শিরোনাম
মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
বিএনপির জনসমাবেশ

রংপুরে পুলিশের বাধা, শেরপুরে পণ্ড নাটোরে হামলা

প্রতিদিন ডেস্ক

ঢাকার প্রবেশ পথে বিএনপির অবস্থান কর্মসূচিতে পুলিশ ও আওয়ামী লীগের হামলা ও নির্যাতনের প্রতিবাদে গতকাল সারা দেশে জনসমাবেশ করেছে বিএনপি। এর মধ্যে নাটোরে হামলা, রংপুরে পুলিশের বাধা এবং শেরপুরে কর্মসূচি পণ্ড হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ ছাড়া বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর : গতকাল দুপুরে নগরীর গ্রান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে প্রধান সড়কে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। সাময়িক উত্তেজনা দেখা দিলেও পরে সেখানে বিক্ষোভ ও সমাবেশ করেন নেতা-কর্মীরা। সমাবেশে মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামুর সভাপতিত্বে বক্তব্য রাখেন সদস্য সচিব অ্যাডভোকেট মাহফুজুননবী ডন, যুবদলের সাংগঠনিক সম্পাদক জহির আলম নয়নসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা।

শেরপুর : শেরপুরে বিএনপির প্রতিবাদ সমাবেশ পুলিশি বাধায় পণ্ড হয়েছে। গতকাল দুপুর ১২টায় জেলা বিএনপির আয়োজনে পৌরশহরের গৃদানারায়ণপুরে নেতা-কর্মীরা সমবেত হওয়ার চেষ্টা করলে বাধা দেয়। বিএনপি নেতাদের দাবি পুলিশি হামালায় কমপক্ষে ১৫ নেতা-কর্মী আহত হয়েছেন।

জেলা বিএনপির সভাপতি মাহমুদুল হক রুবেল বলেন, সভাস্থলে পৌঁছার আগেই অনৈতিক ও অসাংবিধানিকভাবে পুলিশ বাধা দেয়। নেতা-কর্মীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। আর রাতে পুলিশ বিভিন্ন এলাকায় নেতা-কর্মীদের বাড়িতে বাড়িতে ঢুকে কর্মসূচিতে না আসতে কঠিন হুঁশিয়ারি দিয়ে আসে।

নাটোর : জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজের ওপর সন্ত্রাসী হামলা ও মারপিটের ঘটনা ঘটেছে। গুরুতর আহত রহিম নেওয়াজকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সকাল ৬টায় নিজবাড়ি থেকে অটোরিকশায় জেলা বিএনপি কার্যালয়ে আসার সময় শহরের চকবৈদ্যনাথ গুড়পট্টি এলাকায় তাকে লাঠি ও রড দিয়ে বেধড়ক পিটিয়ে রাস্তায় ফেলে যায় দুর্বৃত্তরা। জনসমাবেশের প্রস্তুতির জন্য দলীয় কার্যালয়ে যাওয়ার পথে আওয়ামী লীগের লোকজন নেওয়াজের ওপর এই হামলা চালিয়েছেন বলে অভিযোগ করেছে বিএনপি। এ ঘটনার পর আওয়ামী লীগের কর্মীদের লাঠিসোঁটা হাতে বিএনপি কার্যালয়ের সামনে দিয়ে দফায় দফায় মোটরসাইকেল নিয়ে মহড়া দিতে দেখা গেছে।

রাজশাহী : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহীতে সমাবেশ করেছে বিএনপি। বিকালে নগরীর ভুবন মোহন পার্কে এ সমাবেশ হয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু। নগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ঈশার সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, বিএনপি নেতা মামুনুর রশীদ, ওয়ালীউল হক রানা প্রমুখ।

বরিশাল : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বেলা ১১টায় নগরীর সদর রোডের দলীয় কার্যালয়ের সামনে জনসমাবেশ করে মহানগর এবং উত্তর জেলা বিএনপি। মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুকের সভাপতিত্বে জনসমাবেশে বক্তব্য রাখেন উত্তর জেলা বিএনপির আহ্বায়ক দেওয়ান মো. শহীদুল্লাহ, মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আলী হায়দার বাবুল, যুগ্ম আহ্বায়ক জিয়াউদ্দিন সিকদার জিয়া ও আলতাফ মাহমুদ সিকদার এবং মহানগর যুবদলের সাধারণ সম্পাদক মাসুদ হাসান মামুন। সমাবেশ সঞ্চালনা করেন মহানগর বিএনপির সদস্য সচিব মীর জাহিদুল কবীর এবং উত্তর জেলা বিএনপির সদস্য সচিব মিজানুর রহমান মুকুল। বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করেন। এই দাবি আদায় না হওয়া পর্যন্ত বিএনপি নেতা-কর্মীরা ঘরে ফিরবে না বলে তারা ঘোষণা দেন।

খাগড়াছড়ি : খাগড়াছড়ি শহরের মিল্লাত চত্বর সড়কে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বিএনপি নেতারা বলেন, দফা এক। শেখ হাসিনার সরকারের পদত্যাগ ছাড়া বিএনপির নেতা-কর্মীরা ঘরে ফিরবে না। সমাবেশে যোগ দিতে আসার পথে বিএনপির চার কর্মীকে পুলিশ আটক করে বলে অভিযোগ করেন জেলার বিএনপির নেতারা। জেলা বিএনপির সহসভাপতি কংচাইরী মারমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলা বিএনপির সহসভাপতি ও মাটিরাঙা পৌরসভার সাবেক মেয়র আবু ইউসুফ চৌধুরী, জেলা যুবদলের যুগ্ম সম্পাদক কমল বিকাশ ত্রিপুরা, মহালছড়ি উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম ও লক্ষ্মীছড়ি উপজেলা সাধারণ সম্পাদক মোবারক হোসেন।

টাঙ্গাইল : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে টাঙ্গাইলে বিএনপির জনসমাবেশ হয়েছে। গতকাল দুপুর ১২টার দিকে টাঙ্গাইলের ব্যাপারীপাড়া এলাকায় এ জনসমাবেশ হয়। এ সময় জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ ইকবালের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতা-কর্মীরা। বক্তারা বলেন, শেখ হাসিনা সরকারকে উৎখাত করতে হবে। ঢাকায় ছাত্রলীগের সন্ত্রাসী বাহিনী দ্বারা বাসে আগুন দিয়ে বিএনপির নামে মামলা দিয়েছে। কেন্দ্রীয় বিএনপির নেতা বাবু গয়েশ্বর চন্দ্র রায়, আমানউল্লাহ আমানসহ কেন্দ্রীয় নেতাদের ওপর পুলিশ বাহিনীর হামলার তীব্র নিন্দা জানাই। জেলা বিএনপির সভাপতি হাসানুজ্জামিল শাহিন, সদর উপজেলা বিএনপির আজগর আলী, যুবদলের আহ্বায়ক খন্দকার রাশেদুল আলম রাশেদ, ছাত্রদলের সভাপতি দুর্জয় হুর শুভ বক্তব্য রাখেন।

নোয়াখালী : নোয়াখালী প্রেস ক্লাব প্রাঙ্গণে জনসমাবেশ হয়। জেলার ৯টি উপজেলা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে দলীয় নেতা-কর্মীরা জনসমাবেশে জড়ো হন। বক্তারা বলেন, নির্দলীয় সরকার ছাড়া শেখ হাসিনা সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয়। নেতা-কর্মীরা সরকারের পদত্যাগ দাবি করে বিভিন্ন স্লোগান দেন। জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রহমানের সঞ্চালনায় সভাপতি গোলাম হায়দার বিএসসির সভাপতিত্বে বক্তব্য রাখেন আবু নাছের, সলিম উল্যাহ বহার হিরণ, ওমর ফারুক টপি, ভিপি পলাশ, নুরুল আমিন খান, সাবের আহমেদ, আজগর উদ্দিন দুখু, আবু হাসান মো. নোমান প্রমুখ।

মানিকগঞ্জ : গতকাল বিকালে ল কলেজ মাঠে জনসমাবেশ করেছে মানিকগঞ্জ জেলা বিএনপি। ছাত্রদল, শ্রমিক দল, স্বেচ্ছাসেবক দলসহ বিএনপির অন্যান্য অঙ্গ সংগঠন খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশে যোগ দেয়। সমাবেশে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি ও বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আফরোজা খান রিতা, সহসভাপতি অ্যাডভোকেট আজাদ হোসেন খান, সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবীর, যুগ্ম সম্পাদক সত্যেন কান্ত পন্ডিত ভজন, সাংগঠনিক সম্পাদক গোলাম আবেদীন কায়সারসহ জেলা উপজেলার নেতারা।

ঝালকাঠি : ঝালকাঠিতে জনসমাবেশে বিএনপি নেতারা বলেন, বাংলাদেশের মাটিতে প্রত্যেকটি নির্যাতন, নিপীড়ন, হামলা গুম খুন হত্যার বিচার করা হবে। আন্দোলনকারীদের রক্ত বৃথা যাবে না। জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট মো. সৈয়দ হোসেনের সভাপতিত্বে জনসমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট মো. শাহাদাৎ হোসেন, অ্যাডভোকেট নাসিমুল হাসান, প্রফেসর এজাজ হাসান, অ্যাডভোকেট আনিসুর রহমান হেলাল, মো. মজিবুর রহমান, অ্যাডভোকেট মিজানুর রহমান মুবিন, মো. খোকন মল্লিক, মো. আনিসুর রহমান তাপু, মো. সেলিম গাজী, কাজী জাহাঙ্গীর হোসেন, মো. শামিম তালুকদার, মো. আনিসুর রহমান খান, মো. টিপু সুলতান, মো. তকদির হোসেন, মো. বাচ্চু হাসান খান, সরদার মো. সাফায়েত হোসেন, মো. গিয়াস সরদার দিপু, সাইদুল কবির রানা, মো. মুবিনুল ইসলাম প্রমুখ।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে বিএনপির জনসমাবেশে বক্তব্য রাখেন, বিএনপির চট্টগ্রাম বিভাগের সহসাংগঠনিক সম্পাদক হারুনুর রশিদ, জেলা বিএনপির সদস্য সচিব সাহবুদ্দিন সাবু, যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট হাছিবুর রহমান হাসিব প্রমুখ। বক্তারা বলেন, দাবি না মানা পর্যন্ত রাজপথে থেকে আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবে বিএনপি।

খুলনা : গতকাল নগরীর কেডি ঘোষ রোডে জনসমাবেশে বক্তৃতা করেন বিএনপির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, জেলা বিএনপির আহ্বায়ক আমীর এজাজ খান, মহানগর বিএনপির আহ্বায়ক এস এম শফিকুল আলম মনা।

সর্বশেষ খবর