শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

অধিনায়কত্ব ছাড়লেন তামিম

ক্রীড়া প্রতিবেদক

অধিনায়কত্ব ছাড়লেন তামিম

জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডের পর হুট করে অবসরের ঘোষণা দিয়েছিলেন তামিম ইকবাল। ওই ঘোষণার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেকে পাঠিয়েছিলেন দেশসেরা ওপেনারকে। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর অবসর ভেঙে ক্রিকেটে ফেরার কথা জানিয়েছিলেন তামিম। গতকাল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও বিসিবি ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের সঙ্গে এক ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক করেন তামিম। এরপরই এক যুগান্তকারী সিদ্ধান্ত নেন তিনি। নিজের ক্যারিয়ারের ভবিষ্যৎ চিন্তা করে ওয়ানডে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন, ‘আমরা অনেক আলোচনা করেছি। আমার সমস্যা, কী সমস্যা ছিল, কী হবে সামনে, সবকিছু নিয়ে। আমি একটা ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি, যেটা উনাদের বলেছি। কারণও জানিয়েছি। আজকে (গতকাল) থেকে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে পদত্যাগ করছি।’ শুধু নেতৃত্ব ছেড়েছেন তামিম। তবে ওয়ানডে খেলবেন, এটা নিশ্চিত করেছেন। সুস্থ তামিমকে নিউজিল্যান্ড সিরিজ ও বিশ্বকাপে খেলাতে চান, বলেছেন বিসিবি সভাপতি, ‘অধিনায়কত্ব ছেড়ে দিলেও একজন ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে খেলবেন।’ লন্ডনে পিঠের চার ও পাঁচ লাম্বার ডিস্কে ইনজেকশন দেওয়ার পরও শতভাগ ফিটনেসের প্রত্যাশায় ৩০ আগস্ট শুরু এশিয়া কাপ থেকে নিজেকে সরিয়ে নেন।

বাংলাদেশের সেরা ক্রিকেটারদের একজন তামিম। ২০০৭ সাল থেকে দেশের প্রতিনিধিত্ব করছেন। খেলেছেন ২০০৭, ২০১১, ২০১৫ ও ২০১৯ সালের বিশ্বকাপ ক্রিকেট। দেশসেরা ওপেনার ক্যারিয়ারে বহু জয় উপহার দিয়েছেন দেশকে। গত এক-দেড় বছর ধরে পিঠের ব্যথার সঙ্গে লড়াই করছিলেন। সে লড়াইয়ে শতভাগ ফিট তামিমকে পাওয়া যাচ্ছিল না। এজন্য দলও সমস্যায় পড়ছিল। লন্ডন থেকে ইনজেকশন দিয়ে কয়েকদিন আগে দেশে ফিরে নিজের ঘনিষ্ঠজনদের সঙ্গে কথা বলে ওয়ানডের নেতৃত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। এজন্য ইনজুরিটাও অনেক বড় ভূমিকা রেখেছে। দেশসেরা ওপেনার বলেন, ‘ইনজুরি একটা ইস্যু। আমি ইনজেকশন দিয়ে এসেছি। কিন্তু ইনজেকশন অনেকটাই হিট অ্যান্ড মিসের মতো। আমার কাছে মনে হয়, দলের জন্য... সবসময়ই একটা কথা বলে এসেছি, সবকিছুর ওপরে সবসময়ই দলের কথাই ভাবি। আমার মনে হয়, দলের কথা চিন্তা করে আমার সরে যাওয়াটাই হবে সবচেয়ে ভালো।’ অবশ্য নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার আগে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি জানান, ‘আমরা একসঙ্গে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি আজকে (গতকাল)। আমার ম্যাসেজটা উনাকে দিয়েছি। উনিও বুঝেছেন এবং যা বলার আমাকে সুন্দর করে বুঝিয়ে বলেছেন।’

তামিম দেশকে নেতৃত্ব দিয়েছেন ৩৭ ম্যাচে। সাফল্যের হার ৬০ শতাংশ। জয় ২১টি। প্রথম নেতৃত্ব দেন ২০১৯ বিশ্বকাপের পরপর শ্রীলঙ্কা সফরে। দায়িত্ব পালন করেছিলেন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ইনজুরির জন্য দলে না থাকায়। নিয়মিত দায়িত্ব পালন শুরু করেন ২০২১ সালের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে। ৫ জুলাই আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেটি ছিল তার নেতৃত্বের শেষ ম্যাচ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর