শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশ-ভারত মাইলফলক

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশ-ভারত মাইলফলক

কলকাতায় অবস্থানরত বাংলাদেশের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এক অনুষ্ঠানে বলেছেন, আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ ও ভারত মাইল ফলক। এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্ব বিশেষ ভূমিকা পালন করছে। এ কারণে দুই দেশের সম্পর্কও এখন নতুন উচ্চতায় রয়েছে।

গতকাল কলকাতা প্রেস ক্লাবে মিট দ্য প্রেস অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন হাছান মাহমুদ। তিনি একটি ঘটনায় বিদেশি রাষ্ট্রদূতরা বিবৃতি দেওয়ার প্রসঙ্গ তুলে বলেন, ভিয়েনা কনভেনশন চুক্তি লঙ্ঘন হয়- এমন বিষয়ে তারা বিবৃতি দিতে পারেন না, দেওয়া উচিত নয়। কিন্তু তা সত্ত্বেও তারা বিবৃতি দিয়েছেন এবং সে কারণেই পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সেইসব বিদেশি দূতাবাসের প্রতিনিধিদের ডেকে তার প্রতিবাদ জানানো হয়েছে। এ প্রসঙ্গে তথ্যমন্ত্রী উল্লেখ করেন, বাংলাদেশে মানবাধিকারের বিষয়টি অনেক দেশ থেকে উন্নত। যুক্তরাষ্ট্রে কয়েক দিন পর পর স্কুলগুলোতে গুলি চালানোর ঘটনা ঘটে, সেখানে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনা ঘটেছে, প্রেসিডেন্ট নির্বাচনের পর ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটাল হিলে হামলা চালিয়েছে, পুলিশ কর্মকর্তাসহ কয়েকজনকে হত্যা করা হয়েছে। কিন্তু বাংলাদেশ বা এই অঞ্চলে কোথায়ও এমন ঘটনা ঘটেনি। যুক্তরাষ্ট্রে যেভাবে সংখ্যালঘুদের ওপর অত্যাচার হয়, তার তুলনায় বাংলাদেশের মানবাধিকার অনেক ভালো। ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, নরওয়ের মতো ইউরোপের দেশগুলোতে পুলিশের অত্যাচার হচ্ছে, এসব গোটা বিশ্ব দেখেছে। সেগুলোর তুলনায় বাংলাদেশে কিছুই হয় না। তিনি আগামী নির্বাচন প্রসঙ্গে বলেন, সংবিধান অনুযায়ী বাংলাদেশে আগামী নির্বাচন হবে। যেভাবে সংসদীয় গণতন্ত্রে ভারত, অস্ট্রেলিয়া, জাপানসহ বিশ্বের অন্য দেশগুলোতে যে চলতি সরকার থাকে, সেই সরকারই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করে।

সেভাবে আগামী নির্বাচনে শেখ হাসিনার সরকারই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করবে। তবে নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশীষ সুর, সম্পাদক কিংশুক প্রামাণিক, ইন্দো বাংলা প্রেস ক্লাবের সভাপতি কিংশুক চক্রবর্তী, সম্পাদক শুভজিত পুততুন্ডু, ঢাকা জাতীয় প্রেস ক্লাবের সম্পাদক শ্যামল দত্ত, সাংবাদিক সন্তোষ শর্মা, আশিকুর রহমান প্রমুখ।

সর্বশেষ খবর