মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা
দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি আজ

বিএনপির পদযাত্রা আওয়ামী লীগের শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক

ঢাকাসহ সারা দেশে জেলা ও মহানগরী পর্যায়ে আজ ও কাল পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি। অন্যদিকে একই দিনে ঢাকাসহ সারা দেশে ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ। দেশের দুই বৃহৎ রাজনৈতিক দল বিএনপি ও আওয়ামী লীগ পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আজ। আজ ও কাল উভয় দলই ঢাকাসহ জেলা পর্যায়ে এ কর্মসূচি পালন করবে। তবে বিএনপির পাশাপাশি তার সমমনা দলগুলোও আজ যুগপৎভাবে রাজধানী ঢাকাসহ সারা দেশে জেলা পর্যায়ে পৃথক স্থানে এ পদযাত্রা কর্মসূচি পালন করবে। এ উপলক্ষে বিএনপিসহ সমমনা দলগুলো ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

বিএনপি ১২ জুলাই নয়াপল্টনের সমাবেশ থেকে সরকারের পদত্যাগের এক দফা ঘোষণা করে প্রথম ধাপে পরপর এ দুই দিনের পদযাত্রা কর্মসূচি দেয়। তার পরদিন ১৩ জুলাই কেন্দ্রীয় আওয়ামী লীগের সঙ্গে মহানগর ও সহযোগী সংগঠনের এক বৈঠকে ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ কর্মসূচি নির্ধারণ করা হয়। ঢাকায় আজ গাবতলী থেকে রায়সাহেব বাজার মোড় (বাহাদুর শাহ পার্ক) পর্যন্ত পদযাত্রা করবে বিএনপি। কর্মসূচি চলবে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একই দিন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বিকাল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থেকে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন পর্যন্ত শোভাযাত্রা করবে। এতে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন। এদিন রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের প্রতিটি জেলায় অনুরূপ কর্মসূচি থাকবে। আগামীকাল বুধবার ঢাকায় বিএনপির পদযাত্রা শুরু হবে রাজধানীর আবদুল্লাহপুর থেকে সকাল ১০টায়। এটি যাত্রাবাড়ী চৌরাস্তায় গিয়ে শেষ হবে। একই দিন ঢাকায় আওয়ামী লীগের শোভাযাত্রা হবে তেজগাঁওয়ের সাতরাস্তা মোড় থেকে মহাখালী পর্যন্ত। এটি বাস্তবায়ন করবে মহানগর উত্তর আওয়ামী লীগ। ওবায়দুল কাদেরের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা এতেও অংশ নেবেন। এদিন রংপুর, ঢাকা, খুলনা ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোয় অনুরূপ কর্মসূচি পালন করবে স্থানীয় আওয়ামী লীগ। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শোভাযাত্রা কর্মসূচি সফল করার জন্য দল এবং সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মী, সমর্থক ও সর্বস্তরের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন। সরকারের পদত্যাগের দাবিতে এক দফা আন্দোলন সফল করতে আজকের পদযাত্রা কর্মসূচিতে ঢাকাবাসীকে যোগ দেওয়ার আহ্বান জানিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ রাজধানীর শান্তিনগর, মালিবাগ, মৌচাক ও মগবাজার মোড়ে নেতা-কর্মীদের নিয়ে পথসভা এবং লিফলেট বিতরণ করেন।

গত বছরের ডিসেম্বর থেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপি ঢাকাসহ সারা দেশে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করে আসছে। সর্বশেষ ১২ জুলাই ঢাকায় দেড় কিলোমিটারের ব্যবধানে দুটি পাল্টাপাল্টি বড় সমাবেশ করেছে তারা। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের বাংলাদেশ সফরের মধ্যে এ পাল্টাপাল্টি সমাবেশ অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর