সোমবার, ১৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

জাতির ইতিহাসে বড় ট্র্যাজেডি ১৫ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

জাতির ইতিহাসে বড় ট্র্যাজেডি ১৫ আগস্ট

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, পাকিস্তান হচ্ছে রাজাকারদের জন্মদাতা পিতা। দেশ স্বাধীনের পর বিশেষ করে ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর জিয়াউর রহমান রাজাকারদের পালক পিতা হন। খালেদা জিয়া হন পালক মাতা। বিএনপি হচ্ছে রাজাকারদের পালক দল। গতকাল জাসদের কেন্দ্রীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকান্ড জাতির ইতিহাসে সবচেয়ে বড় ট্র্যাজেডি, বিয়োগান্ত ঘটনা। বঙ্গবন্ধুর হত্যাকান্ড একটি সুপরিকল্পিত রাজনৈতিক হত্যাকান্ড। খুনিরা শুধু বঙ্গবন্ধুকে শারীরিকভাবেই হত্যা করেনি, বাংলাদেশ রাষ্ট্রের আত্মাকেই হত্যা করে পাকিস্তানি আত্মাকে বাংলাদেশ রাষ্ট্রের দেহে প্রতিস্থাপন করতে চেয়েছিল। তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যাকান্ডের প্রত্যক্ষ নেতা খন্দকার মোশতাকের পরবর্তীতে জেনারেল জিয়াউর রহমান তার কর্মকান্ডে প্রমাণ করেছেন তিনিই খুনিদের রক্ষক, পৃষ্ঠপোষক ও আশ্রয়দাতা। বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধ করা, সংবিধান থেকে চার মূলনীতি মুছে ফেলে ইতিহাসের ভাগাড় থেকে কুখ্যাত দ্বি-জাতিতত্ত্ব, ধর্মীয় সাম্প্রদায়িকতা তুলে এনে রাষ্ট্র ও সমাজে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে দিয়েছিলেন জেনারেল জিয়াউর রহমান। তিনি বলেন, খুনিরা স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের নাম-নিশানা মুছে দিতে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ পর্যন্ত নিষিদ্ধ করে রেখেছিল। বাংলাদেশ রাষ্ট্রের চিরশত্রু স্বাধীনতাবিরোধী পাকিস্তানপন্থি রাজাকার-আলবদরদের সমাজে-রাষ্ট্রে-রাজনীতিতে পুনঃপ্রতিষ্ঠা করে বাংলাদেশকে পাকিস্তানের পথে ঠেলে দেয়। আগামীতে বিএনপি ক্ষমতায় যাওয়া মানে খুনিদের হাতে ক্ষমতা যাওয়া। এর বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়াতে হবে।

ঢাকা মহানগর জাসদের সমন্বয়ক মীর হোসাইন আখতারের সভাপতিত্বে এবং জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকনের পরিচালনায় বক্তব্য রাখেন জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. শহীদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, মোহাম্মদ মোহসীন, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সভাপতি মো. নুরুন্নবী, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা, ঢাকা মহানগর দক্ষিণ জাসদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহিবুর রহমান মিহির, জাতীয় যুব জোটের সাধারণ সম্পাদক শরিফুল কবির স্বপন, বাংলাদেশ ছাত্রলীগ (ন-মা) কেন্দ্রীয় সংসদের সভাপতি রাশিদুল হক ননী প্রমুখ।

সর্বশেষ খবর