজিমেন্টকে আরও সুসংহত করার চেষ্টা অব্যাহত থাকবে।

রাষ্ট্রপ্রধান আশা করেন, পিজিআর সদস্যরা ‘চেইন অব কমান্ড’ এর প্রতি সম্পূর্ণ আস্থাশীল থেকে তাদের ওপর অর্পিত নিজ নিজ দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করবেন। প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের মান ও স্বকীয়তা বজায় রেখে রেজিমেন্টের অর্জিত গৌরব সমুন্নত রাখতে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান রাষ্ট্রপতি সাহাবুদ্দিন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর