শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
ভাঙচুর ধাওয়া-পাল্টা ধাওয়া হাতাহাতি

ফের উত্তপ্ত সুপ্রিম কোর্ট বার

নিজস্ব প্রতিবেদক

ফের উত্তপ্ত সুপ্রিম কোর্ট বার

সুপ্রিম কোর্ট বারের সম্পাদক আবদুন নূর দুলালের কক্ষে গতকাল ভাঙচুর চালানো হয় -বাংলাদেশ প্রতিদিন

আবারও উত্তপ্ত হয়ে উঠেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (সুপ্রিম কোর্ট বার) এলাকা। গতকাল দুপুরে আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, হাতাহাতি, ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে। ভাঙচুর করা হয়েছে সুপ্রিম কোর্ট বারের সম্পাদক আবদুন নূর দুলালের কক্ষ। মার্চ মাসে নির্বাচনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠা সুপ্রিম কোর্ট বার কয়েক মাস ধরে শান্তই ছিল। তবে দুর্নীতি মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের কারাদণ্ডের রায়ের পর নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে দেশের সর্বোচ্চ আদালত অঙ্গনে।

প্রত্যক্ষদর্শী কয়েকজন আইনজীবী জানান, বেলা দেড়টায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নয় বছরের দণ্ড ও তারেকের স্ত্রী ডা. জোবাইদা রহমানের তিন বছরের কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। সংবাদ সম্মেলন শেষে বিএনপিপন্থি আইনজীবীরা বিক্ষোভ মিছিল বের করেন। সরকারের পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা। অন্যদিকে বিএনপির নৈরাজ্যের প্রতিবাদে আওয়ামীপন্থি আইনজীবীরাও সুপ্রিম কোর্টে বিক্ষোভ মিছিল বের করেন। বেলা ১টা ৪৫ মিনিটের দিকে সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে আওয়ামীপন্থি ও বিএনপিপন্থি আইনজীবীদের মিছিল মুখোমুখি হয়। পাল্টাপাল্টি বিক্ষোভ চলাকালে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে হট্টগোল, ধাওয়া-পাল্টা ধাওয়া ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। একপর্যায়ে বিএনপিপন্থি আইনজীবীরা সুপ্রিম কোর্ট বারের সম্পাদক আবদুন নূর দুলালের কক্ষ ভাঙচুর করেন এবং তার নেমপ্লেট খুলে ফেলেন। এরপর সভাপতির কক্ষের নেমপ্লেটও খুলে ফেলা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল বলেন, বিএনপিপন্থি আইনজীবীরা আজকে সন্ত্রাসী কায়দায় হামলা চালিয়ে বারে ভাঙচুর করেছেন। আইনজীবী কায়সার কামাল, রুহুল কুদ্দুস কাজল, কামরুল ইসলাম সজল, মাহবুব উদ্দিন খোকনসহ বিএনপিপন্থি আইনজীবীরা এ হামলার নেতৃত্ব দিয়েছেন বলেও অভিযোগ করেন তিনি। এ ঘটনায় বিএনপিপন্থি আইনজীবীদের বিরুদ্ধে মামলা করা হবে বলেও সাংবাদিকদের জানান সুপ্রিম কোর্ট বারের সম্পাদক।

অন্যদিকে বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘সংবাদ সম্মেলন করে শান্তিপূর্ণভাবে মিছিল করে যাওয়ার সময় আমাদের এক নারী আইনজীবীর ওপর আওয়ামী লীগপন্থি আইনজীবীরা হামলা করেছেন। তারা নিজেরা বারের কক্ষ ভাঙচুর করে আমাদের ওপর দোষ চাপানোর চেষ্টা করছেন। আমরা এ ঘটনার তীব্র প্রতিবাদ জানাই।’ জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় তারেক রহমানকে নয় বছর ও তার স্ত্রী ডা. জুবাইদা রহমানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামান এ রায় ঘোষণা করেন। আদালত কারাদণ্ডের পাশাপাশি তারেক রহমানকে ৩ কোটি ও জুবাইদা রহমানকে ৩৫ লাখ টাকা জরিমানা করেন। কোর্টে বিক্ষোভ মিছিল বের করেন। বেলা ১টা ৪৫ মিনিটের দিকে সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে আওয়ামীপন্থি ও বিএনপিপন্থি আইনজীবীদের মিছিল মুখোমুখি হয়। পাল্টাপাল্টি বিক্ষোভ চলাকালে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে হট্টগোল, ধাওয়া-পাল্টা ধাওয়া ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। একপর্যায়ে বিএনপিপন্থি আইনজীবীরা সুপ্রিম কোর্ট বারের সম্পাদক আবদুন নূর দুলালের কক্ষ ভাঙচুর করেন এবং তার নেমপ্লেট খুলে ফেলেন। এরপর সভাপতির কক্ষের নেমপ্লেটও খুলে ফেলা হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল বলেন, বিএনপিপন্থি আইনজীবীরা আজকে সন্ত্রাসী কায়দায় হামলা চালিয়ে বারে ভাঙচুর করেছেন। আইনজীবী কায়সার কামাল, রুহুল কুদ্দুস কাজল, কামরুল ইসলাম সজল, মাহবুব উদ্দিন খোকনসহ বিএনপিপন্থি আইনজীবীরা এ হামলার নেতৃত্ব দিয়েছেন বলেও অভিযোগ করেন তিনি। এ ঘটনায় বিএনপিপন্থি আইনজীবীদের বিরুদ্ধে মামলা করা হবে বলেও সাংবাদিকদের জানান সুপ্রিম কোর্ট বারের সম্পাদক। অন্যদিকে বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘সংবাদ সম্মেলন করে শান্তিপূর্ণভাবে মিছিল করে যাওয়ার সময় আমাদের এক নারী আইনজীবীর ওপর আওয়ামী লীগপন্থি আইনজীবীরা হামলা করেছেন। তারা নিজেরা বারের কক্ষ ভাঙচুর করে আমাদের ওপর দোষ চাপানোর চেষ্টা করছেন। আমরা এ ঘটনার তীব্র প্রতিবাদ জানাই।’ জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় তারেক রহমানকে নয় বছর ও তার স্ত্রী ডা. জুবাইদা রহমানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামান এ রায় ঘোষণা করেন। আদালত কারাদণ্ডের পাশাপাশি তারেক রহমানকে ৩ কোটি ও জুবাইদা রহমানকে ৩৫ লাখ টাকা জরিমানা করেন।

সর্বশেষ খবর