শনিবার, ১২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সমমনা ৩৬ দলের অভিন্ন কর্মসূচি পালন

নিজস্ব প্রতিবেদক

অবিলম্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ, জাতীয় সংসদ ভেঙে দেওয়া ও নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচনের দাবিতে বিএনপির সঙ্গে যুগপৎ কর্মসূচি পালন করেছে সমমনা ৩৬টি দল। গতকাল রাজধানীর বিভিন্ন জায়গায় এই কর্মসূচি পালন করে তারা।

গণতন্ত্র মঞ্চ : সংগঠনের নেতৃবৃন্দ বলেছেন, চূড়ান্ত আন্দোলনের সময় ঘনিয়ে এসেছে। জাতীয় এবং আন্তর্জাতিক নানামুখী চাপে পিষ্ট সরকারের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার এখনই সময়। গতকাল জাতীয় প্রেস ক্লাবের এক দফা যুগপৎ আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে গণতন্ত্র মঞ্চের গণ মিছিল পূর্ববর্তী সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ এ কথা বলেন। বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির সহসভাপতি তানিয়া রব।

লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি : সংগঠনের প্রেডিডেন্ট ড. কর্নেল (অব.) অলি আহমদ বীর বিক্রম বলেছেন, দেশবাসী কষ্টে থাকলেও সরকারের কিছু আসে যায় না। বর্তমান সরকার জনগণের ভোটে নির্বাচিত নয়, তাই তারা জনগণের কাছে দায়বদ্ধ নয়। গতকাল বিকালে রাজধানীর পূর্ব পান্থপথের দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত গণমিছিল-পূর্ব সমাবেশে বক্তব্যে তিনি এ কথা বলেন। পরে গণমিছিল নিয়ে মালিবাগ মোড়ে গিয়ে শেষ হয়।

১২ দলীয় জোট : জোট প্রধান জাতীয় পার্টির (জাফর) সভাপতি সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার বলেছেন, দেশ এবং দুনিয়া দেখছে দেশের সিংহভাগ মানুষ শান্তিপূর্ণ সভা-সমাবেশ ও মিছিলের মাধ্যমে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। গতকাল বিকালে রাজধানীর বিজয়নগরে গণমিছিল-পূর্ব সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। আরও বক্তব্য রাখেন জোটের মুখপাত্র কল্যাণ পার্টির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বাংলাদেশ জাতীয় দলের অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, জাতীয় পার্টির মহাসচিব আহসান হাবিব লিংকন।

গণঅধিকার পরিষদ : পরিষদ সভাপতি নুরুল হক নূর বলেছেন, হামলা-মামলা, হুমকি-ধমকি দিয়ে অবৈধভাবে ক্ষমতায় থাকা যাবে না। এই সরকারের হাতে এখন আর দেশ-জনগণ, মানুষের ধর্ম-কর্ম নিরাপদ নয়। গতকাল পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ ও গণমিছিল অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মদ রাশেদ খানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট : জনগণকে এবার আর হাই কোর্ট দেখানো যাবে না বলে মন্তব্য করেছেন সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোটের প্রধান সমন্বয়কারী ও বাংলাদেশ ইয়ুথ ফোরামের সভাপতি মুহাম্মদ সাইদুর রহমান। গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে মিছিল-পূর্ব সমাবেশে তিনি এ কথা বলেন। জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি পল্টন দৈনিক বাংলা হয়ে পুনরায় পুরানা পল্টন মোড়ে এসে শেষ হয়।

জনতার অধিকার পার্টি-পিআরপি : সংগঠনের চেয়ারম্যান তারিকুল ইসলাম ভূঁইয়া বলেছেন, সরকার একতরফা নির্বাচন করতে চায়। হামলা-মামলা দিয়ে গণতন্ত্রকে বাধা প্রদান করা যাবে না। গতকাল আল রাজি কমপ্লেক্সের সামনে গণমিছিল-পূর্ব সমাবেশে এ কথা বলেন তিনি। এ সময় সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টি : সংগঠনের সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু বলেছেন, দুর্নীতি, দুঃশাসন ও নজিরবিহীন লুটপাট করে আওয়ামী লীগ সরকার দেশকে গভীর সংকটে ফেলেছে। গতকাল বিজয়নগরস্থ এবি পার্টির কেন্দ্রীয় অফিস-সংলগ্ন সমাবেশে এ কথা বলেন তিনি। ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক বি এম নাজমুল হকের সভাপতিত্বে ও সিনিয়র সহকারী সদস্যসচিব আনোয়ার সাদাত টুটুলের সঞ্চালনায় সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বাংলাদেশ লেবার পার্টি : সংগঠনের চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন, আওয়ামী লীগ এখন দেশে মানুষের কাছে দুঃস্বপ্নের নাম। একদফার চূড়ান্ত আন্দোলনের সুনামির ধাক্কায় এই সরকার ভেসে যাবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে গণমিছিলপূর্ব সমাবেশে তিনি এ কথা বলেন। গণমিছিলটি জাতীয় প্রেস ক্লাব থেকে শুরু হয়ে হাই কোর্ট তোপখানা রোড, সচিবালয়, পল্টন মোড়, বিজয়নগর পানির ট্যাংকি হয়ে নয়াপল্টন লেবার পার্টির কার্যালয়ে গিয়ে শেষ হয়।

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি : সংগঠনের সভাপতি ক্বারী মো. আবু তাহের সরকারের উদ্দেশে বলেছেন, অনতিবিলম্বে ক্ষমতা ছেড়ে দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করুন। গতকাল গণমিছিল-পূর্ব সমাবেশে এ কথা বলেন তিনি। এ সময় আরও বক্তব্য রাখেন মহাসচিব আবদুল্লাহ-আল-হারুন (সোহেল), পিআরপি সভাপতি মো. তারিকুল ইসলাম ভূইয়া, এনডিপি প্রেসিডিয়াম সদস্য মিজানুর রহমান পাটোয়ারী।

জাতীয়তাবাদী সমমনা জোট : জোটের সমন্বয়ক ও এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ বলেছেন, নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হলে ক্ষমতাসীন আওয়ামী লীগ ২৫টির বেশি আসন পাবে না। গতকাল বিকালে রাজধানীর পুরানা পল্টন মোড় সংলগ্ন আল রাজি কমপ্লেক্সের সামনে গণমিছিল-পূর্ব সমাবেশে এসব কথা বলেন ড. ফরহাদ।

সর্বশেষ খবর