শিরোনাম
মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

কাল খালেদা জিয়ার জন্মদিন পালন করবে বিএনপি

লিভারসহ শারীরিক জটিলতা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৯তম জন্মদিন আজ। ১৯৪৫ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। জন্মদিনের এ লগ্নে বিএনপি প্রধান অসুস্থ হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। জন্মদিন উপলক্ষে আড়ম্বরপূর্ণ কর্মসূচির বদলে সারা দেশে তাঁর সুস্থতা কামনা করে আগামীকাল দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করবে বিএনপি এবং বিভিন্ন অঙ্গসংগঠন। পারিবারিক সূত্রমতে, বেগম খালেদা জিয়ার পৈতৃক বাড়ি ফেনীর ফুলগাজী উপজেলার শ্রীপুরে। তার বাবা এস্কান্দার মজুমদার চাকরিজীবী ছিলেন। মা তৈয়বা মজুমদার ছিলেন দিনাজপুরের মেয়ে। পাঁচ ভাইবোনের মধ্যে খালেদা জিয়া তৃতীয়। ১৯৬০ সালের আগস্টে বগুড়া ক্যান্টনমেন্টে কর্মরত সেনাকর্মকর্তা জিয়াউর রহমানের সঙ্গে বিয়ে বন্ধনে আবদ্ধ হন।

বেগম জিয়ার দুই সন্তানের মধ্যে বড় ছেলে তারেক রহমান বর্তমানে লন্ডনে রয়েছেন এবং ছোট ছেলে আরাফাত রহমান কোকো ইন্তেকাল করেছেন। তারেক রহমানের মেয়ে ব্যারিস্টার জায়মা রহমান, আরাফাত রহমানের মেয়ে জাফিয়া ও জাহিয়া রহমান নামে তিন নাতনি রয়েছে।

কাল সারা দেশে দোয়া মাহফিল : খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে তার সুস্থতা ও মুক্তি কামনায় আগামীকাল সারা দেশে দোয়া ও মিলাদ মাহফিলের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল সকাল ১১টায় নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় এ দোয়া মাহফিল ও মোনাজাত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে দলের স্থায়ী কমিটির সদস্যসহ জাতীয় নেতারা অংশ নেবেন। গতকাল দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়। এতে দল ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

লিভারসহ শারীরিক জটিলতা বেড়েছে : এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার লিভারে বেশ কিছুটা জটিলতা দেখা দিয়েছে। ডায়াবেটিস, ব্লাড প্রেশারসহ বিভিন্ন অর্গানের পরিমাপ ওঠানামা করছে। এই জটিলতা নিয়ন্ত্রণে রাখতে তাঁর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। লিভারে পানির পরিমাণ বেড়ে যাওয়ায় যে কোনো সময় নতুন করে মারাত্মক জটিলতার সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর ফলে তাঁর শরীরের ওজনও বেড়ে গেছে। শ্বাস-প্রশ্বাসে কষ্ট হচ্ছে। বোর্ডের একজন সদস্যের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ খবর