মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

নতুন রেকর্ড, ডেঙ্গুতে মৃত্যু ৪০০ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক

দেশে ডেঙ্গুজ্বরে মৃত্যু ৪০০ ছাড়িয়েছে। দেশের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর রেকর্ড ভেঙেছে এ বছর। ঢাকা এবং ঢাকার বাইরে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। আগস্টের ১৪ দিনেই মারা গেছে ১৬৫ জন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৪৮০ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৯১৯ জন ও ঢাকার বাইরে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৬১ জন। ডেঙ্গুতে মারা যাওয়া ১৮ জনের মধ্যে ১১ জন ঢাকার বাসিন্দা আর সাতজন ঢাকার বাইরের।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৮৭ হাজার ৮৯১ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪৩ হাজার ৬৬৫ জন। ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৪৪ হাজার ২২৬ জন। হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৭৮ হাজার ৪৪ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৯ হাজার ৪৩১ জন। ২০২২ সালে ডেঙ্গুতে দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন মারা যান। তবে চলতি বছরের আট মাস না পার হতেই ডেঙ্গুতে মৃত্যু অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ৪১৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩১৮ জন এবং ঢাকার বাইরের ৯৮ জন।

মহানগর বাদে ঢাকা বিভাগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১ হাজার ৬৩৫ জন, ময়মনসিংহ বিভাগে ২৯৪ জন, চট্টগ্রাম বিভাগে ১ হাজার ৬৬ জন, খুলনা বিভাগে ৫৬৯ জন, রাজশাহী বিভাগে ৩৭৬ জন, রংপুর বিভাগে ১৭৯ জন, বরিশাল বিভাগে ১ হাজার ২৫ জন এবং সিলেট বিভাগে ১৪৭ জন। ঢাকার বাইরে বাড়ছে রোগী। আমাদের নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) চিকিৎসাধীন অবস্থায় আরও তিনজন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। ভোলা ২৫০ শয্যা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একজন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১৫ জনসহ বরিশাল বিভাগে চলতি মৌসুমে ২৩ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হলো। গত রবিবার শেরেবাংলা মেডিকেলে চিকিৎসাধীন ছিল ২৩৭ জন ডেঙ্গু রোগী। বিভাগের ৬ জেলায় চিকিৎসাধীন ছিল ১ হাজার ২৫ জন ডেঙ্গু রোগী। হাসপাতাল সূত্র জানায়, শেরেবাংলা মেডিকেলের মেডিসিন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় গতকাল তিনজন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। তারা হলেন- ভোলার আনোয়ারা বেগম (৬৫), বরগুনার আবদুল ওহাব (৯১) এবং বরিশাল জেলার গৌরনদী উপজেলার কৌশল্ল রানী (৬৪)। ভোলা ২৫০ শয্যা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সোনিয়া বেগম (২৩) নামে একজন রোগীর মৃত্যু হয়েছে। চলতি মৌসুমে শেরেবাংলা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় ১৫ জন, ভোলায় চারজন, পিরোজপুরে দুজন এবং বরগুনায় দুজনসহ বরিশাল বিভাগের ৬ জেলায় ২৩ জন রোগীর মৃত্যু হয়েছে।

গত রবিবার মেডিকেলে চিকিৎসাধীন ছিল ২৩৭ জন ডেঙ্গু রোগী। এর আগে শনিবার চিকিৎসাধীন ছিল ২৫৬ জন এবং শুক্রবার চিকিৎসাধীন ছিল ২৫৮ জন ডেঙ্গু রোগী। শেরেবাংলা মেডিকেলে চিকিৎসাধীন ডেঙ্গু রোগী বেড়ে যাওয়ায় নানা সংকট অব্যাহত রয়েছে। ধারণ ক্ষমতার কয়েক গুণ বেশি রোগী চিকিৎসাধীন থাকায় মেডিসিন ওয়ার্ডের সাধারণ রোগী এবং ডেঙ্গু রোগীদের ওপর বিরূপ প্রভাব পড়ছে। এতে চিকিৎসকরাও হিমশিম খাচ্ছে বলে স্বীকার করেছেন হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম। তবে সাধ্যানুযায়ী ডেঙ্গু রোগীদের সেবা দেওয়া হচ্ছে বলে তিনি জানিয়েছেন। বরিশাল বিভাগের সব সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে গতকাল ১ হাজার ২৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিলেন।

সর্বশেষ খবর