শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে চায়

ব্রিটিশ হাইকমিশনারকে আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সুষ্ঠু, অবাধ এবং সহিংসতামুক্ত নির্বাচন করার বিষয়ে জনগণের কাছে শেখ হাসিনার সরকার অঙ্গীকারবদ্ধ বলে ব্রিটিশ হাইকমিশনারকে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুককে সাক্ষাৎদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, ব্রিটিশ হাইকমিশনের গভর্ন্যান্স উপদেষ্টা মো. রফিকুজ্জামান, দ্বিতীয় সেক্রেটারি (রাজনৈতিক) ভেনেসা বিউমন্ট উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী বলেন, সারাহ কুক বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার হিসেবে যোগ দেওয়ার পর এটাই হচ্ছে আমার সঙ্গে তাঁর প্রথম সাক্ষাৎ। তিনি যখন বাংলাদেশে ডিএফআইডির প্রধান ছিলেন তখন আমার সঙ্গে তাঁর পরিচয় ছিল।

তিনি বলেন, সারাহ কুক বাংলাদেশে ফিরে আসতে পেরে অত্যন্ত খুশি। বাংলাদেশের উন্নয়নের ব্যাপারে আমাদের মধ্যে কথাবার্তা হয়েছে। হাইকমিশনার আশ্বস্ত করেছেন, তিনি বাংলাদেশের উন্নয়নের দিকে লক্ষ রাখবেন। তিনি বলেন, বাংলাদেশের আইনি অবকাঠামোর অনেক কিছুই ব্রিটিশ আইনের ওপর নির্ভরশীল। এখন আইনের ক্ষেত্রে অনেক রকম উন্নয়ন হয়েছে এবং এটা কীভাবে আরও উন্নত করা যায়, সে ব্যাপারে পরস্পর আলাপ-আলোচনা করেছি। আলোচনায় বাংলাদেশের জুডিশিয়াল অফিসার ও আইনজীবীদের প্রশিক্ষণের বিষয়টি গুরুত্ব পেয়েছে। নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না- এ প্রশ্নে আইনমন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে আমার সঙ্গে সেভাবে কথা হয়নি। ব্রিটিশ হাইকমিশনার আমাকে শুধু এ কথাই বলেছেন, তিনি খুব ইন্টারেস্টিং সময়ে বাংলাদেশে এসেছেন। আমি বলেছি, হ্যাঁ। এখন কমবেশি আমাদের মনোযোগ হচ্ছে নির্বাচন এবং জননেত্রী শেখ হাসিনার সরকার একটি সুষ্ঠু, অবাধ ও ভায়োলেন্স ফ্রি নির্বাচন করার ব্যাপারে জনগণের কাছে অঙ্গীকারবদ্ধ।

সর্বশেষ খবর